Xiaomi Redmi Note 7 Pro, Samsung Galaxy A50 র সঙ্গে Oppo F11 Pro ফোনের পার্ফর্মেন্সের তুলনা

Xiaomi Redmi Note 7 Pro, Samsung Galaxy A50 র সঙ্গে Oppo F11 Pro ফোনের পার্ফর্মেন্সের তুলনা
HIGHLIGHTS

আমরা এই তিনটি স্মার্টফোনের জন্য সেই সব টেস্ট করেছি যা আমরা আমাদের রিভিউএর জন্যে করে থাকি আর এই ফোনগুলির এখানে যে স্কোর এসেছে সেই হিসাবে আমরা আজকে তুলনা করব, আমরা পার্ফর্মেন্স টেস্টে বেঞ্চমার্ক আর গেম দেখেছি

এই সময়ে যত স্মার্টফোন লঞ্চ হচ্ছে সেই স্মার্টফোন গুলির মাধ্যে 25,000 টাকা দামের ফোন গুলির মধ্যে কিছু কমন বৈশিষ্ট্য দেখা যায়। এই দামের ফোন গুলির মধ্যে এখন যেমন পপ আপ সেলফি ক্যামেরা থাকে তেমনি থাকে দারুন সব ক্যামেরা। আবার এদের হার্ডওয়্যার আর সফটোয়্যারও আগের থেকে অনেক বেশি উন্নত হয়। আর আজকে আমরা এখানে ভারতে সদ্য লঞ্চ হওয়া তিনটি মিড রেঞ্জ ফোনের পার্ফর্মেন্সের বিষয়ে বলব। এই ফোন গুলি হল Xiaomi Redmi Note 7 Pro, Oppo F11 Pro আরSamsung Galaxy A50।

আমরা এই তিনটি ফোনের পার্ফর্মেন্স টেস্ট করার জন্য সেই সব টেস্ট করেছি যা আমরা আমাদের ফোনের ইন ডেপথ রিভিউতে করে থাকি। আমরা পার্ফর্মেন্স টেস্টে কিছু বেঞ্চ মার্ক টেস্ট আর গেম খেলে দেখেছি। আর এই সময়ের এই ফোন গুলির মধ্যে কোন মিড রেঞ্জ ফোনের পার্ফর্মেন্স কেমন তা দেখা যাক।

এই ফোন গুলির টেস্ট দেখার আগে এদের হার্ডওয়্যারের বিষয়ে আমরা একবার দেখে নি।

যেখানে মিড রেঞ্জ সেগমেন্টে কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন যুক্ত চিপসেটের ফোন কম নেই, সেখানে Redmi Note 7 Pro ফোনে স্ন্যাপড্র্যাগন 675 আছে। আর এই চিপসেটে CPU অর্কিটেকচার আছে যা স্ন্যাপড্র্যাগন 855 আছে আর এই ফোনে ISP আছে যা 48MP ক্যামেরা সাপোর্টয় করে। গ্রাফিক্সের কথা যদি বলা হয় তবে অ্যাড্রিনও 512 Oppo F11 Pro আর Samsung Galaxy A50 র তুলনায় মালি G72 অনেকটাই এগিয়ে।

তবে Samsung Galaxy A50 ও কম যায়না। এই ফোনে Exynos 9610 2.3GHz আছে যা ট্রিপেল ক্যামেরা সিস্টেম সাপোর্ট করে।

মিডিয়াটেক হেলিও P70 অনেক ক্ষণ ধরে চলতে পারে। আর এই তাইওয়ানের চিপসেট বাজেট আর হাই এন্ড দুটি ফোনেই আছে যেমন Oppo F11 Pro তে আছে। SoC ফোনে Ecynos 9610 র মতন এক্ত CPU আর্কিটেকচ দেওয়া হয়েছে তবে এর ক্লল্ক স্পিড কম। হেলিও P70 তে স্ন্যাপড্র্যাগন 675 কে করা প্রতিযোগিতে দেয়। আর এর কারন এর ট্রিপে ISP সিস্টেম যা Sony IMX586 48MP ক্যামেরা সেন্সার জুক্ত্য। আর Oppo F11 Pro ফোনটির হেলিও P70 চিপসেটে ফ্ল্যাগশিপ ক্যামেরা সেন্সার বাজেট অ্যান্ড্রয়েড সেগমেন্ট ফোনে টক্কর দেওয়ার ক্ষমতা রাখে।

নোটঃ আমরা Redmi Note 7 Pro, Samsung galaxy A50 আর Oppo F11 Pro ফোনের তুলনা করেছি, তিনটি ফোনে আলাদা আলাদা চিপসেট দেওয়া হেয়ছে। আর আমরা তিনটি ফোনের বাকি হার্ডওয়্যারও দেখেছি শুধু oppo F11 Pro ফোনের 6GB র‍্যাম ভেরিয়েন্ট এতে নেই, আর অন্য দুটি ফোনের 4GB র‍্যাম ভেরিয়েন্ট দেখা হয়েছে। আর আমাদের মনে হয় যে এই ফোনের মধ্যে একটি বড় পার্থক্য দেখা গেছে। আর এই তিনটি ফোনেই অ্যান্ড্রয়েড 9 পাই আছে।

কোন মিড রেঞ্জ ফোনটি সব থেকে দ্রুত তা দেখে নেওয়া যাক

CPU পার্ফর্মেন্স

Redmi Note 7 Pro ফোনে স্ন্যাপড্র্যাগন 675 প্রসেসারের সঙ্গে 675 য়ের সবঙ্গে CPU বেঞ্চমার্ক আছে। আর এটা অবাক করার ব্যাপার নয় যে কোর্টেক্স A76 কোর্সে তা চলে। আর সেহানে বাকি দুটি ফোনে আছে কোর্টেক্স A73। আর মযার ব্যাপার এই যে Redmi Note 7 Pro ফোনটিতে বাকি দুই ফোন Smasung galaxy A50 আর Opp F11 Pro ফোনটির তুলনায় মোবাইল Xprt টস্ক 25-30 % বেশি। আপনারাRedmi Note 7 Pro ফোনটি কিনতে না চাইলে Samsung galaxy A50 ফোনটি Oppo F11 Pro র থেকে বেশি দ্রুত প্রতিদিনের কাজ করে তবে F11 Pro ফোনটি গিকবেঞ্চ, AnTuTu আর PCMark স্কোরে এগিয়ে আছে। আর এই স্কোরে অনেক পার্থক্য আছে আর এটি Mobile Xprt স্কোরের সঙ্গে মেলে না।

GPU আর AI পার্ফর্মেন্স

Exynos 9610 আর মিডিয়াটেক হেলিও P70 তে Mali G72 স্ন্যাপড্র্যাগন 675 এর অ্যাড্রিনো 512 র থেকে ভাল পার্ফর্মেন্স করেছে। তবে এটা খেয়াল রাখতে হবে যে 3DMark Slingshot য়ে Oppo F11 Pro, Redmi Note 7 Pro র থেকে এগিয়ে। আর এর কার এই যে Oppo F11 Pro ফোনের GFX Bench টেস্টে আপনারা ফ্রেম রেন্ডার Oppo F11 Pro  র আই স্কোর না পাওয়া। আর একটি GPU ব্যাভ্র করার পরেও Redmi Note 7 আর Samsung Galaxy A50 তুলনায় অনেক কম।

Oppo F11 Pro ফোনের হাই AI পার্ফর্মেন্সের দাবি করেছে। আর এর মধ্যে ডুয়াল কোর APU আছে আর যা ফাস্ট রেজলাটের জন্য সামান্য AI টাস্ক করতে পারে। তবে স্ন্যাপড্র্যাগন 675 য়ে থাকা AI ইঞ্চিন GPU, DSP আর CPU ব্যাবহার করে যে AI টাস্ক সম্পূর্ণ করে আর যা মিডিয়াটেক হেলিও P70 র থেকে বেশি ফাস্ট, তবে PCMark Computer Vision test য়ের সংকেত অনুসারে ইমেজ রেকগজেশান স্পিডের ক্ষেত্রে Helio P70 অনেকটাই এগিয়ে আছে।

গেমিং

আমরা ফ্রেম রেট আর স্টেবিলিটি বাছার জন্য গেমব্যাচ ব্যাবহার করেছি আর এই ডিভাইস গুলিতে 15 মিনিট করে PUBG Mobile আর Asphalt 9 খেলেছি। আর এর পরিমাণ হসিয়াবে Redmi Note 7 Pro ফোনটি বাকি ফনেরত তুলনায় গেমিংয়ে এগিয়ে গেছগে। আর এটি সেরা PUBG মোবাইলের অভিজ্ঞতা দেয় আর এটি কি তার জন্য সব থেকে সস্তার ফোন? দেখে তাই মনে হচ্ছে। Redmi Note 7 Pro 93 % স্টেবিলিটির সঙ্গে 39FPS ক্লকড যুক্ত। Oppo F11 Pro 84 % স্টেবিলিটির সঙ্গে 30FPS য়ে দ্বিতীয় নম্বরে আছে আর Galaxy A50 ফোনে আপনারা গ্রাফিক্স 72% স্টেবিলিটির সঙ্গে 27FPS পাবেন। আর এই ফোনে টেক্সচার কোয়ালিটি কম করে ফ্রেম রেট বুস্ট করতে হয় যা 94% স্টেবিলিটির সঙ্গে 38FPS দিয়েছে।

Xiaomi Redmi Note 7 Pro

Samsung Galaxy A50

 

Oppo F11 Pro

 

PUBG MOBile য়ের সব ফোনের গ্রাফিক্স কোয়ালিটি দেখলে Redmi Note 7 Pro ফোনই সেরা। এই ফোনে গ্রাফিক্স সব থেকে ভাল সেখানে Galaxy A50 আর F11 Pro ফোনের মিডিয়াম সেটিংসে গেম চলে।

ফল

স্ন্যাপড্র্যাগন 675 যুক্ত Redmi Note 7 Pro ফোনটি একটি মিড রেঞ্জ সেগমেন্টের ভাল অপশান হিসাবে এসেছে। আর এই ফোনটি সেই সব ফোনকে অনেকটাই পিছনে ফেল দিয়েছে যা বেশি দামি আর পার্ফর্মেন্স স্কোরের ভিত্তিতে গেমিং, বা মিড রেঞ্জ সেগম্নেটে রুটিন টাস্ক পার্ফর্ম করার জন্য ভাল নয়।

Samsung Galaxy A50 ফোনটি ছোট ম্যানুফ্যাকচারিং ফুটপ্রিন্টার দেখা গেছে আর এই ফোনের প্রসেসার স্ন্যাপড্র্যাগন 675 য়ের মতন পার্ফর্ম করে না। আর এটি অনেক জায়গায় Oppo F1 Pro ফোনের থেকে এগিয়ে তবে AI পার্ফর্মেন্স আর গেমিং পেছনে থাকে। Oppo F11 Pro ফোনটি খারাপ অপশান নয়। আর মনে হচ্ছে যে PUBG মোবাইলের মতন গেমের জন্য Helio P70 ভাল করে প্রসেস করা হলেও আমাদের বেঞ্চমার্ক টেস্টিংয়ে অনেক পরিবর্তন দেখা গেছে আর তাই কিছু ভুলও হতে পারে।

এই তিনটি ফোনের মধ্যে Redmi Note 7 Pro ফোনটি সেরা পার্ফর্মেন্স অফার করে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo