আপনি কি জানেন Smartphone ব্যবহার করতে গিয়ে আপনি 7টি ভুল করছেন, কোনগুলো জানেন?

আপনি কি জানেন Smartphone ব্যবহার করতে গিয়ে আপনি 7টি ভুল করছেন, কোনগুলো জানেন?
HIGHLIGHTS

স্মার্টফোন ছাড়া বর্তমান যুগ অচল, কত কাজে লাগে এই ডিভাইস

তবে এটি ব্যবহার করতে গিয়ে কোনও ভুল করছেন না তো?

করছেন, তাও 7টি ভুল! ভুলভাল অ্যাপ ডাউনলোড করা থেকে ভুল চার্জার ব্যবহার করা আছে তালিকায়

বর্তমানে সময়ে Smartphone আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। এটা ছাড়া জীবন কল্পনাই করা যায় না। এখন যে এটা কেবল কথা বলার জন্য ব্যবহার করা হয়ে থাকে এমনটা মোটেই নয়। এটার সাহায্যেই আমরা লেনদেন থেকে শুরু করে, ব্যাংকের কাজকর্ম, অফিসিয়াল কাজকর্ম, সহ কত কীই না করে থাকি! কিন্তু জানেন কি এই ফোন ব্যবহার করতে গিয়েই আমরা এমন অনেক ভুলভাল কাজ করে ফেলি যা ফোনটির ক্ষতি করে। এবং হয়তো এই অভ্যাসগুলোর কারণেই আমাদের ফোন দ্রুত খারাপ হয়ে যায়। দেখে নিন কোন কারণে ফোন খারাপ হয়ে যায়। কোন ভুল আমরা প্রায়শই করে থাকি ফোন ব্যবহার করার সময়।

1. ভুল চার্জার ব্যবহার করা

অনেকেই ভাবেন সব চার্জার এক। যে চার্জার ফোনে ফিট করে যাচ্ছে সেই চার্জার দিয়েই চার্জ দেওয়া যায়, এমনটা অনেকেই মনে করে থাকেন। কিন্তু সেটা ঠিক নয়, ফোনের জন্য সবসময় সঠিক চার্জার ব্যবহার করা উচিত। কম দামী চার্জার কখনই ব্যবহার করা উচিত নয়। এটা ব্যবহার করলে যে শর্ট সার্কিট হওয়ার সম্ভাবনা থাকে এমনটাই নয়, বরং ফোনটিও দ্রুত খারাপ হয়ে যেতে পারে। তাই সবসময় ব্র্যান্ডের চার্জার কিনবেন ফোন চার্জ দেওয়ার জন্য।

2. ভুলভাল জায়গা থেকে অ্যাপ ডাউনলোড করা

Google Play Store এ কোনও অ্যাপ পাওয়া না গেলেই অনেকে সেটা আনঅফিসিয়াল সোর্স, থার্ড পার্টি অ্যাপ স্তর থেকে ডাউনলোড করেন? কিন্তু এটা করা উচিত নয়। এতে ম্যালওয়্যার থাকতে পারে। আপনার ফোনে এই অ্যাপগুলো ভাইরাস অ্যাটাক করতে পারে যা আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে সহজেই যেমন ব্যাংকের তথ্য, নানান পাসওয়ার্ড, ইত্যাদি। এছাড়াও নানান সাইবার ক্রাইম করা হতে পারে, কারণ সাইবার ক্রিমিনালরা আপনার ফোনের মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাকসেস করতে পারবে এই ম্যালওয়্যারের সাহায্যে। তাই কোনও অ্যাপ ডাউনলোড করতে হলে সবসময় সেটা অফিসিয়াল অ্যাপ স্টোর থেকেই করা উচিত।

Smartphone

3.অ্যান্ডরয়েড অপারেটিং সিস্টেম এবং সিকিউরিটি আপডেট ডাউনলোড না করা

মোবাইল ব্র্যান্ডগুলো হামেশাই সফটওয়্যার সহ সিকিউরিটি আপডেট (Software Update) দিতে থাকে মোবাইল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য। এর মধ্যে কিছু আপডেট নতুন ফিচার এবং ডিজাইন আনে, আবার কিছু কিছু আপডেট ফোনটিকে বিভিন্ন ম্যালওয়্যার অ্যাটাক, বা একই ধরনের কোনও বিপদের হাত থেকেও রক্ষা করতে সাহায্য করে। তাই এমন কোনও আপডেট রিকুয়েস্ট পেলে অবশ্যই সেটা করে নেবেন যাতে আপনার ফোন নির্বিঘ্নে চলতে পারে।

4.আপনার অ্যান্ড্রয়েড ফোন পুরনো অ্যাপ চালিয়ে যাওয়া

অনেকেই অনেক সময় কোনও নির্দিষ্ট অ্যাপের জন্য সফটওয়্যার আপডেট এলে সেটা উপেক্ষা করে যান এবং এই নোটিফিকেশন পছন্দ করেন না। কিন্তু আপনার ফোনটিকে নির্বিঘ্নে পরিচালনা করার জন্য এই আপডেট করা প্রয়োজন। এই আপডেটগুলো যে শুধুই গ্রাহককে তাঁদের অভিজ্ঞতা ভাল করতে সাহায্য করবে এমনটা নয়, উল্টে যদি কোনও বিপদের সম্ভাবনা থেকে থাকে সেটার হাত থেকেও রক্ষা করে। এই আপডেটগুলো ভীষণ জরুরি, না করলে ফোনে ম্যালওয়্যার হানা হতেই পারে। এছাড়াও ফোনের মধ্যে এমন অনেক বাগ থাকে যার কারণে ফোন ঠিক করে কাজ করতে পারে না। কিন্তু আপডেট করা হলে সেই সমস্যা দূর হয়ে যায়।

5.মনের ভুলেও কোনও পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন না

পাবলিক ওয়াইফাই ব্যবহার করা ভীষণ সহজ এবং বিনা খরচে ব্যবহার করা যায়। কিন্তু এগুলো বিপদজনক হতে পারে। হ্যাকাররা যাঁরা এই পাবলিক ওয়াইফাইয়ের সঙ্গে যুক্ত তাঁরা কিন্তু সহজেই দেখে নিতে পারবে আপনি এই নেটওয়ার্ক ব্যবহার করে কোন তথ্য আদান প্রদান করছেন। এছাড়াও দূরে বসে আপনার ফোন থাকা সমস্ত তথ্য চুরি করে নিতে পারবে হ্যাকাররা। আপনি যদি কোনও পাবলিক ওয়াইফাই ব্যবহার করেন তাহলে দেখবেন আপনার ফোনের VPN যেন অন থাকে। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কস (Virtual Private Networks) হচ্ছে সব থেকে সহজ সমাধান পাবলিক নেটওয়ার্ক নির্দ্বিধায় ব্যবহার করার জন্য।

smartphone using hacks

6.ফোনের ব্যাক কভার না ব্যবহার করা

ফোনের ব্যাক কভার আমাদের ফোনকে ক্ষতির হাত থেকে বাঁচায়। নতুন ব্যাক কভার কেনার সময় তার ডিজাইন ইত্যাদির থেকে অনেক বেশি করে দেখা উচিত সেটা কতটা টেকসই। ব্যাক কভার ফোনের সৌন্দর্য বাড়াতে করে এমনটা নয়, এর মূল উদ্দেশ্য হল ফোনকে রক্ষা করা। সিলিকন ব্যাক কভার অনেক বেশি টেকসই হয় অন্যান্য মেটিরিয়াল এর তুলনায়।

7. জেলব্রেক বা রুট করা উচিত আপনার ফোনে একটি পরিবর্তিত স্কিন পাওয়ার জন্য

জেলব্রেকিং মোটেই ইললিগ্যাল নয়। তবে কোনও ডিভাইস যদি তাদের স্টক স্কিনের সাহায্যের পরিচালিত হয় তাহলে সেটা অনেক বেশি সুরক্ষিত। মোড ডিভাইসগুলোতে কাস্টম ROM ব্যবহার করলে সিস্টেমের লুকানো নানা। জিনিস ব্যবহার করতে পারবে ব্যবহারকারীরা কিন্তু এতে ব্যবহারকারী এবং তাঁর ফোন বিপদে পড়তে পারে। তাই জেলব্রেক করার আছে যথেষ্ট গবেষণা করে নেওয়া উচিত।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo