এই সব জিনিস গুগলে সার্চ করলেই বিপদ

এই সব জিনিস গুগলে সার্চ করলেই বিপদ
HIGHLIGHTS

তাই সোজা কথায় এই ধরনের বিষয়ে গুগলে র‍্যান্ডাম সার্চ না করে নির্দিষ্ট সাইট দিন, না হলে বিপদ কোঠায় ঘাটি গেরে আছে বঝা মুস্কিল

এই সময়ে আমরা আমাদের যা কিছু অজানা তার সহজ সমাধান হিসাবে গুগলসার্চ করি। আর এই সব কিছুই গুগল সার্চ করে থাকি। কিন্তু আপনি কি জানেন যে গুগলে সার্চ কিন্তু আপনার দিকে চুপি চুপি বিপদ ডেকে আনে। হ্যাঁ সাইবার বিপদ, মানুষের বিপদের পরিধি প্রতি মুহূর্তে বেরেই চলেছে। আর এই বিপদ থেকে বাঁচতে হলে নিজদের কিছু সতর্কতা অবলম্বন করা উচিৎ। আর আজকে আমরা গুগল সার্চ সংক্রান্ত এরকম কিছু বিপদ থেকে বাঁচার সতর্কতা আপনাদের বলব।

আজকে এখান আমরা আপনাদের জানাবো যে আপনারা গুগল সার্চ করার সময়ে কিছু জিনিস সার্চ না করা ভাল বা এক কথায় বলতে গেলে সার্চ করবেন না। কোন জিনিস কেন সার্চ করবেন তাই এবার দেখে নেওয়া যাক।

অনলাইন ব্যাঙ্কিং ওয়েবসাইট

ডিজিটাল ট্রাঞ্জাক্সানের জন্য অনেক সময়েই আমরা গুগলে ব্যাঙ্ক ওয়েবসাইট সার্চ করি তবে অনেক সময়ে এখানে অনেক ফেক ওয়েবসাইট থাকে/ আর অনলাইন ব্যাঙ্কের সাইটের জন্য সেই সাইটের মানে সঠিক URL ই দিন। আর এখানে সঠিক URL আপনারা ব্যাঙ্কের ডকুমেন্টে পেয়ে যাবেন। আর যদি আপনার URL ক্লিক না হয় তবে ফিশিং সাইটে লিঙ্ক থাকবে যা খুললে এটি একদম আসল পোর্টালের মতন লাগবে। আর এই পোর্টালে লগ ইন করার পরে আপনার ব্যাঙ্ক ডিটেল দিতে কিন্তু বিপদ আপনার ঘারে।

কাস্টমার কেয়ার নাম্বার

অনেক সময়ে অনেক কিছুর অভিযোগ দেওয়ার জন্য আমরা অনেক কিছুর কাস্টমার কেয়ার নাম্বার খুঁজে থাকি অনলাইনে।হ্যাকাররা অনেক সময়ে হেল্পলাইন নাম্বার প্রোমোট করে আর এখানে আপনারা যদি ভুল করে কল করে নেন তবে এখানে আপনার ব্যাক্তিগত তথ্য হ্যাকারের কাছে পৌঁছে যেতে পারে। আর তাই কোম্পানির ওয়েবসাইট থেকেঐ কাস্টমার কেয়ার নাম্বার খুঁজুন।

অ্যাপ/সফটোয়্যার

গুগল সার্চে এর পরে সবাই ফেক অ্যাপ থেকে বাঁচার জন্য সফটোয়্যার চান আর এখানে নিজের তথ্য দিতে হয়। আর যদি এই সফটোয়্যারই ফেক হয় তবে এখানে আপনাদের সব ডিটেল চলে যাবে। আর তাই সফটোয়্যারের জন্যও সেই সফটোয়্যারের আসল সাইটে যান।

মেডিকাল প্রেস্ক্রিপশ্না

অসুস্থতার জন্য অনেকেই গুগল থেকে ওষুধ খোঁজেন আর এখানে যদি আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য বা টাকা পয়সার বিষয়ে জানতে চায় সেটি ভুল হবে। তাই এই ধরনের জিনিস থেকেও সাবধান হন।

ব্যাক্তিগত ফিনান্স আর স্টক মার্কেট অ্যাডভাইস

গুগলে আমরা বেশ কিছু বিশ্বস্ত সোর্স না পেলে এই ধরনের জিনিস বা ফিনান্স বিষয়ে স্টক মার্কেট বিষয়ে এখানে না জিজ্ঞেস করাই ভাল।

সরকারি ওয়েবসাইট

এই সময়ে হ্যাকাররা সরকারি ওয়েবসাইটেও ডুবিলেক্ট পোর্টাল বানিয়ে প্রোমোট করে। আর এই বিষয়ে অনেক ভ্রান্ত ওয়েবসাইট থাকে। তাই সরকারি ওয়েব সাইটের শেষে gov.nis.in লেখা থাকে।

আর তাই এই ধরনের ওয়েব অ্যাড্রেসই ওপেন করুন।

সোশাল মিডিয়া ওয়েবসাইট

সোশাল মিডিয়া সাইটে হ্যাকাররা সহজে টার্গেট করে আর তাই সোশাল মিডিয়া ওয়েবসাইটে ওপেন করার সময়ে সঠিক URL দিন।

ই কমার্স

শপিং করার জন্য ই কমার্স ওয়েবসাইটে গিয়ে আমরা আমাদের ডিটেল সেভ করতে পারবেন আর এখানে যদি ডিটেল হ্যাকাররা বানায় তবে এখানে ফেক সাইটে দেন তবে তা আপনার ব্যাঙ্ক ডিটেল, অ্যাড্রেস আর ইত্যাদি বিষয়ে জেনে যাবে।

অ্যান্টি ভাইরাস

গুগলে গিয়ে অ্যান্টি ভাইরকাস সার্চ করা উচিৎ না কারন অনেক সময়ে অ্যান্টি ভাইরাসের জায়গায় ভাইরাস যুক্ত সফটোয়্যার ডাউনলোড হয়ে যায় আর কম্পিউটার ডিভাইসের ভয় থাকে।

কুপন কোড

অনেক সময় গ্রাহকরা ফ্রি গিফট বা ক্যাশব্যাকের জন্য গুগলে কুপন কোড সার্চ করেন আর এখানে অনেক জায়গায় ভুল কোড থাকে। আর এই সব ভুল প্রোমো কোডের মাধ্যমে ব্যাবহার করা হলে আপনার ব্যাঙ্কিং ডিটেল জেনে যেতে পার।

তাই সোজা কথায় এই ধরনের বিষয়ে গুগলে র‍্যান্ডাম সার্চ না করে নির্দিষ্ট সাইট দিন, না হলে বিপদ কোঠায় ঘাটি গেরে আছে বঝা মুস্কিল।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo