UPI থেকে টাকা Payment করেন? মনে রাখুন এই 5 বিষয়, না হলেই বিপদ!

UPI থেকে টাকা Payment করেন? মনে রাখুন এই 5 বিষয়, না হলেই বিপদ!
HIGHLIGHTS

UPI Payment বর্তমান সময় সব থেকে বেশি ব্যবহৃত পদ্ধতি লেনদেনের জন্য

সহজে এবং দ্রুত আর্থিক লেনদেন করা যায় এই উপায়ে

কিন্তু তার আগে খেয়াল রাখুন এই 5টি বিষয়

UPI Paymentএ আজকাল অধিকাংশ মানুষই অভ্যস্থ। চায়ের দোকান হোক, বা জামা কাপড় কেনা, সবেতেই এখন ইউপিআই পেমেন্ট চলে। Digital India এর অন্যতম মাধ্যম হচ্ছে এই ইউপিআই পেমেন্ট। শুধু তাই নয়, অনলাইন শপিংয়ের সময় টাকা লেনদেনের ঝামেলা এড়াতে অনেকেই অনলাইন ট্র্যানজাকশন করেন আর এখানেও মূলত ব্যবহার করেন অনলাইন অ্যাপ (Online App)। আর সেখানে আর্থিক লেনদেনের সময় দিতে হয় ইউপিআই পিন। কিন্তু এক্ষেত্রে সতর্ক থাকতে হবে আপনাকে। আজকাল সাইবার হামলার ঘটনা কিন্তু ভীষণই বেড়ে গিয়েছে। আপনি সচেতন থাকলে নিজেকে বাঁচাতে পারবেন অনেক বিপদের হাত থেকেই।

কোন কোন বিষয় খেয়াল রাখবেন ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে দেখে নিন

নিজের পিন কাউকে দেবেন না: আপনার যত ঘনিষ্ট, আত্মীয়, নিকটজন হোক না কেন, আপনার ইউপিআই পিন তাঁকে দেবেন না।
ফোনের স্ক্রিন লক: ফোনের স্ক্রিন লক করে রাখবেন সবসময়। শক্তিশালী পাসওয়ার্ড দেবেন। কারণ আমরা ফোন ব্যবহার করেই UPI pin দিয়ে থাকি, তাই সেই ক্ষেত্রে ফোন লক রাখা বাধ্যতামূলক।
• আইডি চেকিং: কাউকে টাকা পাঠানোর আগে ভাল করে দেখে নিন, যাচাই করে নিন। যাতে টাকা পাঠানোর পর আপনাকে কোনও রকম বিপদে পড়তে না হয়। তাই ইউপিআই আইডি দেখুন, তারপর টাকা দিন।
• একাধিক ইউপিআই নয়: বেশি ইউপিআই অ্যাপ ব্যবহার করবেন না। একটি মাধ্যমেই লেনদেন করা উচিত সবসময়। কারণ ফোনে একাধিক পেমেন্ট অ্যাপ রাখা বিশেষ সুবিধার নয় আর সব কটা সুরক্ষিত হবে এমনটাও নয়।
• কোনও লিঙ্কে ভুলেও ক্লিক নয়: কোনও অজানা লিঙ্কে একদম ক্লিক করবেন না। সন্দেহ হলেই এড়িয়ে যান। আজকাল কিন্তু এই লিঙ্কের সাহায্যেই অনেকেই প্রতারণার শিকার হচ্ছেন।

UPI Tips

তবে এই বিষয়ে সুখবর হল এতদিন যেটা শোনা যাচ্ছিল যে UPI Paymentএ নাকি অতিরিক্ত চার্জ বসতে চলেছে সেটা আদতে গুজব। এমন কিছু করা হচ্ছে না বলেই জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার, এই মর্মে তারা একটি বিবৃতিও জারি করেছে। ভারতের অর্থ মন্ত্রকের তরফে সমস্ত কল্পনায় জল ঢেলে দেশবাসীকে আশ্বস্ত করা হয়েছে। United Payments Interface বা UPI Paymentএ সরকার কোনও অতিরিক্ত চার্জ বসাচ্ছে না বা এমন কোনও পরিকল্পনা নেই। এই আর্থিক লেনদেনের পদ্ধতি যেমন দেশের অর্থনীতিতে জন্য ভাল তেমনই নাগরিকদের জন্য। খরচ পুনরুদ্ধারের জন্য যাঁরা পরিষেবা দিচ্ছেন তাঁদের উদ্বেগ অন্য উপায় মেটাতে হবে বলেই সরকারের তরফে জানানো হয়েছে। এই বিষয়ে সম্প্রতি একটি টুইট করেছিল অর্থ মন্ত্রক।

Digit.in
Logo
Digit.in
Logo