স্মার্টফোনের এই অজানা ৫টি ফিচার হয়তো জানেন না আপনি

স্মার্টফোনের এই অজানা ৫টি ফিচার হয়তো জানেন না আপনি
HIGHLIGHTS

split screen ফিচার এর মাধ্য়মে এক সাথে দুটি অ্য়াপ করতে পারেন ব্য়বহার

Android Smartphone দুটি ফিঙ্গারপ্রিন্ট এক্টিভ করতে পারবেন

ফোনে অটো ব্যাকআপ অন করে ফোটো ও ভিডিও সেভ করে রাখতে পারেন

বর্তমান সময় সব মানুষের হাতেই একটি করে স্মার্টফোন থাকে। কেউ স্মার্টফোন বেশি ব্য়বহার করে, কেউবা আবার শুধুই ফোনে কল করার জন্য় ব্য়বহার করে। তবে প্রত্য়েককে যদি তার ফোনের সম্পর্কে যদি জিজ্ঞাসা করা হয় তবে খুব কমই কেউ এর সঠিক উত্তর দিতে সক্ষম হবেন। আজ এই খবরে আমরা আপনার ফোনের এমন কিছু ফিচার সম্পর্কে বলব, যা আপনি হয়তো জানেন না। তাহলে আসুন দেখে নেওয়া যাক সেই ফিচারগুলি… 

এক সাথে দুটি অ্য়াপ করতে পারেন ব্য়বহার

যদি আপনি স্মার্টফোনে একসাথে দুটি অ্য়াপ ব্য়বহার করতে চান তবে আপনাকে স্প্লিট স্ক্রিন ফিচার ব্য়বহার করতে হবে। এই ফিচার ব্য়বহার করার জন্য়, আপনাকে একটি অ্য়াপ ওপেন করতে হবে, এবার আপনি আবার হোম স্ক্রিন যান। হোম স্ক্রিনে মল্টিপল অপশনে ক্লিক করুন। এখানে আপনি যেই অ্য়াপটি ওপেন করে ছিলেন, সেটা দেখতে পারবেন। এবার আপনি উপরে বান দিকে স্প্লিট স্ক্রিনের অপশন দেখতে পারবেন। এবার যেই দুটি অ্য়াপ আপনি ব্য়বহার করতে চান, প্রথম অ্য়াপ সেলেক্ট করুন, সেটা আলত চেপে উপরে নিয়ে যান। এবার আপনি দ্বিতিয় অ্য়াপ সিলেক্ট করুন যেটা আপনি ব্য়বহার করতে চান। এখন আপনি আপনার সুবিধা হিসাবে প্রথম অ্যাপের স্ক্রিন কম বা বেশি করতে পারবেন। অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য একই পদ্ধতি ব্যবহার করুন।

কীভাবে দুটি ফিঙ্গারপ্রিন্ট এক্টিভ করবেন

অনেক সময় এমন হয় যে আমরা আমাদের ফোনে ডান হাতের আঙুলের ফিঙ্গারপ্রিন্ট সেট করি, তবে ডান হাতটি ব্যস্ত থাকাকালীন আমরা বিরক্ত হয়ে উঠি। এই পরিস্থিতি এড়াতে আপনি আপনার ফোনে 5-5 টি আঙুলের ছাপ যোগ করতে পারেন। এর জন্য, সেটিংসে Security and Location অপশনে ক্লিক করে ফিঙ্গারপ্রিন্টে ক্লিক করুন। এর পরে আপনি অ্যাড ফিঙ্গারপ্রিন্টের বিকল্প পাবেন। এবার আপনি ফোনে আপনার ৫টি আঙ্গুলের ফিঙ্গারপ্রিন্ট যুক্ত করতে পারেন।

ফোন থেকে ফোটো বা ভিডিও ডিলিট হলে কি করবেন

যদি কোনও ভুলে আপনি আপনার ফোন হারিয়ে ফেলেন, তবে সবচেয়ে বেশি চিন্তা হয় ফোনে থাকা ফোটো, কন্টেক্ট বা ভিডিওগুল নিয়ে। এই ক্ষেত্রে, আপনি অটো ব্যাকআপ অন করে রাখতে পারেন। এর জন্য ফোনের সেটিংসে গিয়ে সিস্টেম অপশনে যান এবং ব্যাকআপ অপশনটি অন করুন এবং আপনার Gmail আইডিটি সিলেক্ট করুন এবং Backup Now অপশনে ক্লিক করুন। তবে, চেষ্টা করবেন যে এই কাজটি ওয়াই-ফাই নেটওয়ার্কে করাব, অন্যথায় বেশি ফাইল থাকলে ফোনের ডেটা শেষ হয়ে যেতে পারে।

ফোনে বিরক্তিকর নোটিফিকেশন কিভাবে বন্ধ করবেন

ফোনে আসা বারবার নোটিফিকেশন থেকে বিরক্তি ধরে?এটি বন্ধ করতে হলে দেখে নিন এই টিপস। ফোনের নোটিফিকেশন থেকে মুক্তি পেতে হলে নোটিফিকেশনটি কিছু সময়ের জন্য় আলতো করে প্রেস করুন। এবার আপনার সামনে ব্লক এবং মিয়ুট করার বিকল্প আসবে। এই দুটি ফিচার ব্য়বহার করে আপনি নোটিফিকেশন বন্ধ করতে পারেন। তবে যদি আপনি নোটিফিকেশন পুরোপুরি বন্ধ করতে চান তবে ব্লক বিকল্পটিতে ক্লিক করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo