ডেবিট কার্ড ছাড়াই Google Pay -তে UPI অ্যাক্টিভেশনের জন্য অথেনটিকেশন অন করবেন? দেখুন পদ্ধতি

ডেবিট কার্ড ছাড়াই Google Pay -তে UPI অ্যাক্টিভেশনের জন্য অথেনটিকেশন অন করবেন? দেখুন পদ্ধতি
HIGHLIGHTS

Google Pay -তে এখন Aadhaar Card ভিত্তিক UPI অ্যাক্টিভেশন সাপোর্ট করছে

এটার সাহায্যে ব্যবহারকারীরা ডেবিট কার্ড ছাড়াই UPI PIN সেট করতে পারবেন

Aadhaar Card -এর প্রথম 6টা ডিজিট দিতে হবে ভ্যালিডেশন প্রসেস চালু করার জন্য

মঙ্গলবার, ৬ জুন Google Pay -এর তরফে Aadhaar ভিত্তিক অথেনটিকেশন সাপোর্টের কথা ঘোষণা করা হল। UPI অ্যাক্টিভেট করা যাবে এখন Aadhaar ভিত্তিক অথেনটিকেশন দিয়েও। এর অর্থ হল এখন ব্যবহারকারীরা তাদের ডেবিট কার্ড ছাড়াই, সেটা ব্যবহার না করেই UPI PIN সেট করতে পারবেন। Google Pay -তে রেজিস্টার করতে চাইলে এখন Aadhaar নম্বর হলেই হবে।

তবে হ্যাঁ, ব্যবহারকারীদের এটা নিশ্চিত করতে হবে যে তাঁদের Aadhaar Card -এর সঙ্গে যে নম্বর লিংক করা আছে সেটা দিয়েই যেন Google Pay থাকে। এবং সেই একই নম্বর যেন ব্যাংকের সঙ্গে লিংক করা থাকে। তবে ভ্যালিডেশন প্রসেসের সময় Google কিন্তু মোটেই মনে রেখে দেবে না ব্যবহারকারীদের Aadhaar নম্বর। 

Google -এর তরফে একটি নতুন Aadhaar ভিত্তিক সিস্টেম নিয়ে আসা হয়েছে। তাদের স্টেটমেন্ট অনুযায়ী UPI সাইন আপের সময় আর ডেবিট কার্ডের প্রয়োজন হবে না ভেরিফিকেশনের জন্য। অথেনটিকেশন প্রসেস চালু করার জন্য ব্যবহারকারীদের তাঁদের Aadhaar Card -এর প্রথম 6টা সংখ্যা দিতে হবে। এরপর এই সংখ্যাগুলো UIDAI -তে পাঠানো হবে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া বা NPCI -এর মাধ্যমে ভ্যালিডেশনের জন্য। 

আরও পড়ুন: 101 অ্যাপে ভয়ংকর ম্যালওয়্যারের থাবা, বিপদের মুখে 400 মিলিয়নের বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর তথ্য, দেখুন তালিকা

NPCI -এর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বর্তমানে 22 ব্যাংকের তরফে ব্যবহারকারীদের এই Aadhaar -এর মাধ্যমে অথেনটিকেশন প্রসেস করতে সাহায্য করে থাকে এই সংস্থা। Google -এর তরফে জানানো হয়েছে বাকি ব্যাংকগুলো নাকি সাপোর্ট দেওয়া জন্য এবং এই সিস্টেমের সঙ্গে যুক্ত হওয়ার জন্য উদগ্রীব। আগামীতে তারাও যুক্ত হবে এই সিস্টেমের সঙ্গে। 

GPay

তবে এই প্রসেস ফাইনালাইজ করার জন্য ব্যবহারকারীদের এটা অতি অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাঁদের ব্যাংক এবং Aadhaar -এর সঙ্গে যেন ফোন নম্বর লিংক করা থাকে। তিনটি জায়গাতেই মোদ্দা কথা একই নম্বর ব্যবহার করতে হবে। এটা না হলে Google Pay -তে UPI রেজিস্ট্রেশন করা সম্ভব নয়। 

আরও পড়ুন: Twitter-এর পথেই হাঁটল Meta, ভারতে এবার Facebook-Instagram-এ ব্লু টিক পেতে খরচ করতে হবে টাকা!

এই ক্রাইটেরিয়া ফুলফিল করলে ব্যবহারকারীরা OTP পাবেন ব্যাংক এবং UIDAI দুটোর থেকেই। এবার এই OTP -গুলো দিলে অথেনটিকেশন প্রসেস সম্পন্ন হবে। একবার এই অথেনটিকেশন হয়ে গেলে তাঁরা তাঁদের UPI PIN সেট করতে পারবেন। তারপর তাঁরা Google Pay -এর মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo