Gmail tricks: আপনার ইমেল কেউ পড়ছে কিনা তা চেক করবেন কীভাবে?

Gmail tricks: আপনার ইমেল কেউ পড়ছে কিনা তা চেক করবেন কীভাবে?
HIGHLIGHTS

আপনার ইমেল কখন পড়া হয়েছে তা আপনি সহজেই ট্র্যাক করতে পারেন

আপনাকে Chrome এর ওয়েব স্টোর থেকে Mailtrack extension টি ইনস্টল করতে হবে

ই পরিষেবা আপনার অনুমতি ছাড়া কোনো অপ্রয়োজনীয় পদক্ষেপ নেবেনা

আপনি কি আপনার Gmail এ আসা সমস্ত ইমেলগুলি ট্র্যাক করতে চান? আপনার মেল রিসিভার, আপনার সমস্ত ইমেল পড়েছে কিনা তা পরীক্ষা করতে চান? খুব সহজ উপায় হয়ে যাবে আপনার সমস্যার সমাধান। প্রথমেই আপনাকে Chrome এর ওয়েব স্টোর থেকে Mailtrack extension ইনস্টল করতে হবে। বাকি পদ্ধতিটি জানতে,পড়তে থাকুন-

কীভাবে  Mailtrack extension ইন্সটল করবেন?

Google-এ শুধু Mailtrack extension  টাইপ করুন, সাইটে যান এবং ''Add to chrome" অপশনে ক্লিক করুন। আপনি এক্সটেনশন যোগ করতে চান কিনা তা  সাইটটি একটি বক্সে জিজ্ঞাসা করবে। এটি আপনাকে একটি পৃষ্ঠায় পুনঃনির্দেশ (redirect) করবে, যা আপনাকে আপনার Google অ্যাকাউন্ট কানেক্ট করতে বলবে। আপনার একাধিক Google অ্যাকাউন্ট থাকলে, ইমেল ট্র্যাক করতে আপনি যেটি ব্যবহার করতে চান সেটি বেছে নেবেন। একবার আপনি আপনার Gmail আইডি নির্বাচন করলে, আপনাকে Gmail-কে Mailtrack-এ অ্যাক্সেস দিতে বলা হবে। এর জন্য, আপনাকে কেবল আপনার কম্পিউটার বা ল্যাপটপের "allow" বোতামে ক্লিক করতে হবে। মেল ট্র‍্যাক করার জন্য আপনি প্রায় প্রস্তুত এবং  কীভাবে ট্র্যাক করা ইমেলগুলি পাঠাতে পারেন সে সম্পর্কে আপনি জানার আগে, প্রথমে এর privacy policy এবং এটি যে ডেটা সংগ্রহ করবে তা জেনে নিন-

Mailtrack: Privacy policy, ডেটা সংগ্রহ

মেলট্র‍্যাকের অফিসিয়াল পেজে বলা হয়েছে যে পরিষেবাটি জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (GDPR) অনুগত, যা বিশ্বের সবচেয়ে কঠোর অনলাইন গোপনীয়তা সুরক্ষা আইনগুলির মধ্যে একটি। এর মানে আপনার ডেটা সুরক্ষিত থাকবে।

এটি জেনে রাখা উচিত যে, একবার আপনি আপনার অ্যাকাউন্টে অনুমতি দিলে পরিষেবাটি আপনার Gmail অ্যাকাউন্ট এবং এর ডেটাতে সম্পূর্ণ অ্যাক্সেস পাবে। আপনার Gmail অ্যাকাউন্টে অ্যাক্সেস দেওয়ার সময়, Google সতর্ক করে যে এই পরিষেবাটি আপনার ইমেল পড়তে পারে, নতুন ইমেল রচনা করতে পারে, আপনার ইনবক্সে একটি ভিন্ন ইমেল ঠিকানার জন্য নতুন ইমেল যোগ করতে পারে, আপনার জন্য ইমেল পাঠাতে পারে, আপনার ইমেল মুছে দিতে  এবং তৈরি করতে পারে, পরিবর্তন করতে বা মুছে দিতে পারে আপনার ইমেল লেবেলও। যদিও, সাইটটি কোন অপ্রয়োজনীয় পদক্ষেপ আজ পর্যন্ত নেয়নি বলেই জানা গেছে।

Mailtrack-এর privacy policy অনুসারে, এটি নাম বা ইমেল এড্রেস, পছন্দের ভাষা, বর্তমান অবস্থান, ইমেলের মূল অংশ, পেয়মেন্ট ডেটা এবং পরিষেবার প্রোভিসনের পরিপ্রেক্ষিতে (context) ব্যবহারকারীর দ্বারা প্রদত্ত অন্যান্য ব্যক্তিগত ডেটা সংগ্রহ করে৷ Mailtrack জানায় যে, সঠিকভাবে কাজ করার জন্য এই জিনিসগুলির কিছু অ্যাক্সেসের প্রয়োজন৷

কোম্পানি থেকে আরো জানানো হয়, "Mailtrack কোম্পানির কেউ আপনার ইমেল পড়বে না, আপনার পক্ষে ইমেল পাঠাবে না এবং কখনই আপনার ইমেলের বিষয়বস্তু(content) শেয়ার করবে না," 

কীভাবে আপনার স্মার্টফোন থেকে ট্র্যাক করা ইমেল পাঠাবেন?

একবার আপনি ইনস্টলেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করলে, আপনি আপনার স্মার্টফোন ব্যবহার করে আপনার ইমেলগুলি ট্র্যাক করতে পারবেন৷

Step 1: একবার আপনি উপরে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে Gmail-এর জন্য Mailtrack Add-on সফলভাবে ইনস্টল করলে, আপনি আপনার স্মার্টফোনে আপনার Gmail অ্যাপ খুলতে পারেন।

Step 2: আপনাকে এখন একটি নতুন ইমেল কম্পোজ  করতে হবে এবং এটি কাউকে পাঠানোর আগে, সেন্ড অপশনের কাছে তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করুন।

Step 3: ড্রপ-ডাউন মেনু "insert from Mailtrack" নামে একটি অপশন দেখাবে, শুধু এটিতে ক্লিক করুন এবং নির্বাচন করুন-"ট্র্যাক ইমেল"৷ এই স্টেপটি হয়ে গেলে আপনার কাজ শেষ। এরপরে আপনি আপনার ইমেল পাঠাতে পারবেন এবং আপনার কম্পিউটারে Mailtrack এর ড্যাশবোর্ডে এটি ট্র্যাক করতে পারবেন৷

Gmail এর মোবাইল সংস্করণেও আপনি স্ট্যাটাস চেক করতে পারে। কিন্তু তার জন্য আপনাকে Mailtrack ব্যবহার করে একটি বার্তার উত্তর দিতে হবে। যদিও, প্রতিটি ইমেলের নীচে, আপনি "Available add-ons" নামে একটি লেবেল দেখতে পাবেন, এটিতে ক্লিক করলেই আপনি ইমেলগুলি ট্র্যাক করতে সক্ষম হবেন৷

এখানে, আপনি একটি "ট্র্যাকড রিপ্লাই" অপশনও দেখতে পাবেন, যেটি যেকোনো ইমেলে ফিরে যাওয়ার আগে ব্যবহার করা উচিত। এই বিভাগে, আপনি সঠিক সময়, তারিখ এবং যে ডিভাইসটি ব্যবহার করে ইমেলটি পড়া হয়েছে তা জানতে পারবেন।

এর আরো একটি আকর্ষণীয় ব্যাপার হল, অন্য ব্যক্তি জানতে পারবেনা আপনি কোনো মেল ট্র্যাকিং পরিষেবা ব্যবহার করছেন কিনা। এছাড়াও, পরিষেবাটি সম্পূর্ণ বিনামূল্যে নয়, এবং একজন ব্যবহারকারীকে advance features গুলিতে অ্যাক্সেস পেতে একটি প্ল্যান কিনতে হবে। আপনি যদি খরচ করতে না চান, তাহলে আপনি কেবল ফ্রি ভার্সান-এর জন্য সাইন আপ করতে পারেন। তখন আপনি সীমিত features পাবেন।

বিনামূল্যের সংস্করণটি শুধুমাত্র আপনাকে জানতে দেয় যে আপনার ইমেল কতবার পড়া হয়েছে এবং প্রতিবার আপনার ইমেল খোলা হলে আপনি নোটিফিকেশন পাবেন।

 

Digit.in
Logo
Digit.in
Logo