Digit Zero1 2019: বেস্ট পার্ফর্মিং মেনস্ট্রিম ল্যাপটপ

Digit Zero1 2019: বেস্ট পার্ফর্মিং  মেনস্ট্রিম ল্যাপটপ
HIGHLIGHTS

এখানে ডিজিট জিরো 1 অ্যাওয়ার্ডের এই ক্যাটাগরির বিজয়ীর বিষয়ে বলা হয়েছে

আমাদের মেনস্ট্রিম ল্যাপটপ ক্যাটাগরিকে আমরা সবসময়ে একটি গুরুত্বপূর্ণ ক্যাটাগরি হিসাবে দেখি। এই সময়ের PC ম্যানুফ্যাকচারিংয়ের ট্রেন্ড দেখে দেখা যায় যে এখন ল্যাপটপও অনেক কিছু দেখে করা হয়। মেনস্ট্রিম ল্যাপটপের ক্ষেত্রে খুব হাল্কা বা পাতলা দরকার হয়না, আর এটি বেশি ব্যাটারি লাইফ দেয়, তবে এর ডিসপ্লে CPU আর GPU পার্ফর্মেন্স ইমেপ্রেশিভ। আর এই মেশিন গুলি টিপিক্যালি 15.6 ইঞ্চির হয়ে থাকে আর এর সঙ্গে এগুলি অল্প একটু ফোর্ম ফ্যাক্টার যুক্ত হয়।

একটি টিপিক্যাল মেনস্ট্রিম ল্যাপটপ ভারতের বাজ্রে খুব অল পার্টিকুলারের সগ্নে আসে আর এর সঙ্গে এতে অনেক স্পেস থাকে। যা GPU উদাহরন হিসাবে Intel’s H-series) আর এর সঙ্গে গ্রাফিক কার্ড থাকে। আর অনেক মডেল এই সময়ে হাইব্রিড স্টোরেজের সঙ্গে আসে মানে ইউন্ডোজ বুট আর সঙ্গে সলিড স্টেট ড্রাইভের সঙ্গে আসে আর এর সঙ্গে এতে ট্র্যাডিশানালা ড্রাইভ থাকে।

বিজয়ীঃ  Asus ZenBook Duo(Rs 1,12,290)

আসুস তাদের  Asus ZenBook প্রো 15 স্ক্রিনপ্যাড টেকনলজির সঙ্গে এনেছে আর এটি বেশ ভাল অভিজ্ঞতা দেয়। আসলে আমারা খুব বেশি ডুয়াল স্ক্রিন ল্যাপটপ ThinkPad W700DS য়ের পরে আর বাজারে দেখিনি। আর আমরা কিছু দিন আগে তাইপেইতে এই বছরের আসুস লঞ্চ ইভেন্ট দেখেছি। আর আমরা বুঝেছি যে এই সময়ে কোম্পানির কাছে আমরা যা আশা করছি তার থেকে অনেক বেশি পাচ্ছি। আরমা যেমন দেখতে পাচ্ছেন যে Asus ZenBook Duo ওয়েল ফিনিশড প্রোডাক্ট আর এটি স্ক্রিন প্যাড প্লাসের সঙ্গে এসেছে। আর এর সঙ্গে এটি ল্যাপটপের কিবোর্ডে আছে।

আর আমরা খুসি এই জন্য যে Asus ZenBook Duo এই বছরের এই ক্যাটাগরির বিজয়ী হয়েছে। আমাদের টেস্ট ইউনিটে লেটেস্ট ইন্টেল 10th Gen Core i7 য়ের সঙ্গে Nvidia’s GeForce MX250 গ্রাফিক কার্ড ছিল। আর এর সঙ্গে 16AGB র‍্যাম আর 1TB PCIe NVMe সলিড টেস্ট ড্রাইভ ছিল। আর এই ZenBook Duo সব CPU আর GPU টেস্ট আর বেঞ্চ মার্ক টেস্ট পস করেছে এর কম স্পেসের কারনে। আর এর সঙ্গে এতে একটি সারে পাঁচ ঘন্টার ব্যাটারি লাইফ পেয়েছে। আর এই  Asus ZenBook Duo এই বছরের ডিজিট জিরো 1 অ্যাওয়ার্ড মেনস্ট্রিম ল্যাপটপ ক্যাটাগরির বিজয়ী হয়েছে।

রানার আপঃ Asus Vivobook X403 (Rs 62,990)

আপনারফা কি ভাবছেন? আমাদের রানার আপও আসুসের। আর এবার এই তাইওয়ানের PC কোম্পা নি VivoBook X403 এই বছরের প্রথমে লঞ্চ করেছিল আর যা তাদের থিন আর লাইট ক্যাটাগ্রি আর বেশি ব্যাটারি লাইফ(2017 Apple MacBook Air)। আর এর পরে আমরা এই VivoBook X403 পেলাম Intel U-series প্রসেসার আর এক্সট্রা 72Wh ব্যাটারি লাইফের সঙ্গে। এর 8GB র‍্যাম আর 256GB PCIe NVMe সলিড স্টেট ড্রাইভ অনেক বেশি ক্ষণ অনেক কিছু ডেলিভার করে। আর আমরা আসুসের থিন আর লাইট মোড আমাদের এখানে দেখেছি। আর এবার এর সঙ্গে এটি যে শুধু লাইট আর থিন তা ন্য এর সঙ্গে এটি আমরা মেনস্ট্রিম মডেলে রেখেছি।

আমাদের প্রতিদিনের CPU আর GPU বেঞ্চমার্ক টেস্ট দেখে এই Asus VivoBook X403 স্ট্যান্ডার্ড ব্যাটারি লাইফ বেঞ্চমার্ক টেস্টে করেছে। আর এর সঙ্গে আমাদের টেস্ট ইউনিটটি 6 ঘন্টা 16 মিনিট থাকতে পেরেচেহ। আর প্রতিদিনের বাস্তব ব্যাবহারে এটি আট ঘন্টা মতন চলে। আর এই Asus VivoBook X403 আছে অনেক কানেক্টিভিটী অপশান, আপনারা এতে HDMI, USB-A, USB-C, র সঙ্গে ফুল সাইজ  SD Card রিডারও পাবেন। আর এর সগ্নে এর কি প্যাড আর টাচ প্যাডও ভাল। আর এই সব কারনে এই VivoBook X403 এই বছরের ডিজিট জিরো 1 অ্যাওয়ার্ডের মেন্সট্রিম ল্যাপটপ ক্যাটাগরির রানার আপ হয়েছে।

বেস্ট বাই: Lenovo IdeaPad S540 (Rs 63,590)

আমরা গত বারের এই ক্যাটাগরিতে বিজয়ী Lenovo IdeaPad 530S পাবে। তবে দুখের বিষয় Dell Inspiron 7572 আউট পার্ফর্মড করে। আর এই বছর এর সাকসেসার সেই স্বপ্ন সত্যি করেছে। এই  Lenovo IdeaPad S540 কয়েক মাস আগে লঞ্চ হয়েছে 14ইঞ্চি আর 15.6 ইঞ্চির ভার্সানে। আর আমাদের টেস্ট ইউনিটটি Intel 8th Gen Core i5 চিপ আর Nvidia GeForce MX250 g গ্রাফিক কার্ড যুক্ত ছিল। আর এই ল্যাপটপে 8GB র‍্যাম আর একটি 128GB PCIe NVMe সলিড 1TB  হার্ড ড্রাইভ যুক্ত।

Lenovo IdeaPad S540 আমাদের CPU  বেঞ্চমার্ক টেস্ট আর GPU টেস্টে এসেছে আর তা এর গ্রাফিক কার্ডের জন্য সম্ভব হয়েছে। আর এর সঙ্গে এর ব্রাইট, ক্রিপ্স আর কালারফুল ওয়েব ব্রাউজ , ভিডিও প্লেব্যাক আর কিছু লাইট গেমপ্লে। আর এই সব কিছু এখনকার লেনোভো  মেশিনে ফিজিকাল স্লাইডার আছে যা ওয়েবক্যামের জন্য দেওয়া হয়েছে। আর এর সঙ্গে এটি একটি ঠিকঠাক দাম Rs 63,590, এসেছে। আর তাই Lenovo IdeaPad S540 এই বছরের বেস্ট বাই ডিজিট জিরো 1 অ্যাওয়ার্ড পেয়েছে। 

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo