ইন্টারনেটে Coronavirus বিষয়ে যে ভ্রান্ত জিনিস গুলি ছড়াচ্ছে তার থেকে সাবধানে থাকুন

ইন্টারনেটে Coronavirus বিষয়ে যে ভ্রান্ত জিনিস গুলি ছড়াচ্ছে তার থেকে সাবধানে থাকুন

এই মুহূর্তে সারা বিশ্বে Coronavirus (COVID-19) স্বাস্থ্য বিষয়ে সব থেকে বড় চিন্তার কারন হয়ে দারিয়েছে আর ভারতের কিছু শহরেও এই ভাইরাস এসেছে বলে জানা গেছে। উত্তরপ্রদেশের নয়ডাতে করোনা ভাইরাস এসেছে। আর এখানে একজনকে এই ভাইরাস এফেক্টেড বলে জানা গেছে। সারা বিশ্বে এই রোগ অনেকের মৃত্যুর কারন হয়েছে। আর সবাই ভাইরস থেকে বাঁচার জন্য অনেক ধরনের সতর্কতা নিচ্ছে আর সঙ্গে অনলাইনে অনেক ভুল খবরও ছড়াচ্ছে। আর আজকে এখানে আমরা আপনাদের এই রকম 10 টি বিষয়ে বলব যা এই রোগ নিয়ে অনলাইনে ভ্রান্তি বাড়াচ্ছে।

Coronavirus য়ের থেকে বাঁচার জন্য কোন স্পেশাল মাস্ক তৈরি হয়নি। আর তাই আপনারা অনলাইনে বিজ্ঞাপন থেকে এই ধরনের কোন মাস্কের দাবি করা হলে সেই বিষয়ে বিশ্বাস করবেন না।
স্বাস্থ্য বিষয়ে বার বার বলা হচ্ছে যে শুধু মাস্ক সম্পূর্ণ ভাবে সুরক্ষা দেবে না আর এটা জানা দারকার যে SARS-CoV-2  অনেক ছোট আকারের ছিল আর সেখানে তা সহজে N95 মাস্ক থাকলেও এফেক্টেড হতে পারত। আর তাই N95 বা সার্জিকাল মাস্কের মধ্যে কোনটি ভাল মাস্ক বলা মুস্কিল।
এখনও পর্যন্ত করোনা ভাইরাসের জন্য কোন ওষুধ বেরোয়নি। আর এই দাবি যেখানে করা হচ্ছে যে প্রোডাক্টের মাধ্যমে এই ভাইরাস দূর করা যায়। তবে জানবেন যে তা সঠিক নয়।
কোন অনিয়মিত ওয়েবসাইটে করোনা ভাইরসের বিষয়ে জানার চেষ্টা করবেন না। ভাইরাস থেকে বাঁচার জন্য কোন অফিসিয়াল কিট নেই আর এই জন্য এই ধরনের মিথ্যা বিজ্ঞাপনের ফাঁদে পা দেবেন না।
 
এই সময়ে টিকটক, হোইয়াটসঅ্যাপ ইত্যাদির মাধ্যমে ছড়ানো মিথ্যা খবর আর ভিডিওর ফাঁদে পা দেবেন না। সব খবরের সত্যতা দেখে নিন। করোনা ভাইরা বিষয়ে ইউটিউবার্স বা ইনপ্লুনার্স থেকে কোন রকমের পরামর্শ নেবেন না। আর মিথ্যা খবর ছড়ানো থেকে বাঁচুন।
আপনাদের যদি ভাইরাসের সন্দেহ হয় তবে সোজা ডাক্তারের কাছে যান আর অনলাইনে গিয়ে করোনা ভাইরাসের সিম্পটম দেখবেন না। আপনার ফোনে আশা কোন এই ধরনের ভিডিও আর আর্টিকেল শেয়ার করবেন না যা ভেরিফাই করা হয়নি। আর এই ভাবে মানুষের মনে ভয় হতে পারে।
সারা বিশ্বেই Coronavirus একটি বড় চিন্তার বিষয় হয়ে দারিয়েছে আর সাইবার ক্রিমিনাল ম্যালওয়্যার স্প্রেড করতে আর মানুষদের বিভ্রান্ত করতে WHO বা অন্য কোন আন্তর্জাতিক অর্গানাইজেশানের নামে মিথ্যে ইমেল পাঠাতে পারে। তাই এই ধরনের মেল থেকেও সাবধানে থাকুন।  

Digit.in
Logo
Digit.in
Logo