Twitter-এর পথেই হাঁটল Meta, ভারতে এবার Facebook-Instagram-এ ব্লু টিক পেতে খরচ করতে হবে টাকা!

Twitter-এর পথেই হাঁটল Meta, ভারতে এবার Facebook-Instagram-এ ব্লু টিক পেতে খরচ করতে হবে টাকা!
HIGHLIGHTS

Meta -এর তরফে কিছু সপ্তাহ আগেই Meta Verified -এর বিষয়ে ঘোষণা করা হয়

সেই ফিচার এবার ভারতে উপলব্ধ হল

এই ফিচারের নানা খুঁটিনাটি থেকে দাম, কেনার পদ্ধতি সব জানুন এই প্রতিবেদন থেকে

Meta -এর তরফে কিছুদিন আগে Verified ফিচারের বিষয়ে ঘোষণা করা হয়েছিল। তখন এই ফিচার কিছু নির্দিষ্ট দেশের জন্য উপলব্ধ করা হয়। এখন এই কোম্পানির তরফে আরও একাধিক দেশে এই ফিচার পৌঁছে দেওয়া হচ্ছে। আর সেই দেশগুলোর মধ্যে আছে ভারতও।

Meta -এর তরফে এই ফিচারের কথা ঘোষণা করে জানানো হয়েছে 'আমরা আমাদের তরফে Meta Verified ভারতে নিয়ে আসছি। প্রাথমিক ভাবে যে যে দেশে এটাকে পরীক্ষা করা হয়েছিল সেখানে আমরা বেশ ভালোই সাড়া পেয়েছি।' 

কিন্তু এই Meta Verified বিষয়টা ঠিক কী? 

নাম থেকেই বোঝা যাচ্ছে এটা আদতে একটি সাবস্ক্রিপশন ফিচার ইনস্টাগ্রাম এবং ফেসবুকের জন্য যেখানে ব্যবহারকারীরা এই সাবস্ক্রিপশন নিলে ব্লু ব্যাজ বা ব্লু টিক পাবেন, অ্যাকাউন্ট প্রটেকশন সহ অ্যাকাউন্ট সাপোর্টের সুবিধাও পাবেন। এটার জন্য সরকারি নথি বা প্রমাণ পত্র দিয়ে নিজের পরিচয় যাচাই করতে হবে।

Meta -এর তরফে এই বিষয়ে তাদের ব্লগ পোস্টে জানানো হয়েছে, 'আমরা যখন প্রাথমিক ভাবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে এটা পরীক্ষা করি তখন আমরা কিছু জিনিস, সুবিধা অসুবিধা দুই লক্ষ্য করে কিছু বদল এনে সেটা বাকি দেশগুলোর জন্য উপলব্ধ করেছি। যেমন অতিরিক্ত রিচ যা পাইয়ে দেওয়া হচ্ছিল সেটা সরিয়ে দেওয়া হল। এবার এই ফিচার ভারতেও আনা হচ্ছে।' 

আরও পড়ুনiOS 17-এর এই নয়া 5 ফিচার আগে থেকেই অ্যান্ড্রয়েডে উপলব্ধ! কী কী? রইল তালিকা

এই Meta Verified এ গ্রাহকরা তিনটি জিনিস পাবেন – 

1. ভেরিফায়েড ব্যাজ: এখানে আপনার পরিচয় যাচাই করা হবে। এখানে সরকারি নথি দিয়ে আপনার অ্যাকাউন্ট অথেনটিক যে সেটা নিশ্চিত করা হবে। 

2. সুরক্ষা: এখানে অ্যাকাউন্ট মনিটরিং এর সুবিধা পাবেন। অনেক সময় বাড়তে থাকা ফলোয়ার, রিচ দেখে প্রতারকরা মানুষকে ঠকানোর চেষ্টা করেন সেসব থেকে ব্যবহারকারীদের বাঁচাবে এই ফিচার। 

3. অ্যাকাউন্ট সাপোর্ট: যে কোনও সমস্যা হলে সেটা সমাধান করতে সাহায্য করবে Meta -এর এই ফিচার। যদিও এখন এই ফিচার কেবল ইংলিশে উপলব্ধ তবে আগামীতে এটা হিন্দিতেও পাওয়া যাবে। 

Meta Verified

ভারতে Meta Verified এর দাম কত রাখা হয়েছে? 

Instagram বা Facebook App থেকে গ্রাহকরা এটা সোজাসুজি কিনে নিতে পারবেন। এই ফিচারের মাসিক সাবস্ক্রিপশন -এর দাম পড়বে 699 টাকা। এই দামে iOS এবং অ্যান্ড্রয়েড দুই ব্যবহারকারীরা এই ফিচার পাবেন।

ওয়েব মাধ্যমের জন্যও আগামীতে এই ফিচার আসবে, সেটার দাম প্রতি মাসের জন্য রাখা হবে 599 টাকা। 

আরও পড়ুন: আজই ভারতে আসছে Realme 11 Pro সিরিজ, লঞ্চের আগেই জানুন কী হতে পারে দাম এবং ফিচার

যাঁদের এখন ব্লু টিক যুক্ত অ্যাকাউন্ট আছে তাঁদের কী হবে? 

যাঁদের এই Meta Verified আসার আগে থেকেই ভেরিফায়েড প্রোফাইল ছিল তাঁদেরটা একই থাকবে। কোনও বদল হবে না। এই কোম্পানির তরফে বলা হয়েছে, যে অ্যাকাউন্টে আগে থেকেই ভেরিফায়েড ব্যাজ আছে সেগুলো ইতিমধ্যেই নানা ক্রাইটেরিয়া পূর্ন করেছে নিজেদের অথেনটিক প্রমাণ করতে। তাই আমরা তাঁদের অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য সেই ব্যাজ রাখব।' 

Facebook এবং Instagram এ কী করে ভেরিফায়েড ব্যাজ পাবেন? 

এটার জন্য তিনটি জিনিস পূরণ করতে হবে। 

Meta Verified

1. ব্যবহারকারীকে 18 বছরের বেশি বয়সের হতেই হবে। তাঁদের অ্যাকাউন্টে যথেষ্ট অ্যাক্টিভ থাকতে হবে। 

2. সরকারি কোনও নথি দিয়ে নিজের পরিচয় প্রমাণ করতে হবে। 

3. আপনার অ্যাকাউন্টে নজরদারি চালানো হবে যে সেই কথা মাথায় রাখতে হবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo