iOS 17-এর এই নয়া 5 ফিচার আগে থেকেই অ্যান্ড্রয়েডে উপলব্ধ! কী কী? রইল তালিকা

iOS 17-এর এই নয়া 5 ফিচার আগে থেকেই অ্যান্ড্রয়েডে উপলব্ধ! কী কী? রইল তালিকা
HIGHLIGHTS

iOS 17 WWDC 2023 -এ ঘোষিত হল

iOS 17 -এর সঙ্গে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বেশ মিল পাওয়া গেল এবার

কী কী সেই মিল? দেখুন এই প্রতিবেদন থেকেই

WWDC 2023 এবার একদম দারুন চমক দিয়েছে। একদিকে তো Apple -এর প্রথম AR VR হেডসেট প্রদর্শিত হল। অন্যদিকে IOS 17 একগুচ্ছ দুর্দান্ত ফিচার নিয়ে হাজির হল। এই নতুন ফিচার এবং সফটওয়্যার আপগ্রেড শীঘ্রই আসতে চলেছে এই মোবাইল অপারেটিং সিস্টেমে। 

তবে IOS 17 কী কী আপডেট নিয়ে আসতে চলেছে সেটা যেহেতু এখন স্পষ্ট হয়েই গেছে সেহেতু এটার সঙ্গে অ্যান্ড্রয়েডের একটা তুলনা এসেই যাচ্ছে। তাই এখন এই দুই অপারেটিং সিস্টেমের তুলনা দেখুন। কোনটা বেশি ভালো ফিচার দিচ্ছে জানুন। 

1.চার্জ দেওয়ার সময় স্মার্ট ডিসপ্লে ফাংশনালিটি

Apple -এর তরফে একটি নতুন স্ট্যান্ডবাই ফাংশনালিটি আনা হয়েছে iPhone -এ। এখানে ডিসপ্লেতে একগুচ্ছ তথ্য প্রদর্শিত হয়। আপনি ফোনটি ল্যান্ডস্কেপ মোডে রাখলে বা ফোন যখন ওয়্যারলেস চার্জিং দিয়ে চার্জ দেবেন তখন এটা দেখা যাবে। সহজে বলতে গেলে স্ক্রিনে তখন ক্যালেন্ডার, স্মার্ট হোম সেটিংস, ফটো অ্যালবামের নোটিফিকেশন শো করবে। 

এই ফিচার কিন্তু আগে থেকেই Pixel ফোনে ছিল। ওয়্যারলেস চার্জিং প্যাডে রাখলেই এই ফোনে গুগল ফটো, স্মার্ট হোম বাটন, ইত্যাদি দেখায়। যদিও Apple হয়তো এটাকে আরও শক্তিশালী এবং বেশি উন্নত ভাবে আনতে চলেছে। 

আরও পড়ুন: Motorola Edge 40-কে টক্কর দিতে বাজারে হাজির Samsung Galaxy F54, ফিচারের নিরিখে সেরা কে?

2.অফলাইন ম্যাপ ডাউনলোড

Google -এর তরফে এই ফিচার সেই 2012 সাল থেকে দিয়ে আসা হচ্ছে। এই ফিচারের সাহায্যে অ্যান্ড্রয়েড ফোনে অফলাইন ম্যাপ ডাউনলোড করা বা অ্যাকসেস করা দুই সম্ভব। ফলে এই ফিচার iOS এর ক্ষেত্রে কোনও লেটেস্ট অ্যাডিসন নাকি এতদিন ধরে অ্যাড না করার পর এখন অ্যাড করার মতো একটা খারাপ সিদ্ধান্ত সেটা এখনই বলা যাচ্ছে না। তবে এটা স্পষ্ট যে এই ফিচার অ্যান্ড্রয়েডে প্রায় এক দশক ধরে উপলব্ধ আছে। 

3.লাইভ ভয়েসমেইল

আরও একটি ফিচার যা iOS 17 নিয়ে আসছে সেটা হল ভয়েসমেইল ট্রান্সক্রাইব করার সুবিধা যা আপনাকে সাহায্য করবে যে আপনি আদৌ ভয়েসমেইল অ্যাকসেস করতে চান কিনা। এই ফিচারকেই লাইভ ভয়েসমেইল বলা হচ্ছে।

ios 17 vs android

Google -এর তরফে এই ফিচার 2019 সালেই নিয়ে আসা হয়েছিল তাদের Pixel ফোনের জন্য। এই ফিচারের সাহায্যে কলারকে জিজ্ঞেস করা হয় তিনি যাঁকে ফোন করেছেন তাঁকে কী নিয়ে কী বিষয়ে বলতে চান। সেটা শোনার পর যাঁর কাছে ফোন আসছে তিনি সিদ্ধান্ত নেন যে ফোনটা তখন ধরবেন কিনা। 

4.অটোকারেক্ট হওয়া শব্দকে চট করে ঠিক করা

Apple -এর তরফে এই ios 17 -এ যে ফিচারগুলো দেওয়া হয়েছে তার অন্যতম হল অটোকারেক্টেড শব্দকে পুনরায় তার আসল ফর্মে ফিরিয়ে নিয়ে যাওয়া। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এটা বহু বছর ধরেই উপলব্ধ।

আরও পড়ুন: Realme 10 Pro 5G-এর দাম এখন মাত্র 549 টাকা! কোথায় এই বাম্পার অফার মিলছে দেখুন

ফোন থাকলে যেমন কল কত্র সুবিধা থাকে এটা যেন অনেকটা সেরকমই। Gboard -এ এই ফিচার দীর্ঘদিন ধরে উপলব্ধ আছে। ব্যাকস্পেস ইউজ না করেই কেবল ম্যানুয়ালি শব্দটা সিলেক্ট করে নিলেই হয়ে যায় এখানে। 

5.Wake ওয়ার্ড বাদ দিয়ে দিচ্ছে Apple কিছু কমান্ডের ক্ষেত্রে

একটি ভয়েস কমান্ডে একাধিক কমান্ড দেওয়া যাবে এমন ফিচার আনছে এই iOS 17। এই কোম্পানি এখন চাইছে এই স্মার্ট অ্যাসিস্ট্যান্ট অভিজ্ঞতাকে আরও সহজ করে তুলতে।

যদিও Google এই ফিচার 2017 সালেই নিয়ে এসেছিল তাদের অ্যান্ড্রয়েড টিভির জন্য। তারপর 2019 সালে এক ফিচার তাদের ফোনের জন্য নিয়ে আসে। 

ios 17 vs android

এছাড়া Apple বেশ কিছু অন্যান্য ফিচারও অ্যান্ড্রয়েডের থেকে নিয়েছে, যেমন EV চার্জিং স্টেশন Apple Maps -এ যুক্ত হয়েছে যা বহুদিন আগে থেকেই Google Maps -এ আছে।

Apple যদিও সবসময়ই বলে যে তারা তাদের প্রতিদ্বন্দ্বীদের থেকে অনুপ্রেরণা নিয়ে তাদের সেরাটা গ্রহণ করে। এ বিষয়ে তাদের কোনও রাখঢাক নেই। বরং সেগুলোকে আরও উন্নত করে নিজেদের সিস্টেমে হাজির করে। এবারও তার অন্যথা হল না।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo