MacBooks, iPad Pro-কে টেক্কা! iPhone 15 সিরিজে থাকবে WIFI 6E সাপোর্ট?

MacBooks, iPad Pro-কে টেক্কা! iPhone 15 সিরিজে থাকবে WIFI 6E সাপোর্ট?
HIGHLIGHTS

iPhone 15 সিরিজের ফোনে শোনা যাচ্ছে WiFi 6E সাপোর্ট থাকবে

একাধিক অ্যানালিস্ট এই খবর জানিয়েছেন

2023 সালের দ্বিতীয়ার্ধে মুক্তি পাবে এই ফোনের সিরিজ

2023 সালে মুক্তি পাবে Apple -এর পরবর্তী Flagship ফোন iPhone 15 সিরিজ। বিখ্যাত Apple অ্যানালিস্ট Ming Chi Kuo জানিয়েছেন যে এই ফোন সিরিজে নাকি WIFI 6E সাপোর্ট মিলবে। এর আগে একই কথা Barclays অ্যানালিস্ট Blayne Curtis এবং Tom O'Malley জানিয়েছিলেন। যদিও তাঁরা নির্দিষ্ট করে এটা বলেননি যে কোন কোন মডেলে এই ফিচার থাকবে। 

এখন পর্যন্ত Apple -এর তরফে এই WiFi 6E সাপোর্ট তাদের MacBook Pro -এর যে 14 এবং 16 ইঞ্চির মডেল আছে সেখানে উপলব্ধ আছে। এছাড়া এই সুবিধা Mac Mini এবং iPad Pro- এর 11 এবং 12.9 ইঞ্চির মডেলে উপলব্ধ আছে। এই মডেলগুলো 2022 সালে লঞ্চ হয়েছে। 

iPhone 15 যে WiFi 6E সাপোর্ট করবে, সেটার অর্থ কী? 

ঠিকঠাক রাউটার এবং কেবল মডেম ব্যবহার করলে WiFi 6E ডিভাইস 6 GHZ ব্যান্ড এর সঙ্গে কানেক্ট করতে পারবে। এতে দ্রুত গতির ইন্টারনেট এবং কম লেটেনসি, ইত্যাদি মিলবে। যার ফলে আপনি 2.4 GHZ বা 5 GHZ থেকে উন্নতমানের পরিষেবা পাবেন। এটা হচ্ছে প্রথম WIFI স্ট্যান্ডার্ড যা 6 GHZ- এর সঙ্গে যুক্ত হতে পারবে। এর আগের WIFI 6 কেবল মাত্র 2.4 GHZ এবং 5 GHZ -এর সঙ্গেই যুক্ত হতে পারত। কিন্তু বর্তমানে WIFI 6E অনেক বেশি জনপ্রিয় হচ্ছে। যদিও এটার ঠিকঠাক পরিষেবা পেতে হলে সঠিক রাউটার ব্যবহার করা জরুরি।MacRumours -এর তরফে জানানো হয়েছে যে একাধিক ম্যানুফ্যাকচারার যেমন Linksys, Netgear, ইত্যাদি Wifi 6E হার্ডওয়্যার দিচ্ছে। 

iPhone 15 supports wifi 6e

কী কী সুবিধা মিলবে iPhone 15 তে? 

জানা গিয়েছে প্রতিবারের মতো এবারও iPhone 15 সিরিজে 4টি ফোন থাকবে। এর মধ্যে আছে iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro, iPhone 15 Pro Max। এই শেষ ফোনটি iPhone 15 Ultra হিসেবেও লঞ্চ করতে পারে। এই ফোনের সিরিজ 2023 এর শেষ দিকে লঞ্চ করবে। সূত্রের খবর অনুযায়ী এই হবে কার্ভড ডিসপ্লে আর দেখা যাবে না। কিন্তু কার্ভড এজ থাকবে। এছাড়া প্রতিটা ফোনে ডায়নামিক আইল্যান্ড থাকবে যেমনটা iPhone 14 Pro মডেলের ক্ষেত্রে দেখা গিয়েছিল। 

তবে সম্প্রতি কুও জানিয়েছেন iPhone 15 Pro মডেলে ভলিউম এবং পাওয়ার বাটন নাকি সলিড স্টেট ডিভাইস হবে। এছাড়া শোনা যাচ্ছে আগামীতে নাকি ভারতেই আইফোন প্রস্তুত করা হবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo