প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা আছে কি না, এই সহজ উপায় চেক করুন, 30 জুন এর আগে লিঙ্ক না করলে হবে সমস্যা

প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা আছে কি না, এই সহজ উপায় চেক করুন, 30 জুন এর আগে লিঙ্ক না করলে হবে সমস্যা
HIGHLIGHTS

আয়কর বিভাগ (Income Tax) তরফে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ 31 মার্চ থেকে বাড়িয়ে 30 জুন 2023 করে দেওয়া হয়েছে

Aadhaar-Pan Card Link করতে এখন মানুষকে 1000 টাকা জরিমানা দিতে হবে

আপনি কীভাবে চেক করতে পারবেন যে আপনার Aadhaar-Pan Card Link করা আছে বা না

আয়কর বিভাগ (Income Tax) তরফে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ 31 মার্চ থেকে বাড়িয়ে 30 জুন 2023 করে দেওয়া হয়েছে। যারা এখনও পর্যন্ত প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করেননি, তাদের আরেকবার সুযোগ করে দেওয়া হয়েছে শেষ তারিখ এর আগে তাদের প্যানকে আধার কার্ডের সাথে লিঙ্ক করার। বলে দি যে Aadhaar-Pan Card Link করতে এখন মানুষকে 1000 টাকা জরিমানা দিতে হবে।

বলে দি যে শেষ তারিখ পর্যন্ত যদি প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না থাকে তবে আপনার Pan Card অকেজো অর্থাৎ ব্লক হয়ে যাবে। অবৈধ প্যান কার্ড ব্যবহার করার জন্য আপনাকে জরিমানা দিতে হবে। এছাড়াও, আপানার অনেক গুরুত্বপূর্ণ কাজ আটকে যাবে। আজ আমরা এই খবরে আপনাদের বলবো যে আপনি কীভাবে চেক করতে পারবেন যে আপনার Aadhaar-Pan Card Link করা আছে বা না।

Pan-aadhar card link

কীভাবে চেক করবেন PAN-Aadhaar Card লিঙ্কের স্টেটাস:

স্টেপ 1. প্রথমত, আপনাকে আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালে https://www.incometax.gov.in/iec/foportal/ যেতে হবে।

স্টেপ 2. এর পরে আপনাকে উপরে দেওয়া 'Link Aadhaar Status'-এ ক্লিক করতে হবে।

স্টেপ 3. এবার সাইটে একটি নতুন পেজ খুলবে। এখানে আপনাকে আপনার Pan Number এবং আধার কার্ড নম্বর ভরতে হবে।

স্টেপ 4. এবার আপনাকে নীচে ডানদিকে দেওয়া View Link Aadhaar Status এ ক্লিক করতে হবে।

স্টেপ 5. যদি আপনার PAN কার্ড আধারের সাথে লিঙ্ক করা না থাকে, তাহলে আপনি "PAN not linked with Aadhaar. Please click the "Link Aadhaar" মেসেজ লেখা আসবে। এর পাশাপাশি, যদি আপনার PAN কার্ড আধারের সাথে লিঙ্ক করা থাকে, তবে আপনি "Your Aadhaar is linked with PAN" মেসেজ দেখতে পাবেন।

Aadhaarcard Pan link

PAN-Aadhaar লিঙ্ক করার নতুন সময়সীমা 30 জুন 2023

করদাতাদের স্বস্তি দিয়ে, সরকার আবার আধারের সাথে প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ বাড়িয়ে দিয়েছে। সরকার এটি 31 মার্চ 2023 থেকে 30 জুন 2023 পর্যন্ত বাড়িয়েছে। আয়কর দফতরের রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত 2 কোটি প্যান ধারক তাদের প্যান কার্ড আধারের সঙ্গে লিঙ্ক করেননি। এই জাতীয় প্যান কার্ডধারীদের আরও কিছুটা স্বস্তি দিয়ে, সরকার প্যান-আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ 30 জুন পর্যন্ত বাড়িয়েছে।

এই বিষয়ে, PIB টুইট করেছে যে করদাতাদের কিছুটা স্বস্তি দিয়ে, প্যানের সাথে আধার লিঙ্ক করার শেষ তারিখ 30 জুন, 2023 পর্যন্ত বাড়ানো হয়েছে।

বলে দি যে এর আগে, প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করার শেষ তারিখ ছিল 31 মার্চ, 2023। কিন্তু আপনি যদি এখনও আপনার প্যান কার্ডকে আধারের সাথে লিঙ্ক না করে থাকেন, তাহলে আপনার চিন্তা করার দরকার নেই। কারণ এখন এই গুরুত্বপূর্ণ কাজটি করার জন্য আপনাকে 3 মাস সময় দেওয়া হচ্ছে। 

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo