iVoomi FitMe Health ফিটনেস ব্যান্ড রিভিউঃ Xiaomi Mi Band HRX কে প্রতিযোগিতায় ফেলার জন্য বাজারে নতুন আর সস্তা ব্যান্ড এসেছে

দ্বারা Ashwani Kumar | পাবলিশড অন 04 May 2018
iVoomi FitMe Health ফিটনেস ব্যান্ড রিভিউঃ Xiaomi Mi Band HRX কে প্রতিযোগিতায় ফেলার জন্য বাজারে নতুন আর সস্তা ব্যান্ড এসেছে
HIGHLIGHTS
  • iVoomi স্মার্ট প্রোডাক্টের বাজারে নিজেদের প্রথম ব্যান্ড নিয়ে এসেছে যার নাম iVoomi Fitme Health লঞ্চ করেছে, এই ডিভাইসের দাম মাত্র 1,999টাকা, এই দামে এয়ার ইন্ডেক্সের সঙ্গে লঞ্চ করা হয়েছে, আমরা এই ডিভাইসের সঙ্গে কিছু সময় কাটিয়েছি আসুন দেখা যাক এটি কেমন

বিগত বেশ কিছু সময় ধরেই ভারতে স্মার্টগ্যাজেটের বেশ ভাল উন্নতি হয়েছে, আর আমরা জদি IDS য়েরএকটি রিপোর্ট দেখি তবে দেখা যাবে যে ওয়ারলেস ডিভাইসের ক্ষেত্রে ফিটনেস ব্যান্ড সবার সবার ওপরে জায়গা করে নিয়েছে। আর এর পরের স্থানে আছে স্মার্টওয়াচ। ফিটনেস ব্যান্ডের এই ক্ষেত্রে শেয়ার ইত্যাদির কথা বললে দেখা যাবে যে তা বেশ ভাল। আর এটা দেখে এরকম বলাই যায় যে ভারত সহ সারা বিশ্বেই ফিটনেস ব্যান্ডের ভবিষ্যৎ বেশ ভাল। আমার মনে হয় যে বড় বড় কোম্পানি গুলিও এই কথা ভাল ভাবেই জানে। এই ক্ষেত্রে তারা একটি ভাল ভবিষ্যৎ দেখতে পেয়েছে আর তাই অনেক কোম্পানিই ভারতে এই আগেই এই ক্ষেত্রে আসা শুরু করে দিয়েছে। Xiaomi’র Mi Band আর Mi BanD HRX য়ের বিষয়ে আমরা সবাই জানি। তবে এই দুটি ব্যান্ডের মধ্যে দাম আর ফিচার্সের মধ্যেও বেশ পার্থক্য আছে।

আর এবার যদি আমরা 2,000টাকা দামের মধ্যে ফিটনেস ব্যান্ডের কথা বলি তবে ভারতে অনেক ব্যান্ড পাওয়া যাবে, আর এই তালিকায় আমরা Mi Band HRXকেও রাখতে পারি। আর এছারা Fastrack Reflex Smart Band, Fastrack Reflex Smart Band, Ambrane Flexi Fit, GOQii Fitness Tracker, Bingo M2, Boltt Beat HR Fitness Tracker আর Bingo F2 ও এই  তালিকায় জায়গা করে নিয়েছে। আর এবার এই লিস্টে iVoomi ও তাঁদের নতুন FitMeHealth ব্যান্ডের সঙ্গে নিজের জায়গা করে নিয়েছে। এই ডিভাইসটির সব থেকে বড় বৈশিষ্ট্য এই যে এটি অন্যা ব্যান্ডের মতন শুধুমাত্র স্বাস্থ্যের খেয়াল রাখার সঙ্গে সঙ্গে আরও অনেক কাজ করে। র এর সঙ্গে এটি ক্ল্যারিটি ইন্ডিকেটারের সঙ্গে লঞ্চ করা হয়েছে। আমার মতে এই সময়ে এই দামের অন্য কোন ফিটনেস ব্যান্ডে এই ফিচার নেই। আর এটি একে একদম আলদা বানিয়েছে। আমরা এই ডিভাইসটি লঞ্চ হওয়ার আগেই এর সঙ্গে কিছু সময় কাটিয়েছিলাম আর আপনাদের জানিয়ে রাখি যে এর দাম মাত্র 1,999টাকা।

iVoomi FitMe Health ডিজাইন আর বিল্ড

একদম প্রথমে আমরা এর ডিজাইন দেখেনি, কারন প্রথমে যখন এটি বক্স খুলে দেখেছিলাম তখন এই দামের মধ্যে এর ডিজাইন আমায় আকর্ষিত করেছিল। একটা ছোট্ট বক্সে একটি স্টাইলিশ দেখতে ব্যান্ড সবার প্রথমে দৃষ্টি আকর্ষণ করেছিল। এর এর মদ্যে কোন তার ছিলনা। আর এটি দেখে সবার আগে এটাই মনে হয়েছিল যে এটি কী কোন এমন ব্যাটারি যুক্ত যা চার্জ ছাড়াই কাজ করে? আসলে এর ডিজাইন দেখে আপনাদেরও আমার মতনই মনে হবে। এর সিলিকন TPU য়ের স্ট্র্যাপে এই ব্যান্ডের এমন কিছু কানেক্টার দেওয়া হয়েছে, যা দেখে মনে হয় যে এদের একে অপরের থেকে আলদা করা যায়না।

তবে আমার এই অনুমান ভুল ছিল। অন্যান্য মাইক্রো USB দিয়ে চার্জ হওয়া স্মার্ট ব্যান্ডের মতন এরও স্ট্র্যাপ থেকে ব্যান্ড আলাদা করা যায়। যেমন আমরা Mi Band 2 তে দেখেছি। আর এছারা আপনারা মাইক্রো USB য়ের সাহায্যে চার্জ করতে পারবেন, তবে এর ব্যান্ডকে আপনারা কোন USB দিয়েও চার্জ করতে পারবেন। কারন আপনারা যখন এর স্ট্র্যাপ থেকে একে আলদা করবেন তখন একটি পেন ড্রাইভের মতন জিনিস দেখতে পারবেন যা আপনারা আপনাদের যে কোন অ্যাডপ্টারের সঙ্গে চার্জ করতে পারবেন।

সব ব্যান্ডেরই যেমন একটি নিজস্ব স্টাইল থাকে তেমনি এরও তাই। একে দেখতে বেশি প্রিমিয়াম করার জন্য এর স্ট্র্যাপে কিছু নতুন ধরনের পরিবর্তন করা হয়েছে, এটি দেখতে বেশ ভাল তবে এটা পড়লে আপনাদের বেশ সমস্যা হবে। কারন এটি হাতে পড়তে গেলে দুই হাতের ব্যাবহার করতে হয়। আপনি তা না করলে এটি পড়তে পারবেন না আপনি এরকম করলে এটি হাত থেকে পরে যাবার আর ভেঙ্গে যাওয়ার ভয় থাকে। নিজের বাঁ হাতে এটি পড়ার জন্য আমায় আমার ডান হাতের সঙ্গে আমার চেস্টের ব্যাবহারও করতে হয়েছে তবে এর সঙ্গে অভ্যস্থ হয়ে গেলে আর এই সমস্যা থাকেনা। তবে একই ভাবে এটি পড়তে হবে হ্যাঁ তাঁর স্পিডের কিছু তারতম্য অবশ্যই হবে।

iVoomi FitMe Health য়ের স্পেসিফিকেশান

আমরা এর স্পেক্স আর ফিচার্সের বিষয়ে কথা বলব। আর প্রথমেই আপনাদের এটা জানিয়ে রাখি যে এর সব থেকে এই ব্যান্ডের ভাল ফিচার আমার যা মনে হয়েছে তা হল এর ক্যালিরিটি ইন্ডেক্স। এর মাধ্যমে আপনারা সবসময়ে এটা জানতে পারবেন যে আপনার আসেপাসের হাওয়া কেমন, তা আপনারা জন্য কতটা ক্ষতিকারক, বা সেই হাওয়া আপনার জন্য ভাল কিনা ইত্যাদি। আমি এটি যে কদিন ব্যাবহার করেছি তখন এটি আমায় দু’বার ইন্ডিকেট করেছে, এটি আপনার নম্বর দেখে এটা বলে দেবে যে তা আপনারা জন্য কেমন। একবার এটি আমায় বলেছিল যে এটা আমার জন্য একদম ঠিক না। আর তখন এতে 80 দেখা গেছিল আর এছারা যখন হাওয়া ভাল বলেছিল তখন এর নম্বর চজিল 100। আর এর মানে এই যে আপনি যদি 100র‍্যাঙ্কিংয়ের থেকে কম নম্বরের রেঞ্জে থাকেন তবে তা আপনার জন্য ক্ষতিকারক হতে পারে।

এই ফিচারটি ছাড়া এর বাকি সব ফিচারই প্রায় তেমন যা আমরা অন্য ব্যান্ডে দেখে থাকি, বা এও বলা যায় যে যা এই দামের ব্যান্ডের ফিচারে দেখা যায় তা সবই আছে এই ব্যান্ডে। যেমন এতে হার্ট রেট মনিটার আছে যা সত্যি সঠিক কাজ করে আর এটা বলার কারন এই যে কারন এটি কব্জিতে বাঁধার সময়ে এটি সঠিক ভাবে তা বলে দিয়েছিল। আবার এটি যখন কব্জি ছাড়া ব্যাবহার করার চেস্টা করেছি তখন এটি আমায় প্রথমেই বলেছে যে এর জন্য আগে এটি হাতে পড়তে হবে।

আর এর মানে এই যে এটি সঠিক ভাবে কাজ করে। এতে আপনারা রানিং মোড ছাড়া স্লিপ মোড, লং সেটিং অ্যালার্ট, কল অ্যালার্ট ছাড়াও রিমাইন্ডার, ক্যালোরি বার্ন কাউন্টার ইত্যাদি পাবেন। আর এটি জলে পরে যাওয়ার 30মিনিট পর্যন্ত খারাপ হয়না। কারন এতে IP67 রেটিং আছে। আর এতে আপনারা ডিসপ্লেতে একটি স্মার্ট টাচ বটনও পাবেন। প্যাডোমিটারের সঙ্গে সঙ্গে এতে অ্যালার্ম ক্লক, ভাইব্রেশান রিমাইন্ডার, সার্চ সেলফোন কুইক চার্জ ইত্যাদি আছে। আর এছারা এটি স্ক্র্যাচ প্রুফও।

iVoomi FitMe Health য়ের কিছু স্পেক্স এবার আপনাদের জানাই। আপনারা এতে একটি .87ইঞ্চির OLED ডিসপ্লে পাবেন আর এর রেজিলিউশান 128x32 আর এই ডিভাইসটি মিডনাইট ব্ল্যাক আর নেভি ব্লু কালারে পাওয়া যাবে। আমাদের কাছে মিড নাইট ব্ল্যাক ডিভাইসটি আছে। আর এতে একটি 90mAhয়ের ব্যাটারি আছে যা 3.7Vযুক্ত লিথিয়াম পলিমার ব্যাটারি আর এটি একবার চার্জ করলে প্রায় 3-5দিন সহজেই চলে যায়। এর স্ট্যান্ড বাই টাইম 60দিনের কাছাকাছি বলা হয়েছে। তবে এই যদি আমাদের কাছে অত দিন থাকে তবে আমরা আপনাদের এর সত্যতা জানানোর চেস্টা অবশ্যই করব যে এটি সত্যি কিনা।

এই ডিভাইসটি ব্লুটুথ 4.2তে কাজ করে আর এছারা এতে একটি মোটর সেন্সার HRS3300 #D G-Sensor দেওয়া হয়েছে। আর এছারা এটি অ্যান্ড্রয়েড আর iOS দুটিতেই কাজ করে। তবে আপনার iOS ডিভাইসটি 8.0বা তার ওপরের OS ভার্সানে কাজ করে। আর যদি অ্যান্ড্রয়েডের কথা বলি তবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি অ্যান্ড্রয়েড 4.4বা তার বেশি OS ভার্সান হতে হবে।

iVoomi FitMe Health কে নিজের ফোনের সঙ্গে কিভাবে যুক্ত করবেন

আপনাদের এটা বলা হয়নি যে এই ডিভাইসটি আমি iPhone7 য়ের সঙ্গে ব্যাবহার করছি, আমার এই ফোনটি লেটেস্ট iOS ভার্সানে কাজ করছে। নিজের ফোনের সঙ্গে এটি যুক্ত করার জন্য একটি অ্যাপ দরকার, যা আমি অ্যাপেল স্টোর থেকে পেয়েছি। আর নিজের iOS আর অ্যান্ড্রয়েড দুটিতেই FitMe Health health নামের সঙ্গে সহজেই পাওয়া যাবে। এই অ্যাপটি ফোনে ইন্সটল করার পরে এতে ইউজার নেম আর পাসওয়ার্ড চাইবে। আর এই অ্যাপে এর আগে কখনো রেজিস্টার্ড না করা থাকলে আপনাকে নতুন ইউজার্স নেম আর পাসওয়ার্ড দিতে হবে। তবে এর জন্য আপনাকে এখানে নিজেকে রেজিস্টার্ড করতে হবে আর এর জন্য নিজের একটি ভ্যালিড ইমেল আইডি দিতে হবে। আর এছারা পাসওয়ার্ড সিলেকশান আপনার কাজ। আর এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে এটি আপনি সহজেই ব্লুটুথের মাধ্যমে ব্যাবহার করতে পারবেন।

তবে এই ডিভাইসটি যদি আপনারা কোন ব্লুটুথ আর মোবাইল OS ছাড়া কানেক্ট করতে চান বা এরকম করে থাকেন তবে এই ডিভাইস বা ফোনের ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে। তবে এটি যদি এই উপায়েই ব্যাবহার করেন তবে এটি আপনার পছন্দ হবে।

আমাদের সিদ্ধান্ত

আমি আপনাদের এই রিভিউয়ের প্রথমেই বলেছিলাম যে এর একটা ফিচার আমার খুব পছন্দ হয়েছে আর তা হল এর ইয়ার ক্ল্যারিটি ইন্ডেক্স। এই ফিচার নিয়ে আমি যদি নিজের কথা বলি তবে ব্যাক্তিগত ভাবে আমি এই ডিভাইসটি কিনতে চাইব। তবে বাকি জিনিস এতে আপনি তেমনি দেখতে পাবে যা এই দামের অন্য স্মার্ট ব্যান্ডে আছে। এর ডিজাইন আমার বেশ ভাল লেগেছে তবে এটি হাতে পড়তে বেশ সমস্যা হয়। তাও 1,999টাকায় এই ব্যান্ডটি বাজারে একটি ভাল ব্যান্ড হিসাবেই এসেছে। এই ব্যান্ডটি আমার বেস ভাল লেগেছে। আমার মনে হয়েছে যে এটি বাজারে আগে থেকে উপস্থিতXiaomi Mi Band HRX এডিশান ছাড়াও  আরও বেশ কিছু ডিভাইসকে করা প্রতিজগিতায় ফেলবে। তবে একটি নতুন কোম্পানি যা গ্রাহকদের কাছে  বেশি পরিচিত নয় একমাত্র এই কারনেই কোম্পানি একটু ব্যার্থ হতে পারে।

Ashwani Kumar
Ashwani Kumar

Email Email Ashwani Kumar

Follow Us Facebook Logo Facebook Logo Facebook Logo

About Me: The guy who answered all your budget device related queries! Read More

Tags:
ivoomi fitme ivoomi ivoomi india ivoomi fitme fitness band fitness band
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements

হট ডিলস ভিউ অল

Apple Watch Series 5 (GPS + Cellular, 44mm) - Space Gray Aluminium Case with Black Sport Band
Apple Watch Series 5 (GPS + Cellular, 44mm) - Space Gray Aluminium Case with Black Sport Band
₹ 52900 | $hotDeals->merchant_name
Samsung Galaxy Watch
Samsung Galaxy Watch
₹ 26990 | $hotDeals->merchant_name
DMCA.com Protection Status