আপনি কি জানেন অনলাইনে কীভাবে Passport এর জন্য আবেদন করবেন? জেনে নিন স্টেপস

আপনি কি জানেন অনলাইনে কীভাবে Passport এর জন্য আবেদন করবেন? জেনে নিন স্টেপস
HIGHLIGHTS

পাসপোর্টের জন্য অনলাইনে আবেদন করতে চাইলে যান পাসপোর্ট সেবা পোর্টালে

এখানে আপনি অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এবং আইডেন্টিটি সার্টিফিকেট পেয়ে যাবেন

এই দুটি সার্টিফিকেট আপনার আন্তর্জাতিক ভ্রমণের জন্য ভীষণই জরুরি

বিদেশের কোথাও ঘুরতে যেতে চাইলে পাসপোর্ট (Passport) লাগেই, বলা ভালো এটা ছাড়া দেশের বাইরে যাওয়া সম্ভব নয়। অবশ্য শুধু ঘুরতে যাওয়া নয়, পড়াশোনা করতে যেতে হলে, অথবা ব্যবসার কাজ কিংবা চিকিৎসা বা তীর্থযাত্রার জন্য বিদেশ যেতে চাইলে পাসপোর্ট লাগেই। 

বিগত কয়েক বছরের মধ্যে ভারতীয়দের মধ্যে বিদেশযাত্রার পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে। এর ফলে দিন দিন বাড়ছে পাসপোর্টের চাহিদাও। আর অতিরিক্ত চাহিদা সামলানোর জন্য ভারতের মিনিস্ট্রি অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স ( Ministry of External Affairs) 2010 সালে একটি প্রজেক্ট লঞ্চ করে, এই প্রজেক্টের নাম হল হল পাসপোর্ট সেবা প্রজেক্ট (Passport Seva Project)। 

আর এই পাসপোর্ট সেবা প্রজেক্টের মাধ্যমে পাসপোর্টের জন্য অ্যাপ্লাই করা থেকে, সেটা ইস্যু করা সহ অন্যান্য কাজ সবটা ভীষণ সহজ করে তুলেছে। এই পদ্ধতির মাধ্যমে পাসপোর্টের জন্য আবেদন করলে তার মধ্যে যুক্ত থাকে বিভিন্ন ধরনের ডকুমেন্টের ফর্মফিলাপ থেকে রাজ্য পুলিশের তরফে ভেরিফিকেশন সবটাই। এমনকি পাসপোর্ট সোজাসুজি আবেদনকারীর অফিসিয়াল অ্যাড্রেসে পাঠিয়ে দেওয়া হয়। 

তাই আপনার যদি বিদেশ ভ্রমণের পরিকল্পনা থেকে থাকে তাহলে আপনি পাসপোর্টের জন্য আবেদন করতে চাইলে পাসপোর্ট সেবা ওয়েব পোর্টালে যেতে পারেন। দেখে নিন কীভাবে এই আবেদন করবেন।

Passport

অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করার পদ্ধতি: 

1. সবার আগে আপনাকে যেতে হবে Passport Seva Online Portal এ। অর্থাৎ, passportindia.gov.in
2. এরপর রেজিষ্টার নাও অপশনে গিয়ে ক্লিক করুন। 
3. তারপর রেজিষ্ট্রেশন সেরে রেজিষ্টার্ড লগইন আইডি দিয়ে প্রবেশ করুন। 
4. এবার অ্যাপ্লাই অপশনে ক্লিক করুন একটি নতুন পাসপোর্ট বানানোর জন্য অথবা পাসপোর্ট রিইস্যু করতে চাইলে। 
5. এবার যা যা তথ্য চেয়েছে সব জমা দিয়ে দিন। 
6. এরপর আপনি দেখতে পাবেন ভিউ সেভড অথবা submitted applications অপশন। সেটাকে খুলুন। 
7. এরপর যান pay and schedule appointment লিংকে, সেখানে গিয়ে মিনিমাম চার্জ পে করুন এই সার্ভিসের জন্য়। 

তবে এই বিষয়ে একটি জিনিস মনে রাখবেন, যে কোনও ধরনের বুকিং অ্যাপয়েন্টমেন্টের জন্য অনলাইন পেমেন্ট করতে হবে, সে PSK/POPSK/PO যাই হোক না কেন। এমনিতে এই বুকিং ফি হল 1,500 টাকা, কিন্তু তৎকালের জন্য অ্যাপ্লাই করলে দিতে হবে 2,000 টাকা। 

Passport seva portal

8. এরপর নেট ব্যাংকিং বা অন্য উপায়ে টাকা জমার দেওয়ার পর প্রিন্ট অ্যাপ্লিকেশন রিসিট অপশনে ক্লিক করুন, এবং প্রিন্ট করে নিন। 
9. এরপর আপনি একটি মেসেজ পাবেন যেখানে আপনার Appointment এর সমস্ত তথ্য পেয়ে যাবেন। এরপর পাসপোর্ট অফিসে গিয়ে প্রমাণ হিসেবে এই মেসেজটি দেখান। 
10. এটার জন্য আপনাকে যেতে হবে Passport Seva Kendra বা রিজিওনাল পাসপোর্ট অফিসে যেতে হবে। কবে যাবেন? যেদিন আপনাকে appointment ডেট দেওয়া হয়েছে সেদিন। সঙ্গে নেবেন সমস্ত অরিজিন্যাল ডকুমেন্ট যা আপনি ফর্মফিলাপ করার সময় জমা দিয়েছিলেন।

Digit.in
Logo
Digit.in
Logo