Install App Install App

অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য Google Maps-এর 5 সেরা ট্রিক, না জানলে আফসোস করবেন

Digit Bangla | পাবলিশড অন 04 Jan 2022
অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য Google Maps-এর 5 সেরা ট্রিক, না জানলে আফসোস করবেন
HIGHLIGHTS
  • গুগলের ম্যাপসের কয়েকটি বিশেষ ফিচারের লিস্ট

  • এই ট্রিকগুলি জানলে প্রত্যেকটি ট্রিপ হবে আরও সহজ

  • ম্যাপ অ্যাপ্লিকেশনে কন্ট্রোল করা যাবে মিউজিকও

আজকাল কোনো নতুন জায়গার খোঁজে গেলে আমরা আশেপাশের লোকজনকে জিজ্ঞাসার করার বদলে “Google Maps” অ্যাপকেই বেছে নিই। নানা লোকে নানা ডিরেকশন দিলেও, এই অ্যাপ কিন্তু ভুল তথ্য দেয় না। আপনার পছন্দের ফুড জয়েন্টটি নতুন শহরের ঠিক কোন কোণাতে রয়েছে তা এক মিনিটেই বলে দেবে গুগল ম্যাপস। কিংবা কলকাতা শহরের কোনো অনামী গলির সন্ধানও দিয়ে দেবে মুহূর্তেই।

এগুলি ছাড়াও গুগল ম্যাপস অ্যাপের বেশ কয়েকটি দুর্দান্ত ফিচার রয়েছে , যা আমাদের অনেকেরই হয়তো অজানা। আজ আমরা নিয়ে এসেছি এমন 5 টি অজানা ট্রিকসের খোঁজ , যেগুলি জানলে আপনি এই ম্যাপ অ্যাপ্লিকেশনকে আরও ভালোভাবে কাজে লাগাতে পারবেন। একনজরে এক্ষুনি দেখে নিন Google Maps অ্যাপের সাহায্যে আপনি কি কি বিশেষ জিনিস করতে পারবেন তার লিস্ট -

1. ট্রিপগুলিকে লিস্ট করুন

গুগল ক্যালেন্ডার যেমন আপনার পরের ফ্লাইটের ডেট বা মিটিংয়ের সময় মনে করিয়ে দেয়, গুগল ম্যাপেও আপনি পেতে পারেন একই সুবিধা। ক্যালেন্ডারের মতন আপনার সমস্ত ট্রিপের লিস্ট করে দিতে পারে গুগল ম্যাপস। তবে সেজন্য আপনাকে সবার আগে অ্যাপ ওপেন করে নীচের “Saved” ট্যাবে ক্লিক করতে হবে। এরপর স্ক্রল ডাউন করে “Reservations” ট্যাপ করতে হবে। যার ফলে একটা নতুন পেজ ওপেন হবে যেখানে আপনার সমস্ত ট্রিপ প্ল্যান, ফ্লাইট ডিটেলস, হোটেলের রিজার্ভেশন সংক্রান্ত যাবতীয় তথ্য দেখা যাবে।

2. প্রায় যাওয়া হয় এমন জায়গাগুলিকে পিন করুন

এমন জায়গা যেখানে আপনাকে মাঝেমাঝে যেতে হয়, সেগুলিকে পিন করুন। তাহলে ম্যাপে এই জায়গাগুলিকে তাড়াতাড়ি খুঁজে পেতে সুবিধা হবে। তার জন্য গুগল ম্যাপ অ্যাপকে ওপেন করে “Bring Up Directions” বাটনে ট্যাপ করার পর স্ক্রিনের নীচের দিক থেকে পিন অপশন খুঁজে বের করুন। এরপর অ্যাপের মেইন স্ক্রিন থেকে “Go tab” বাটনে ট্যাপ করুন। যার ফলে অ্যাপ আপনার কিছুদিনের মধ্যে থাকা সমস্ত ট্রিপগুলিকে ভিত্তি করে বেশ কয়েকটি জায়গা সাজেস্ট করবে। আপনি যে জায়গায় যেতে চাইছেন তা যদি সাজেশনের লিস্টে খুঁজে পান, তবে পুশ পিন অপশনে ক্লিক করে জায়গাটিকে পিন করে নিতে পারেন।

3. মিউজিক কন্ট্রোল করুন

গুগল ম্যাপ অ্যাপের সাহায্যে আপনি সরাসরি ফোনের মিউজিক কন্ট্রোল করতে পারবেন। তার জন্য আপনাকে ম্যাপস অ্যাপের সেটিংস অপশনে যেতে হবে। তারপর “Navigation Settings” অপশন সিলেক্ট করতে হবে। এরপর “Assistant default media provider” বাটনে ক্লিক করলে অনেক অপশন শো করবে। সেখান থেকে একটা মিউজিক সার্ভিস সিলেক্ট করে নিলে তা অ্যাপের নেভিগেশন ইন্টারফেসে শো করবে।

4. লোকেশন শেয়ার করা

আপনি চাইলে গুগল ম্যাপের সাহায্যে নিজের লাইভ লোকেশন শেয়ার করতে পারবেন। তার জন্য আপনাকে ম্যাপে যে নীল রঙয়ের লোকেশন ডট দেখাবে তাতে ক্লিক করে মেনু থেকে “Share Location” অপশন সিলেক্ট করতে হবে। যার ফলে যে লিঙ্ক তৈরি হবে তা অন্য ইউজারের কাছে একটা নির্দিষ্ট টাইম লিমিট পর্যন্ত আপনার লাইভ লোকেশনকে শো করবে।

5. রেস্তোরার সাজেশন পাওয়া

পছন্দের কোনো ডিশ খেতে চাইলে গুগল ম্যাপ আপনাকে দেবে উপযুক্ত রেস্তোরার সন্ধান। তার জন্য মেইন ম্যাপ স্ক্রিনের ওপরে ‘Restaurants’ অপশনে ট্যাপ করতে হবে। এর ফলে ডিসপ্লেতে যে অপশনগুলি দেখা যাবে তার মধ্যে থেকে একটিকে সিলেক্ট করতে হবে। যার ফলে আপনি বিভিন্ন ফুড চেইনের টাইম আওয়ার, মেনু দেখতে পারবেন। পাশাপাশি ওপরের বাঁদিকে “Control” আইকনে ক্লিক করে পছন্দের মতো ফিল্টার অ্যাড করতে পারবেন।

Web Title: Top 5 Google Maps Android tricks: How to Use
Install App Install App
Tags:
Google Maps Google Maps anroid Google Maps tricks Maps on android Google maps on android google maps features google maps tricks google maps tricks for android top 5 google map tricks get organised trip on maps pin places on google maps how to pin places
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status