অবিশ্বাস্য! কেবল 60 সেকেন্ডেই আপনার Smartphone বুঝে যায় আপনার বয়স থেকে লিঙ্গ

অবিশ্বাস্য! কেবল 60 সেকেন্ডেই আপনার Smartphone বুঝে যায় আপনার বয়স থেকে লিঙ্গ
HIGHLIGHTS

আপনার হাতে থাকা ফোনটি রীতিমত করিৎকর্মা!

মাত্র 60 সেকেন্ডেই সে ব্যবহারকারীর বয়স থেকে লিঙ্গ বুঝে যেতে পারে

ফোনে যে সেন্সর থাকে সেগুলো ব্যবহারকারীর একাধিক তথ্য সংগ্রহ করে, সেখান থেকেই সেই অনুমান করে তার নানান তথ্য

আপনার হাতে ধরা যে স্মার্টফোনটি (Smartphone) আছে, সেটি একটি বিস্ময় বস্তু জানেন কি? তাকে কেবল এক মিনিট দিন, ব্যাস তাতেই এই ফোন আপনার বিষয় একাধিক তথ্য বলে দিতে পারবে। অবাক হলেন তো? অবাক হলেও, অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি! না না, এসব আমি বলছি না, বলছেন আমেরিকার জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির এক গবেষক।

ম্যাগনেটোমিটার, অ্যাকসেলোমিটার, এবং জইরোস্কোপ এর মতো বেশ কয়েকটি সেন্সর থাকে। এই সেন্সরগুলোর কাজ কী? এগুলোর প্রধান কাজ হচ্ছে যিনি ফোনটি ব্যবহার করছেন তার সম্পর্কে একাধিক তথ্য জোগাড় করা। কোন ধরনের পদ্ধতি ব্যবহার করে ফোন? মেশিন লার্নিং অ্যালগোরিদম নামক একটি পদ্ধতির সাহায্যে ফোন সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করে।

Smartphones Users

আপনি কি কখনও খেয়াল করেছেন যখন আপনি কোনও অ্যাপ ইন্সটল করতে যান তখন আপনার থেকে এই অ্যাপটি বেশ কিছু অনুমতি চায়, আপনি হয়তো সেই অনুমতি দিয়েও দেন। আর এই যে অনুমতি দিলেন অ্যাপটিকে এর সাহায্যেই সে একাধিক তথ্য সংগ্রহ করে।

এই গবেষনাটিতে 29 জন অংশ নিয়েছিলেন মোট, সেখানে দাবি করা হয়েছে যে ফোন ব্যবহারকারী ডানহাতি না বাঁহাতি, কিংবা তিনি কোন ধরনের নেটমাধ্যম ব্যবহার করতে পছন্দ করেন, কিংবা তিনি শুয়ে ফোন দেখছেন না বসে সমস্ত কিছুই ফোনের সেন্সরে ধরা পড়ে। আর নানান ধরনের পরিষেবা যা আমরা ফোন থেকে পেয়ে থাকি সেগুলো দেওয়ার জন্য বেশ কিছু তথ্য সংগ্রহ করতেই লাগে। কিন্তু তাতে আপত্তি নেই, আপত্তি বা আশঙ্কার জায়গা হল যখন এই তথ্যগুলো চুরি হয়ে যায় বা বেহাত হয় তখন। এমনটাই মত গবেষকের।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo