এবার মিসড কল দিয়েই জানতে পারবেন আপনার PF Balance! কীভাবে? জেনে নিন

এবার মিসড কল দিয়েই জানতে পারবেন আপনার PF Balance! কীভাবে? জেনে নিন
HIGHLIGHTS

এখন মাত্র কয়েক সেকেন্ডেই PF ব্যালেন্স চেক করা সম্ভব

PF ব্যালেন্স জানার জন্য EPFO একটা নম্বর জানিয়েছে

EPFO থেকে জানানো হয়েছে, এই ডিটেইলস জানতে হলে UAN এক্টিভ রাখতেই হবে

ডিজিটাল যুগ শুরুর পর থেকে এমন অনেক পরিষেবাই সহজলভ্য হয়ে গেছে, যা এক সময় পেতে গেলে মাথার ঘাম পায়ে ফেলতে হত। এক অফিস থেকে আরেক অফিস, এক ডেস্ক থেকে আরেক ডেস্ক, ঘন্টার পর ঘন্টা অপেক্ষা, তারপর গিয়ে আপনার প্রয়োজনীয় কাজটি সফল হতো। কিন্তু বর্তমানে সব সরকারি-বেসরকারি কোম্পানি তাদের বেশিরভাগ কাজ অনলাইনে করার সুবিধা দেয়। ফলে মানুষের সমস্যা সমাধানের পাশাপাশি অনেকটা সময়ও সেভ হয়।

PF Balance check

অন্যান্য গুরুত্বপূর্ণ কাজগুলির মতো PF এর ব্যালেন্স চেক করতে গেলেও মানুষকে কোম্পানির অফিসে গিয়ে অনেকটা সময় খরচ করতে হত। কিন্তু এখন মাত্র কয়েক সেকেন্ডেই PF ব্যালেন্স চেক করা সম্ভব। এর জন্যে একটা মিসড কলই যথেষ্ট। মিসড কলের মাধ্যমেই জেনে নিতে পারবেন কতো টাকা জমেছে আপনার PF একাউন্টে!

ব্যালেন্স দেখার পদ্ধতি

আপনার স্যালারির কিছু অংশ নিয়মিত জমা হয় PF একাউন্টে। কতো টাকা আপনার জমেছে বা কোম্পানি থেকে কতো দেওয়া হচ্ছে এসকল প্রশ্নের উত্তর জানার পদ্ধতি এখন খুব সহজ হয়ে গিয়েছে। মিসড কল এবং মেসেজ এই দুই পদ্ধতিতে এটি জানা সম্ভব হয়।

Missed call এর মাধ্যমে ব্যালেন্স দেখার পদ্ধতি

PF ব্যালেন্স জানার জন্য EPFO একটা নম্বর জানিয়েছে। সেটি হল 011-22901406। এই নম্বরে মিসড কল দিলে জানা যাবে PF ব্যালেন্স। নম্বরটিতে ফোন করলে কয়েক সেকেন্ডেই অটোমেটিক কেটে যাবে কল। এরপর কিছুক্ষণের মধ্যেই সমস্ত ডিটেইলস মেসেজের মাধ্যমে চলে আসবে আপনার কাছে।

Message এর মাধ্যমে ব্যালেন্স দেখার পদ্ধতি

মিসড কল ছাড়াও জানা যায় PF ব্যালেন্স। এই পদ্ধতিটিও খুব সহজ। এর জন্যে আপনাকে আপনার রেজিস্টার করা নম্বর থেকে 7738299899 নম্বরে একটি SMS করতে হবে। PF ব্যালেন্স জানার জন্য এই নম্বরটিতে EPFOHO UAN লিখে SMS করতে হবে। বর্তমানে বাংলা,ইংরেজি, হিন্দি, মারাঠি, পঞ্জাবি, গুজরাটি, কন্নড়, তেলেগু, তামিল ও মালায়ালাম এই10 টি ভাষায় এই পরিষেবা পাওয়া যায়। আপনি যদি ইংরেজিতে ডিটেইলস জানতে চান তাহলে EPFOHO UAN ENG লিখে মেসেজ করুন। এছাড়াও অন্যান্য ভাষায় জানতে চাইলে সেই ভাষার কোড লিখতে হবে। তবে ভুল করে UAN এর জায়গায় নিজের UAN নম্বর লিখবেন না। UAN ই লিখতে হবে আপনার কাজটি সফল করার জন্য।

EPFO থেকে জানানো হয়েছে, এই ডিটেইলস জানতে হলে UAN এক্টিভ রাখতেই হবে। যাদের UAN এক্টিভ থাকবেনা, তারা মিসড কল ও মেসেজের মাধ্যমে এই পরিষেবা পাবেন না। আপনার UAN যে bank account, Aadhaar বা PAN এর সাথে যুক্ত থাকবে সেই সমস্ত ডিটেইলস সহ আপডেটেড টাকার ডিটেইলস আপনি পেয়ে যাবেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo