Digit Zero 1 Awards 2019: বেস্টপার্ফর্মিং বাজেট ক্যামেরা ফোন

Digit Zero 1 Awards 2019: বেস্টপার্ফর্মিং বাজেট ক্যামেরা ফোন
HIGHLIGHTS

এখানে এই বছরের জিরো ওয়ান অ্যাওয়ার্ডের এই সেগমেন্টের বিজয়ীর বিষয়ে বলা হয়েছে

বছর খানেক আগেও আপনারা বাজটে স্মার্টফোন থেকে খুব একটা বেশি কিছু আশা করতে পারতেন না। আর এতে যদি আপনাদের বেসিক ছবি তোলার দরকার হয় বা ফেসবুক ব্রাওস করা বা ছোট খাটো গেমিং করতে চান তবে তার জন্যই ঠিক ছিল। তবে এই বছর Xiaomi, Realme, Samsung, Motorola আর Vivo দেখিয়েছে যা পকেট ফ্রেন্ডলি হবে সেই ফোনে যে মিনিমান ইনোভেনশান থাকবে না তা হবে না। Realme 5, Redmi Note 8, Motorola One Macroআর এই ধরনের একাধিক বাজেট স্মার্টফোন বেশ ইন্টারেস্টিং আর বিশেষত ক্যামেরাতে অনেক কিছু এসেছে। এর আগে ক্যামেরা সব সময়ে প্রিমিয়াম ফোনের জন্য ছিল, আর এখনও সেই ফ্যাক্ট থাকলেও তার দূরত্ব অনেকটাই কমে আসছে। অটো ফোকাস শার্পনেস আর কিছু আয়রনি এখনই বাকি আছে তবে 2019 সালে আমরা 48MP র ক্যামেরা শুধু হাই এন্ড স্মার্টফোনেই না 10,000 টাকা দামের ফোনেও দেখেছি। যা আল্ট্রা ওয়াইড ক্যামেরা অফার করে। আবার কিছু ফোনে আছে ডেডিকেটেড ম্যাক্রো লেন্স। আর এর সঙ্গে অনেক বাজেট ফোনের শটই এখন আগের থেকে ভাল। তবে এদের মধ্যে সবই যে ভরসা যোগ্য তা নয়। এর মধ্যে বেশিরভাগই এখনও বেসিক ফটোগ্রাফির ক্ষেত্রে স্ট্রাগল করছে। আমরা বেশ কিছু বাজেট ফোন নিয়েছি আর এর মধ্যে থেকে সেরা ক্যামেরার বাজেট ফোন বাছা হয়েছে।

জিরো 1 অ্যাওয়ার্ড 2019 বিজয়ী

Xiaomi Redmi Note 8

Redmi Note 8 এই বছরের শেষের দিকে লঞ্চ হয়েছে আর এটি বাকি বাজেট ফোনের সঙ্গে বেঞ্চমার্কে সেট হয়েছে। এই ফোনে 48MP র কোয়াড ক্যামেরা আছে এই নোট 8 ফোনটি ফ্লেক্সিবেল আর ভরসাযোগ্য তবে এখনও ডায়ানামিক রেঞ্জের ডিটেল শার্পনেস বেশি ভাল। তবে এই সময়ে ক্যামেরাতে তোলা ছবি সোশাল মিডিয়াতে বেশি শেয়ার করা হয়, আর এটি তার জন্য ভাল, তবে Redmi Note 8 য়ের লো লাইটের ক্যামেরা বাকিদের থেকে এগিয়ে আছে। এর ডেডিকেটেড নাইট মোড অনেক সময়ে দামি স্মার্টফোনের থেকেও ভাল। এর 48MP র ক্যামেরা অনেক বেশি ডিটেল নিতে অনেকটাই বেশি সক্ষম আর তবে এর কালার ক্লিয়ারিটি একটু কম। এই ফোনের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা নতুন ধরনের। আনএক্সপেক্টেড ফিল্ড অফ ভিউ যুক্ত ফোনের ল্যামেরা অনেক বেশি ফ্রেম দেয় আর ম্যাক্রো লেন্সের অব্জেক্ট ভাল তোলে। আর এটা ঠিক যে এই সবে আপনারা সব থেকে সেরাটা পাবেন না তবে এর প্রাইমারি ক্যামেরা একটি ভাল ছবি তোলার জন্য বেশ ভাল।

রানার আপ

Realme 3 Pro

Realme 3 Pro ফোনটি  Xiaomi Redmi Note 8 Pro র থেকে বেশি এগোতে পারেনি তবে সাম্প্রতিক দাম কমার পরে এই দুটি বাজেট ডিভাইসের তুলনা করা যায়। এটি দেখিয়েছে যে বাজেট ফোন কেমন হতে পারে। এই Realme 3 Pro ফোনটির ক্যামেরা সেন্সার গত বারের OnePlus 6T র মতন যা 16 মেগাপিক্সালের ওয়েল টিউন্ড ব্রাইট আর ভাইব্রেটিং ছবি দেয় আর এর সঙ্গে এটি শার্প আর ডিটেল ছবি তোলে। আর এটি পরিষ্কার ছবি তোলে। আর এর নাইট স্কেপ মোড মাল্টি ফ্রেমের প্রসেসার যুক্ত আর এর সঙ্গে এতে শারপ আর লো লাইটের ছবি আছে তবে এক্ষেত্রে স্পিড একটি ব্যাপার। এই ফোনের বিশেষ অ্যাল্গোরিদাম যা ক্রম বুস্ট নামে পরিচিত তা অ্যাকুরেট কালার দেয় আর ছবি ভাল করে। তবে এর ডুয়াল ক্যামের ডেপথ সেন্সার দিতে পারে। আর তাই আমরা এই ফোনে ওয়াইড অ্যাঙ্গেল শট নিতে পারিনি, তবে এই ফোনের প্রাইমারি ক্যামেরা প্রতিদিনের ছবি তোলার জন্য ডিসেন্ট ছবি তোলে।

বেস্ট বাই

Realme 5

Realme 5 ফোনটি অনেকটাই Redmi Note 8 য়ের মতন আর এতে একই ধরনের লেন্স অ্যারেঞ্জমেন্ট আছে যা 48MP র সেন্সার দিচ্ছে। আর এর সঙ্গে Realme 5 ফোনে লাইটে ডিসেন্ট ছবি তোলা যায়। আর এই ফোনে আছে নাইটস্কেপ মোড যা খুব একটা ভাল না। আর এর সঙ্গে এই ফোনের 48MP র সেন্সার ভাল তবে আবারও এটি ছবিতে পোস্টার বানিয়ে দেয়। আমাদের তা খুব একটা দরকার হয়না। Realme 5 এর সঙ্গে  Redmi Note 8 য়ের থেকে বেশি সহজে কেনা যায়, আর যা এঁকে সহজলভ্য করেছে আর এটি তাই কেনার জন্য ভাল। 

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo