ফোনে কথা বলতে বলতে Bank Account হতে পারে ফাঁকা? কীভাবে থাকবেন সাবধান

ফোনে কথা বলতে বলতে Bank Account হতে পারে ফাঁকা? কীভাবে থাকবেন সাবধান
HIGHLIGHTS

সচেতন থাকার জন্য মাথায় রাখতে হবে কয়েকটি বিষয়

ব্যাঙ্কিং প্রতারনার ঘটনা আজকাল হামেশাই ঘটছে

বারবার সতর্ক করা হচ্ছে সমস্ত ব্যাঙ্কের গ্রাহকদের

আজকাল ব্যাঙ্কিং প্রতারনার ঘটনা এক্কেবারেই নতুন নয়। বহু মানুষ এই ধরণের প্রতারনার শিকার হয়েছেন। ব্যাঙ্ক থেকে বারবার সতর্ক করেও লাভ হয়নি কিছুই। দেখা গিয়েছে এখন এই ধরনের ঘটনার সম্মুখীন হচ্ছে সবচাইতে বেশি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) গ্রাহকেরা। বেশিরভাগ সময়েই ব্যাঙ্কের প্রতিনিধি সেজে ফোন করে ডাউনলোড করতে বলা হচ্ছে কোনো অ্যাপ । কিংবা ক্লিক করতে বলা হচ্ছে কোনো লিঙ্কে। আর একবার ক্লিক করলেই সমস্ত টাকা হাপিশ।

ঠিক কোন ধরনের মেসেজের ফলে প্রতারিত হতে পারে গ্রাহকেরা, তার সতর্কবার্তা প্রকাশ করেছে State Bank of India । দেখা গিয়েছে মূলত তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে লোক ঠকানো হচ্ছে, যেগুলি হল-

KYC আপডেট-

এক্ষেত্রে নিজেদের ব্যাঙ্কের কর্মচারী পরিচয় দিয়ে প্রথমে ব্যাঙ্কে গিয়ে গ্রাহকদের KYC আপডেট করার নির্দেশ দেওয়া হয়। ডেবিট কার্ড বাতিল হয়ে যেতে পারে বলে হুমকি দেওয়া হয়। তারপর বলা হয় যে বাড়িতে বসে অনলাইনে নাকি KYC আপডেট করা যাবে। শেয়ার করতে বলা হয় মোবাইল নাম্বারে আসা ওটিপি । আর একবার তা করলেই সমস্ত ব্যাঙ্ক ডিটেলস পৌঁছে যায় ফেক কর্মচারীর ডিভাইসে।  

পুরস্কার লাভের লিঙ্ক-

গ্রাহকের মোবাইল নাম্বারে বা ইমেইলে ভুয়ো পুরস্কার লাভের মেসেজ পাঠানো হয়। সেখানে থাকে একটি লিঙ্ক। ক্লিক করলেই গ্রাহক প্রবেশ করেন একটি ভুয়ো ওয়েবসাইটে। সেখানে সমস্ত ডিটেলস দিয়ে এন্টার করলেই পুরো ব্যাঙ্ক অ্যাকাউন্টের ইনফরমেশন পৌঁছে যায় হ্যাকার গ্রুপের হাতে। আর নিমেষের মধ্যেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে চুরি হয়ে যায় সমস্ত টাকা।

সিম কার্ড আপডেট-

ওপরের সবকটি প্রতারনা ফাঁদের চাইতে সব থেকে ভয়ঙ্কর হল এই সিম কার্ড বা ডেবিট কার্ড আপডেটের ফাঁদ। এখানে গ্রাহকের ফোনে সিম কার্ড বা ডেবিট কার্ড আপডেটের জন্য মেসেজ পাঠানো হয়। সেই নাম্বারে কল ব্যাক করলেই একজন ব্যাক্তি নিজেকে ব্যাঙ্কের কর্মচারী বা টেলিকম কোম্পানির এজেন্ট পরিচয় দেন। তিনি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে বলেন KYC qs App। মূলত এটি একটি টিম ভিউয়ার কুইক সাপোর্ট অ্যাপ যেখান থেকে কোনো ট্র্যানজ্যাকশন করলে কার্ডের ডিটেলস অন্য মোবাইল থেকে দেখতে পাওয়া যায়। গ্রাহককে বলা হয় যে এই অ্যাপ থেকে ব্যালেন্স ভরালেই তাদের সিম কার্ড আপডেট হয়ে যাবে । একবার এমনটা করলেই সমস্ত ব্যাঙ্ক ডিটেলস পৌঁছে যায় অনলাইন চোরদের হাতে । আর এই ডিটেলসকে ব্যবহার করেই বারবার টাকা তুলে নেয় জালিয়াত গ্রুপের লোকেরা। গ্রাহকের কাছে মেসেজ পৌঁছালেও কিছু আর করা যায়না তখন।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে যে গ্রাহক যদি অত্যন্ত সচেতন এবং সতর্ক থাকেন তাহলে এই ধরনের ঘটনা সহজেই এড়ানো যায়। সেইসঙ্গে মোবাইলে মেসেজ হিসেবে আসা অফিসিয়াল নাম্বারের এসএমএস গুলি ছাড়া, অন্য কোনো লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকার নির্দেশও দেওয়া হয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo