Digit Zero 1 Awards 2019: বেস্ট পার্ফর্মিং স্মার্ট স্পিকার

Digit Zero 1 Awards 2019:  বেস্ট পার্ফর্মিং স্মার্ট স্পিকার
HIGHLIGHTS

এখানে এবারের স্পিকার ক্যাটাগরির বিজয়ী বিষয়ে বলা হয়েছে

ভারতে স্মার্টস্পিকারের বাজারে আচমকাই ভাল গ্রোথ দেখা গেছিল 2018 সালে আর 2019 সালের শেষেও তাতে কোন রকমের পরিবর্তন দেখা যায় নি। এই বছরের প্রথমের মধ্যে 96 শতাংশ ভারতের ক্রেতাদের কথা মাথায় রেখে তৈরি হচ্ছে।( যেমন TV স্পিকার) আর এর সঙ্গে বেশ কিছু ভার্চুয়াল অ্যাসিস্টেন্স (গুগল অ্যাসিস্টেন্স বা অ্যামাজন অ্যালেক্সার মতন) য়ের জন্য আসছে। আর এই শ্রেনির ডিভাইস লঞ্চের পরিসংখ্যান গত বারের থেকে বেশি হয়েছে। অ্যামাজন বেশির ভাগ ডজ ইকো স্পিকার 2018 সালে এনেছিল। আর এর মধ্যে বেশ কিছুই 2019 য়ে ভারতে এসেছে।

এর আগের থেকে একটি বড় পরিবর্তন আমরা দেখেছি যে এখন আর শুধু স্পিকার নয়। তারা স্মার্ট ডিসপ্লে,ও আরও অনেক কিছু দিয়েছে। আর লেনোভোর স্মার্ট ক্লক 4,999 টাকায় এর একতি দারুন উদাহরণ।

বিজয়ীঃ Amazon Echo Show (Rs 22,999)

সেকেন্ড জেনারেশানের Amazon Echo Show এমন একটি ডিভাইস যা প্রথম ‘স্মার্ট ডিসপ্লে’ ভারতে নিয়ে এসেছে। যদিও অ্যামাজন এটি গত বারের সেপ্টেম্বর মাসে আমেরিকাতে লঞ্চ করেছিল, ভারতে এটি এই বছরের প্রথমে লঞ্চ করেছে। ভারতে এখনও পর্যন্ত এটি অ্যামাজেন্র সব থেকে বড় অ্যালেক্সা। আর এই Amazon Echo Show তে আছে একটি  10.1 ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে আর এর রেজিলিউশান 1280 x 800 পিক্সালের। আর এর সঙ্গে এতে আপনারা চারটি ফ্রন্ট ফেসিং মাইক্রোফোন আর 5মেগাপিক্সালের ক্যামেরা পাবেন। আর এর সঙ্গে এটি ভিডিও কল সাপোর্ট করে। আর এর সঙ্গে এই স্পিকারে ডুয়াল টু ইঞ্চি ন্যানোডায়ানামিক স্পিকার আছে যা প্যাসিভ রেডিয়েশান যুক্ত।

আমাদের কাছে Amazon Echo Show র যে টেস্ট ইউনিট আছে তা সব মিলিয়ে ভাল পার্ফর্মেন্স দেয় আর (ভিজিউয়াল আর ওরাল ডিপার্টমেন্টে) আর এর সঙ্গে এর ফিচার আছে যা অনেক স্মার্ট হোম অ্যাপলায়েন্স সাপোর্টকরে। আর এর সঙ্গে  এতে আছে ইন্টেল অ্যাটোম x5 প্রসেসার। আর এই ইকো শোতে এর সঙ্গে আছে Zigbee এনেবেল ডিভাইস। আর এর সঙ্গে এটি স্মার্ট হোম অটোমেশান সাপোর্ট করে। আমাদের টেস্টে আমরা দেখেছি জে এর সব থেকে ভাল রেসপন্স আসে এর প্রশ্ন উত্তর পর্বে। আর এর সঙ্গে এর বড় স্ক্রিন ভাল ফুড রেসিপি আর প্রযুক্তির টপিক দেখায়। আর এর সঙ্গে এই Echo Show ‘অ্যালেক্সা’ র সাপোর্ট পায়, আর তা কুড়ি ফিটের মধ্যে। আর এর সঙ্গে এই Echo Show এই সব কিছুর জন্য এই বারের ডিজিট জিরো 1 অ্যাওয়ার্ডের বেস্ট স্মার্টস্পিকার বিজয়ী হয়েছে।

রানার আপঃ Google Nest Hub (Rs 9,999)

গুগলের বেশ কিছু দারুন স্মার্টস্পিকার আছে আর এর সঙ্গে ভারেত কিছু সবে এসেছে। Google Nest Hub য়ের স্মার্ট ডিসপ্লে গুগল হোম হাবের আমেরিকার ও অন্য বাজারের মতনই। আর এই বছরে এই Google Nest Hub গুগলের লেটেস্ট আমেরিকান কোম্পানির নেস্ট ল্যাবে হয়েছে। আর এর সঙ্গে ফাইনালি মারা এটি ভারতে এই বছরের আগস্টে পেয়েছি। আর এটি  Amazon’s Echo Show আর Echo Show 5 য়ের মাঝামাঝি। আর এই গুগল নেস্ট হাবে আছে 7 ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে আর স্পিকার। এটি গুগলের ভার্চুয়াল অ্যাসিস্টেন্স গুগল অ্যাসিস্টেন্স যুক্ত।

আমাদের Google Nest Hub য়ের টেস্ট ইউনিট ফ্রেন্ডল্লি আর দরকারি কমপেনশান সহ আর এটি বেডরুম নাইটস্ট্যান্ড যুক্ত। আর এর সঙ্গে আপনারা ফ্রন্ট ফেসিং ডুয়াল এরিয়া মাইক্রোফোন পাবেন আর এই ডিভাইসটুই ‘ওকে গুগল’ অনেক দূর থেকে শুনতে পায়। আর এও Google Nest Hub আ,আদের পরিষ্কার আর ক্রিস্প কালার দেয়। আর এর সঙ্গে এতে আছে ডিম আর জিরো করার ক্ষমতা। আর এই ডিভাইসটি শেষ যে কারনে অ্যামাজন ইকো শোর থেকে হেরে গেছে তা হল এর ক্যামেরা (ভিডিও কলের জন্য) আর 3.5mm জ্যাক(অডিওর জন্য)। আর এর সঙ্গে এই বছরের ডিজিট জিরো 1 অ্যাওয়ার্ড  রানার আপ জিতে নিয়েছে Google Nest Hub।

Best Buy: Amazon Echo Dot (3rd Gen)(Rs 3,999)

একটু অন্য শেপের Echo Dot একটি অন্যতম জনপ্রিয় অ্যামাজনের 2016 সালের প্রোডাক্ট। আর এই বছর তাদের নতুন থার্ড জেনারেশানের Echo Dot এসেছে যা এর আসল ডিজাইন যুক্ত, আর এর সঙ্গে এটি অনেক বেশি এলিগেন্ট লেগেছে। আর একটি Echo Dot টের মতন বা ইকো প্লাসের মতগন। আর এর সঙ্গে এর মডেলটিতে আছে 1.6 ইঞ্চির স্পিকার আর এর সঙ্গে আছে চার দিকের মাইক্রোফোন সেটআপ যা ওপরের দিকে আছে। আর বড় ইকোর মতন, এতে অ্যালেক্সা সেটআপ হলে লাইট আপ হয়।

আমাদের  Amazon Echo Dot য়ের টেস্ট ইউনিট অ্যাফোর্ডেবেল। আর এর ইনবিল্ট স্পিকার ক্যাজুয়াল মিউজিকের জন্য যথেষ্ট। আর এর সঙ্গে এতে আপনারা পাবেন 3.5 mm জ্যাক। আর আমরা এর শক্তিশালী পেয়ারের সঙ্গে এটি ব্যাবহার করে দেখেছি। এই  Amazon Echo Dot মাল্টিপেল মিউজিক সোর্স ব্যাবহার করতে পারে। এর সব থেকে ভাল বিষয় এর দাম। Amazon Echo Dot য়ের থার্ড জেনারেশানের এই ডিভাইসটি এই সব কারনে এই বছরের বেস্ট বাই অ্যাওয়ার্ড পাচ্ছে।  

 

Digit.in
Logo
Digit.in
Logo