DigiYatra-র সুবিধা এখন কলকাতা বিমানবন্দরে, লম্বা লাইন এড়াতে দেখুন কীভাবে রেজিস্টার করবেন

DigiYatra-র সুবিধা এখন কলকাতা বিমানবন্দরে, লম্বা লাইন এড়াতে দেখুন কীভাবে রেজিস্টার করবেন
HIGHLIGHTS

ডিসেম্বর 2022 সালে মিনিস্ট্রি অফ এভিয়েশনের তরফে DigiYatra সুবিধা লঞ্চ করা হয়েছিল

এই মাধ্যমে পেপারলেস বোর্ডিং বা চেক ইনের সুবিধা পাওয়া

ফেসিয়াল রেকগনিশনের মাধ্যমেই এখানে কাজ হয়

DigiYatra সুবিধা এখন কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে উপলব্ধ হল। এটায় বিমানবন্দরের চেক ইন পয়েন্টে সুবিধা মিলবে। স্পর্শবিহীন, পেপারলেস ভ্রমণের সুবিধা পাবেন এই মাধ্যমে তাও কেবল ফেসিয়াল রেকগনিশনের মাধ্যমে। ফেসিয়াল রেকগনিশনের সাহায্যে যাত্রীদের পরিচিতি ভেরিফাই করা হবে। 

বিমানবন্দরের এক কর্তা জানিয়েছেন, 'এই সিস্টেমের মূল উদ্দেশ্য হল যাত্রীদের উন্নতমানের পরিষেবা দেওয়া। এটার সাহায্যে যাত্রীদের বারবার বিভিন্ন টিকিট ভেরিফিকেশন, আইডি ভেরিফিকেশন জন্য দাঁড়াতে হবে না। ডিজিটাল ফ্রেমওয়ার্কের মাধ্যমেই গোটা কাজ গিয়ে যাবে।' 

এটি একটি বায়োমেট্রিক বোর্ডিং সিস্টেম যা চলে ফেসিয়াল রেকগনিশন টেকনোলজির মাধ্যমে। এটি মিনিস্ট্রি অফ সিভিল এভিয়েশনের তরফে লঞ্চ করা হয়েছিল। এটা প্রাথমিক ভাবে 2022 এর ডিসেম্বর মাসে দিল্লি, বেঙ্গালুরু এবং বেনারসে লঞ্চ করা হয়। এরপর ধীরে ধীরে এই পদ্ধতি দেশের অন্যান্য বিমানবন্দরে পৌঁছে দেওয়া হতে থাকে। সরকারের এই পদ্ধতি আনার উদ্দেশ্য হল নির্বিঘ্নে, কোনও সমস্যা ছাড়া যাতে যাত্রীরা সফর করতে পারে। এই পদ্ধতিতে যাত্রীদের পেপার বোর্ডিং পাসের সাহায্যে নে ভেরিফিকেশন প্রসেসের মধ্যে দিয়ে যেতে হয় সেটা আর করতে হবে না। এন্ট্রি গেট থেকে বোর্ডিং গেট কিংবা সিকিউরিটি চেক এরিয়ায় এই E-Facility -এর সাহায্যে দ্রুত কাজ করে এগিয়ে যাওয়া যাবে। এই বিষয়ে উল্লেখযোগ্য DigiYatra এর সুবিধা এখন কলকাতা বিমানবন্দরের ডিপার্চার গেট 2B, 3A, সিকিউরিটি হোল্ড এরিয়া 1,2,3 এবং বোর্ডিং গেট 18, 19, 20, 21, 22, 23 -এ উপলব্ধ আছে। 

দেখুন DigiYatra এ কী করে রেজিস্টার করবেন

Play Store বা App Store থেকে আগে DigiYatra অ্যাপ ডাউনলোড করুন।

এবার আপনার মোবাইল নম্বর ব্যবহার করে রেজিস্টার করুন। OTP দিন।

এবার আপনার জরুরি তথ্য লিংক করুন ডিজিলকার বা অফলাইন আধারের সাহায্যে। আপনি যদি দ্বিতীয় অপশন বাছেন তাহলে আপনাকে সেক্ষেত্রে XML ফাইল হিসেবে সেটাকে আপলোড করতে হবে। এই বিষয়ে উল্লেখযোগ্য, 5 বছরের কম যাদের বয়স তাদের ক্ষেত্রে Aadhaar card অ্যাকসেপ্ট করা হবে না। 

এবার নিজের একটি সেলফি দিন।

DigiYatra in Kolkata Airport

এবার আপনার বোর্ডিং পাস DigiYatra App-এ আপলোড করুন এবং সেটাকে ডিপার্চার বিমানবন্দরের সঙ্গে শেয়ার করুন। খেয়াল রাখবেন আপনার বোর্ডিং পাসে থাকা নামের সঙ্গে যেন ফ্লাইট টিকিট আর Aadhaar Card -এর নামের বানানে মিল থাকে।

একবার আপনি এই তথ্যগুলো দিয়ে দিলে আপনার DigiYatra আইডি তৈরি হয়ে যাবে।

এই বিষয়ে মনে রাখবেন আপনি যদি আপনার Aadhaar Card জমা দেন এই পদ্ধতিতে তাহলে অনলাইনে আপনার ভেরিফিকেশন হয়ে যাবে কারণ এখানে আপনার বায়োমেট্রিক আছে। যদি Aadhaar না দেন তাহলে আপনাকে বিমানবন্দরে গিয়ে CISF এর সঙ্গে যোগাযোগ করে আপনার আইডি ম্যানুয়ালি ভেরিফাই করাতে হবে।

রেজিস্টার করার পর আপনি আপনার DigiYatra অ্যাকাউন্ট চেক ইন এবং বোর্ডিং প্রসেসের জন্য ব্যবহার করতে পারবেন। 

কলকাতা বিমানবন্দরে কীভাবে DigiYatra অ্যাপ ব্যবহার করবেন দেখুন

গেট নম্বর 2B বা 3A -তে আসুন এখানে এই সুবিধা আছে। 

আপনার বোর্ডিং পাসের বার কোড স্ক্যান করুন। 

ক্যামেরার দিকে তাকান ফেসিয়াল রেকগনিশনের জন্য। 

একবার ভেরিফাই হয়ে গেলে আপনার জন্য গেট খুলে যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo