WhatsApp-এ আসছে 8 দুর্দান্ত ফিচার, চ্যাটিং হবে আরও মজেদার

WhatsApp-এ আসছে 8 দুর্দান্ত ফিচার, চ্যাটিং হবে আরও মজেদার
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপ আনছে আটটি লেটেস্ট ফিচার

Whatsapp-এ আসতে চলেছে একাধিক প্রাইভেসি ফিচারও

এই ফিচারগুলির দেখা মিলেছে হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে

মেসেজিং অ্যাপ Whatsapp, আগামী দিনে বেশ কয়েকটি নতুন ফিচারের রোলআউট শুরু করবে জানা গিয়েছে। এই স্পেশ্যাল ফিচারগুলিকে অ্যাক্সেস করতে পারবেন অ্যান্ড্রয়েড এবং আইফোন ইউজারেরা। এই ফিচারগুলি আপাতত হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন ইউজারদের কাছে পাওয়া গেলেও WABetaInfo সংস্থার লীকে এই ফিচারগুলি কেমন হতে পারে তার স্ক্রিনশট প্রকাশ পেয়েছে।

জানা গিয়েছে যে হোয়াটসঅ্যাপ মোট 8 নতুন ফিচার আনতে চলেছে। আসুন দেখে নেওয়া যাক সেগুলি কি কি হতে পারে-

• হোয়াটসঅ্যাপের নতুন কমিউনিটি ফিচার-

এই ফিচারের মাধ্যমে গ্রুপ অ্যাডমিনেরা কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপকে আরও ভালোভাবে কন্ট্রোল করতে পারবেন। এই ফিচারের সাহায্যে গ্রুপের ভিতরেও আরেকটি গ্রুপ তৈরি করা যেতে পারে। Discord কমিউনিটি অ্যাপের মাল্টি চ্যানেল ফিচারের মতনই কাজ করবে এই ফিচার। WABetaInfo সংস্থার তরফে জানানো হয়েছে যে এই হোয়াটসঅ্যাপের কমিউনিটি গ্রুপ ফিচারের মাধ্যমে যে সাব-গ্রুপ তৈরি করা যাবে সেখানেও চ্যাট হবে এন্ড – টু- এন্ড এনক্রিপটেড।

• মাল্টি ডিভাইস ফিচার-

সম্প্রতি হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে এই ফিচার অ্যাড করেছে। যেখানে দেখা গিয়েছে যে একসঙ্গে অনেক ডিভাইসেই হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সনে লগ-ইন করা যাচ্ছে, মেইন ফোনে ইন্টারনেট না থাকলেও। এই ফিচারের মাধ্যমে যে কোন একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে কানেক্ট করা যাবে চারটি বা তার বেশি ডিভাইসে।

• “Disappering Messages” ফিচারে নতুন লিমিট-

হোয়াটসঅ্যাপের তরফে “Disappering Messages” ফিচারকে লঞ্চ করা হয়েছে আগের বছর। এই ফিচারে কোনো মেসেজ সেন্ড করার পর তা একটা নির্দিষ্ট টাইম লিমিটের পরে অটোমেটিক সরিয়ে ফেলা যায়। হোয়াটসঅ্যাপের লেটেস্ট বিটা আপডেটে “90 দিন” এবং “ 24 ঘণ্টা” সময়ের দুটি অপশন যুক্ত হয়েছে। এতদিন কোনো মেসেজ পাঠানোর পর তা 7 দিন পরে অটোমেটিক মুছে যেত।

• হোয়াটসঅ্যাপের লাস্ট সিন, প্রোফাইল ফটো –র নতুন প্রাইভেসি ফিচার

হোয়াটসঅ্যাপের এই নতুন প্রাইভেসি ফিচারে ইউজার তার প্রোফাইল ফটো, লাস্ট সিন এবং অ্যাবাউটস কিছু নির্দিষ্ট কনট্যাক্টসের থেকে হাইড করে রাখতে পারবেন। এতদিন ধরে প্রোফাইল ফটো, লাস্ট সিন প্রাইভেসির ক্ষেত্রে কেবল “My Contacts”, “Nobody” এবং “Everyone” অপশন ছিল। এই নতুন ফিচার অ্যাক্টিভ হলে “My contacts expect” অপশনের মাধ্যমে কিছু স্পেসিফিক ইউজারের থেকে ইনফরমেশন হাইড করা যাবে।

• মেসেজ রিয়্যাকশন ফিচার-

মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারের মতনই মেসেজ রিয়্যাকশন ফিচার নিয়ে আসছে। এই ফিচারের মাধ্যমে ইউজারেরা অন্যের মেসেজে রিয়্যাক্ট করতে পারবেন। ইউজারকে কোনো মেসেজে রিয়্যাক্ট করতে হলে মেসেজটিকে ট্যাপ এবং হোল্ড করে পছন্দের ইমোজি ড্র্যাগ করে বসাতে হবে। যার ফলে রিয়্যাকশন ইমোজিকে টেক্সট মেসেজের নীচের অংশে দেখা যাবে।

• ভয়েস মেসেজ ফিচারে নতুন ইন্টারফেস –

এই স্পেশ্যাল ফিচারে ইউজারেরা কোনো ভয়েস মেসেজ সেন্ড করার আগেই শুনে নিতে পারবেন। নতুন ইন্টারফেসে আসবে একটি স্টপ বাটন। যেখানে ইউজাররা মেসেজ রেকর্ড করতে করতে থামিয়ে শুনে নিতে পারবেন। পছন্দ না হলে সেন্ড করার আগেই ডিলিট করা যাবে রেকর্ড করা মেসেজ।

• কন্ট্যাক্ট কার্ডের নতুন ডিজাইন-

হোয়াটসঅ্যাপের কন্ট্যাক্ট কার্ডে আসতে চলেছে নতুন ডিজাইন। পরের আপডেটগুলিতে ইনফো বাটন সরে যেতে পারে কন্ট্যাক্ট নেমের পাশে। সেইসঙ্গে প্রোফাইল পিকচার আইকনও আর স্কোয়ার থাকবে না।

• সেন্ড করা ইমোজি ওপেন হয়েছে কিনা তা জানতে পারা যাবে –

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারে সেন্ড করা কোনো ইমোজি রিসিভার ওপেন করেছে কিনা তা দেখতে পারবেন সেন্ডার। কোনো ইমোজি মেসেজ রিসিভারের ফোনে সাপোর্ট না করলে তা নোটিফিকেশনের সাহায্যে জানিয়ে দেবে ইউজার।

Digit.in
Logo
Digit.in
Logo