Digit Zero 1 Awards 2019: বেস্টপার্ফর্মিং হাই এন্ড স্মার্টফোন ক্যামেরা

Digit Zero 1 Awards 2019: বেস্টপার্ফর্মিং হাই এন্ড স্মার্টফোন ক্যামেরা
HIGHLIGHTS

এখানে আমাদের Digit Zero 1 অ্যাওয়ার্ডের এই ক্যাটাগরির বিজয়ী বিষয়ে বলা হয়েছে

দামের রেঞ্জ যত বাড়ে সেই স্মার্টফোন থেকে আশাও অনেক বেশি করা হয় আর বেশিভাগ সময়ে যারা হাই এন্ড স্মার্টফোন কেনেন তারা মনে করেন যে তাদের স্মার্টফোন প্রিমিয়াম ফ্ল্যাগশিপের মতন ছবি তুলবে। এর জন্য আমাদের এখনও অনেকটা পথ যেতে হবে আর 2019 সালের হাই এন্ড স্মার্টফোন মাল্টি ক্যামেরা সেটআপ আর হাই এন্ড সেন্সার এনেছে যা এই বছরফের মিড রেঞ্জ ফোনেও দেখা গেছে। বড় পার্থক্য হল ভাল ISP  হেঞ্চ। আর সেন্সার থেকে ভাল প্রসেসিং ডাটা রিসিভ করা। এটি যে দিনের আলোতেই সেরা ছবি তোলে তা ন্য তবে এর সঙ্গে রাতগের ছবির ও শার্প আর ডিটেল শট নেয়। এখনকার প্রায় সব হাই এন্ড ক্যামেরাই ডেডিকেটেড নাইট মোডের সঙ্গে আসে আর সঙ্গে মাল্টি ফ্রেম প্রসেসিং দেয় যা শার্প লো লাইট ছবি তুলতে সাহায্য করে। এটি স্পিডের ভিত্ততে আসে আর এটি OEMs ইয়ে এখন ও অনেক ফোনে কাজ করতে হবে আর লো লাইট ছবিতে অনেক বেশি সময় নেয়। আমরা এর সঙ্গে এও দেখেছি যে ভিডিওতেও বোখে মোড, সুপার স্লো মো আর হাই এন্ড রেজিলিউশানের RAW আউটপুট আছে। এখনও হাই এন্ড স্মার্টফোন গুলিকে সঠিক রঙ আর ফ্রেম শার্পনেস দেখতে হবে। এখনও ফোকাসিং একটি সমস্যা আর এর সঙ্গে বাজেট লেন্স বা মিড রেঞ্জের লেন্সেও তা দেখা যায়, তবে আমরা দেখেছি যে যেখানে ক্যামেরা মুভিং জিনিসে ফোকাস করে না। আর এটুই 20,000 টাকার বেশি ফোনে অত দেখা যায় না। আর এখানে এই বছররের সেরা হাই এন্ড ক্যামেরা ফোন হল

জিরো 1অ্যাওয়ার্ড বিজয়ী

Google Pixel 3a XL 

গুগল যখন তাদের বাজেট পিক্সাল ফোন এই বছর লঞ্চ করে তখন, সেই ফোনের ক্যামেরা OnePlus 7T র মতন ফোনের সঙ্গে তুলনায় আসে। আমরা আশা করেছি যে গুগল বলে যে তারা এই ফোনে Pixel 3 য়ের মতন একই ক্যামেরা দেবে। আর সত্যি  Pixel 3a সব থেকে বেশি ভরসাযোগ্য শুটার হিসাবে উঠে আসে। তবে এটি OnePlus7T র থেকে অল্প একটু ভাল। অল্প কিনা জানিনা তবে এখানে ভাল হল সেই শব্দ যা ক্যামেরা কেমন তা বলে। গুগল ক্মপ্লেক্স ফটোগ্রাফি অ্যাল্গোরিদাম আর অ্যাভারেজ ছবির থেকে বেশি ভাল ছবি তোলে। আর এই ছবি স্মুথ আর গর্জাস হয়। ছবি কিছুক্ষনের মধ্যে তৈরি হয়ে যায়। আর এর কারন গুগল পিক্সালের HDR+ অ্যাল্গোরিদাম। আর এর জন্য ছবির রঙ আর পপ আপ ছবি ভাল ওঠে, যা ডায়ানামিক রেঞ্জের সঙ্গে আরও বেশি ছায়া র ডিটেল কোন হাইলাইট ছাড়া নেয়। আর এর সঙ্গে গুরুত্বপূর্ণ এই যে গুগল সব সফটোইয়্যারের সঙ্গে হার্ডওয়্যারেও কাজ করেছে। আর ইন্টেন্স, ভিডিও এসব Pixel 3a থেকে পাঞ্ছি কালার দেয় ছবিতে। আর এর সঙ্গে আপনারা ভাল পোট্রেড ছবিও পাবেন। আর এর সঙ্গে Pixel 3a দিনের আর রাতের আলো দুই ক্ষেত্রে ছবি তোলাতেই অনেক বেশি ভরসাযোগ্য। আর তাই এবারের হাই এন্ড ফোনের সেরা ক্যামেরার ডিজিট জিরো 1 পুরষ্কার এই ফোনটি জিতে নিয়েছে।

রানার আপ

OnePlus 7T

OnePlus 7t

একটি হাই এন্ড স্মার্টফোন হিসাবে OnePlus 7T Pixel 3a র থেকে অনেক বেশি অভিয়াস চয়েস। আর এর কারন এই ফোনের হার্ডওয়্যার, তবে ক্যামেরার ক্ষেত্রে এটি গুগলের ফোনের থেকে একটু পিছিয়ে আছে। আর আমরা OnePlus 7Tর ক্যামেরা যদি দেখি তবে এটি ইনকন্সিস্টেন্স ক্যামেরা। আর অনেক সময়ে OnePlus 7T র 48MP র প্রাইমারি ক্যামেরা ভাল ছবি তোলে যা দেখে প্রিমিয়াম ফ্ল্যাগশিপের থেকে বেশি ভাল মনে হয়। আর অন্য সময়ে এটি একটি মিড রেঞ্জের ক্যামেরার কাছাকাছি ছবি তোলে। আর এর সঙ্গে প্রিমিয়াম আর আল্ট্রাওয়াইড ক্যামেরার মধ্যেও গ্যাপ থাকে। আর এই OnePlus 7T র ওয়াইড রেঞ্জ অপশান ভাল ভিডিও ক্যাপেবেলিটি আর স্মুথ 4K ভিডিও 60Fps য়ে তলে। আর OnePlus 7T ফোনটি আপডেটের মাধ্যমে ইম্প্রুভমেন্ট করে চলেছে।

বেস্ট বাই

Realme X2 Pro

Realme X2 Pro

যা OnePlus7T অফার করে সেই সব কিছু Realme X2 Proও করে অনেক কম দামে। আর এও ঠিক যে Realme X2 Proর ক্যামেরা OnePlus7T র থেকে হাই রেজিলিউশান আর বড় সেন্সার যুক্ত। তবে এটি OnePlus7T র মতন অত ভাল না হলেও এটি খুব খারাপও না। আর এর ছবি ভাল আর ভাল ভাবে টিউন্ড হয় আর এটি একটি ডায়নামিক রেঞ্জের হাই শার্পনেস নেয়। সঙ্গে থাকে ভাইব্রেন্ট কালার। Realme X2 Pro এর সঙ্গে আল্ট্রা ওয়াইড আর ম্যাক্রো লেন্সও আনে যা বেশ কন্সিস্টেন্স। আর অন্য দিকে এর লো লাইট ক্যামেরা একটু নয়েজি থাকে। তবে আবারও Realme X2 Pro OnePlus7T আর OnePlus7T র থেকে অনেক বেশি অ্যাফোর্ডেবেল। আর এর ছবি কোয়ালিটির পার্থক্য থাকলেও এই Realme X2 Pro এই বছরের সেরা বেস্ট বাই ফোন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo