Top 5 Made In India Social Media Apps: সেরা 5 ভারতে তৈরি সোশল মিডিয়া অ্যাপস যা চাইনিজ অ্যাপকে দেয় টেক্কা
Top 5 Made In India Social Media Apps: গত দশকে ভারতে একাধিক ‘Made In India Apps’ তৈরি হয়েছে। গত দশকে ভারতীয়রা একে অপরের সাথে যোগাযোগ, কন্টেন্ট ভাগাভাগি এবং ব্যবহার করার পদ্ধতিতে বিরাট পরিবর্তন এসেছে। ইন্টারনেট এবং মোবাইল ফোন সংযোগ দ্রুতগতিতে এগিয়েছে এবং রাতারাতি ভারতে ডিজিটাল সংযোগের চরিত্রকে বদলে দিয়েছে। উদ্ভাবনের বিভিন্ন ক্ষেত্রের মধ্যে, সোশ্যাল মিডিয়া হল সবচেয়ে রূপান্তরকারী শক্তি।
Surveyভারত প্রমাণ করেছে যে তারা বিশ্বমানের ডিজিটাল সমাধান করতে পারে, তবুও তারা তার ঐতিহ্য ধরে রেখেছে, এবং দেশ থেকে উদ্ভূত এই অ্যাপগুলি একটি জাতির সামাজিক এবং ডিজিটাল দিকনির্দেশনায় এর অবদান কতটা গুরুত্বপূর্ণ তা মনে করিয়ে দেয়। ভারতে সর্বাধিক ব্যবহৃত 5 সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনের সামাজিক এবং ডিজিটাল কাঠামোর পরিবর্তন সম্পর্কে বলবো।
আরও পড়ুন: সোজা 13000 টাকার বেশি সস্তায় 32 মেগাপিক্সেল সেলফি ক্যামেরা সহ Samsung 5G স্মার্টফোন কেনার সুযোগ
Made In India Social Media Apps
ShareChat
শেয়ার চ্যাট 2015 সাল শুরু হয়ছিল এবং বর্তমানে এটি ভারতের বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি। এটি একটি লোকল ব্র্যান্ডের যা 15টিরও বেশি ভারতীয় ভাষা সাপোর্ট করে। যার মানে ইউজাররা তার মাতৃভাষায় তার পছন্দের কন্টেন্ট দেখতে এবং শেয়ার করতে পারবেন। এছাড়া কোম্পানি এতে চ্যাটরুমও অফার করছে। এছাড়া ইউজাররা একে অপরকে সরাসরি মেসেজও করতে পারেন।
Moj

ভারতে TikTok নিষিদ্ধ হওয়ার পর 2020 সালে ShareChat-এর মূল কোম্পানি মোজ প্রতিষ্ঠা করে, এবং অ্যাপটি সেরা ছোট ভিডিও প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি, যা বিশেষ করে ভারতীয় ব্যবহারকারীদের মধ্যে খুব জনপ্রিয়। এই অ্যাপটি বিভিন্ন এডিটিং টুল, ইফেক্ট এবং মিউজিক ট্র্যাকের মাধ্যমে 15 সেকেন্ড থেকে 60 সেকেন্ডের আকর্ষণীয় ভিডিও তৈরি করতে দেয়। কমেডি, নাচ, গান বা পেন্টিং তাদের প্রতিভা প্রদর্শনের জন্য উদীয়মান শিল্পীদের জন্য মোজ অন্যতম আকর্ষণীয় প্ল্যাটফর্ম।
Lokal
লোকাল হল স্থানীয়ভাবে কেন্দ্রিক সোশ্যাল মিডিয়ার জন্য একটি অ্যাপ যা ভারতের ছোট শহর এবং গ্রামে সংবাদ এবং শ্রেণীবদ্ধ চাকরি সরবরাহ করে। এটি ব্যবহারকারীর এলাকার লোকল বা আশেপাশের প্রয়োজনীয় খবর পাওয়া যায়। চাকরির বিজ্ঞাপন এবং শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন শুধুমাত্র এখানেই পাওয়া যাবে।
Public
এটি একটি অত্যন্ত স্থানীয় সামাজিক নেটওয়ার্ক, যা স্থানীয় সংবাদ, ঘটনা এবং কার্যকলাপ সম্পর্কিত আশেপাশের ঘটনাগুলির রিয়েল-টাইম আপডেটের সাথে লোকেদের সংযুক্ত করে। জনসাধারণ ভিডিও পছন্দ করে কারণ সেগুলি সহজেই উপভোগযোগ্য। হাইপারলোকালের উপর জোর দেওয়ায় ভারতে বিপুল সংখ্যক মিলিয়ন ব্যবহারকারী এতে যুক্ত রয়েছে, যা 10 কোটিরও বেশি ডাউনলোড করা হয়েছে। সংবাদ সংস্থাগুলির সাথে অংশীদারিত্বের ফলে এর উপস্থিতি আরও বৃদ্ধি পেয়েছে।
এই ভারতীয়-নির্মিত প্ল্যাটফর্মগুলি যত বিকশিত হচ্ছে, ততই তারা স্বনির্ভরতা এবং প্রযুক্তিগত দক্ষতার আরও গভীর গল্প বলে। অসাধারণ গ্রহণ প্রযুক্তিগত বাস্তুতন্ত্রের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের ইঙ্গিত দেয় এবং কীভাবে এই সমাধানগুলি উপমহাদেশ থেকে বিশ্বব্যাপী সম্ভাবনা তৈরি করে।
Joyeeta Bhattacharya
Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile