Whatsapp-এ আসছে 10 নতুন দুর্দান্ত ফিচার, দেখে নিন লিস্ট

Whatsapp-এ আসছে 10 নতুন দুর্দান্ত ফিচার, দেখে নিন লিস্ট
HIGHLIGHTS

WhatsApp এর Beta ভার্সান ইউজাররা ইতিমধ্যেই বেশ কয়েকটি ফিচার উপভোগ করার সুযোগ পেয়েছেন

2-স্টেপ ভেরিফিকেশন PIN, সাধারণ SMS বা ফোন কলের মাধ্যমে পাওয়া 6-সংখ্যার রেজিস্ট্রেশন কোডের থেকে আলাদা

কমিউনিটি ফিচারের সাহায্যে অ্যাডমিনরা গ্রুপের ভিতর গ্রুপ বানাতে পারবেন

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp, তার গ্রাহকদের প্রয়োজনে এবং মনোরঞ্জনে একের পর এক নতুন ফিচার যোগ করতে থাকে। WABetainfo এর নতুন রিপোর্ট অনুযায়ী, WhatsApp তার Android, iOS, Windows এবং web ইউজারদের জন্যে বেশ কিছু নতুন ফিচারের উপর কাজ করছে। এবং খুব শীঘ্রই ফিচারগুলি ইনক্লুড করবে অ্যাপটিতে। যদিও, WhatsApp এর Beta ভার্সান ইউজাররা ইতিমধ্যেই বেশ কয়েকটি ফিচার উপভোগ করার সুযোগ পেয়েছেন। WhatsApp এর আপকামিং সেরা ফিচারগুলি দেখে নিন-

গ্রুপ অ্যাডমিন গ্রুপে মেম্বারের পাঠানো মেসেজ ডিলিট করার ফিচার

গ্রুপ অ্যাডমিনদের জন্য WhatsApp একটি নতুন চ্যাট ফিচার আনতে চলেছে। শীঘ্রই নতুন আপডেটের মাধ্যমে গ্রুপ অ্যাডমিনরা, অন্য গ্রুপ মেম্বারদের পাঠানো মেসেজ ডিলিট করার অপশন পাবে। এই ফিচারে গ্রুপ অ্যাডমিনরা মেম্বারদের জিজ্ঞাসা না করেই, তাদের মেসেজ ডিলিট করতে পারবে। ফিচারটি আনা হচ্ছে গ্রুপ চ্যাটের উপর অ্যাডমিনদের আরও কন্ট্রোল আনার জন্যে এবং ফিচারটির সাহায্যে গ্রুপের ক্ষতিকর অপ্রয়োজনীয় মেসেজগুলি এবার থেকে রিমুভ করা অনেক সহজ হবে । যখন কোনো অ্যাডমিন গ্রুপ চ্যাটে একটি নির্দিষ্ট মেসেজ ডিলিট করবে, ইউজাররা একটি নোট দেখতে পাবে যে, "This was deleted by an admin."

Whatsapp upcoming features

WhatsApp ওয়েব/ডেস্কটপের জন্য 2-স্টেপ ভেরিফিকেশন ফিচার

শোনা যাচ্ছে, WhatsApp তার ডেস্কটপ এবং ওয়েব ইউজারদের জন্য একটি নতুন সিকিউরিটি ফিচার আনতে চলেছে। WhatsApp ওয়েব/ডেস্কটপে 2-স্টেপ ভেরিফিকেশন আনতে পারে। 2-স্টেপ ভেরিফিকেশন একটি অপশনাল ফিচার, যার সাহায্যে গ্রাহকরা তাদের অ্যাকাউন্টটি আরও সুরক্ষিত করতে পারবে। 2-স্টেপ ভেরিফিকেশন PIN, সাধারণ SMS বা ফোন কলের মাধ্যমে পাওয়া 6-সংখ্যার রেজিস্ট্রেশন কোডের থেকে আলাদা। এই ফিচারটি WhatsApp লগ ইনের সময় কাজে লাগে। মূলত অচেনা কেউ যাতে গ্রাহকদের চ্যাট না খুলতে পারে তার জন্যে এই ফিচারটি আনা হচ্ছে। ফিচারটি ইতিমধ্যে WhatsApp এর মোবাইল অ্যাপে এভেলেবেল।

মেসেজ রিয়াকশন ফিচার

Meta মালিকানাধীন WhatsApp অ্যাপে Meta-র অন্য দুটি অ্যাপ, Instagram এবং Facebook Messenger এর মতোই রিয়াকশন ফিচার আসতে চলেছে। এই ফিচারটির সাহায্যে গ্রাহকরা অন্যের মেসেজে রিয়্যাক্ট দিতে পারবে। গ্রাহকরা পছন্দমতো মেসেজ ট্যাপ এবং হোল্ড করে ইচ্ছে অনুযায়ী ইমোজি দিতে পারবে। রিয়্যাক্টটি মেসেজের নিচে দেখা যাবে। গ্রুপের মেসেজে রিয়্যাক্ট দিলে গ্রুপের বাকি মেম্বাররাও দেখতে পাবেন।

নতুন animated ইমোজি ফিচার

Android এবং Apple iOS ইউজারদের জন্য WhatsApp নতুন অ্যানিমেটেড ইমোজি আনতে চলেছে। বর্তমানে, ইউজাররা যখন একটি লাল হার্টের ইমোজি পাঠান, তখন তারা একটি অ্যানিমেশন দেখতে পান যেখানে হার্টটি বিট  হচ্ছে বলে মনে হয়। WABetainfo এর নতুন রিপোর্ট অনুযায়ী, WhatsApp এর অন্যান্য ইমোজিতেও এনিমেশন এর কাজ চলছে।

কমিউনিটি ফিচার

whatsapp feature

WhatsApp গ্রুপ অ্যাডমিনদের জন্যে আরও একটি ফিচার আসতে চলেছে। কমিউনিটি ফিচারের সাহায্যে অ্যাডমিনরা গ্রুপের ভিতর গ্রুপ বানাতে পারবেন। এই ধরনের ফিচার Discord এ দেখা যায়। WABetainfo জানিয়েছে, সাব-গ্রুপ গুলিও এন্ড-টু-এন্ড encrypted হবে।

কন্ট্যাক্ট ইনফরমেশনের শর্টকাট সার্চ ফিচার

কন্ট্যাক্ট ইনফরমেশন সেকশনটি রিডিজাইন করার জন্যে, WhatsApp একটি নতুন সার্চ অপশন আনতে চলেছে। ভিডিও কল আইকনের পাশে নতুন সার্চ শর্টকাট যোগ করা হবে জানা গেছে। এছাড়াও আপনি গ্রুপ ইনফো সেকশনেও এই নতুন শর্টকাট পাওয়া যাবে। বর্তমানে, সার্চ অপশনটি শুধু অ্যাপটির হোম স্ক্রিনে দেখা যায়, যার সাহায্যে WhatsApp এর যেকোনো চ্যাট খুজে বার করা যায়।

WhatsApp স্ট্যাটাস দেখার রেস্ট্রিকশন ফিচার

WhatsApp এর নতুন সার্চ ফিচারটির সাহায্যে গ্রাহকরা স্ট্যাটাস প্রাইভেসি সেটিংস ম্যানেজ করতে পারবেন। রিউমর অনুযায়ী, এই শটকার্ট ফিচারটি নতুন ক্যাপশন ফিচারের সাথে একসাথে ডেভেলপ করা হচ্ছে। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা তাদের স্ট্যাটাস কারা দেখতে পাবে তা এডিট করতে পারবেন। গ্রাহকরা স্ট্যাটাস অপশনে ক্লিক করলে নিচের দিকে ফিচারটি দেখতে পাবেন।

ফটো ও ভিডিও ডকুমেন্ট প্রিভিউ ফিচার

এই ফিচারটির সাহায্যে গ্রাহকরা WhatsApp-এ ডকুমেন্টস শেয়ার করার আগে দেখে নিতে পারবে্ন। বর্তমানে কোনো ছবি বা ভিডিও ডকুমেন্ট বানিয়ে পাঠালে সেটি প্রিভিউতে দেখা যায়না। নতুন ফিচার এই সমস্যার সমাধান করতে চলেছে। PDF শেয়ার করলে যেমন প্রিভিউ পাওয়া যায় ছবি-ভিডিওতেও একই প্রিভিউ পাওয়া যাবে নতুন ফিচারে।

whatsapp

ফটো ও ভিডিও একইসাথে চ্যাট এবং স্ট্যাটাসে শেয়ার করার ফিচার

WhatsApp এর এই ফিচারটির সাহায্যে, ইউজাররা একসাথে, একই সময় ছবি বা ভিডিও নিজের স্ট্যাটাসে এবং নিজের পার্সোনাল বা গ্রুপ চ্যাটে শেয়ার করতে পারবেন। বর্তমানে গ্রাহকরা মিডিয়া একই সাথে স্ট্যাটাস ও চ্যাটে শেয়ার করার অপশন পাননা। নতুন ফিচারে গ্রাহকরা অপশন পাবেন যে, তারা একসাথে শেয়ার করতে চান নাকি আলাদা আলাদা করে।

ভয়েস কলের নতুন ইন্টারফেস ফিচার

WhatsApp তাদের গ্রুপ কল ফিচারটিতে যে উইনডোটি দেখা যায়, তা পরিবর্তন করতে চলেছে। শোনা যাচ্ছে যে, ডিজাইন খুব সামান্যই পরিবর্তন করা হচ্ছে, তবে একটি রিফ্রেস লুক পাওয়া যাবে পেজটিতে। অ্যাপটি এবার, গ্রুপ কলে জয়েন করা সবার জন্য ভয়েস waveforms যোগ করতে চলেছে। এই waveforms অ্যাপটির ভয়েস নোটে দেখা যায়।

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo