Chinese Smartphone Ban: 12,000 টাকার সস্তা চিনা ফোন ভারতে হবে নিষিদ্ধ, সরকার শীঘ্রই করতে পারে ঘোষণা

Chinese Smartphone Ban: 12,000 টাকার সস্তা চিনা ফোন ভারতে হবে নিষিদ্ধ, সরকার শীঘ্রই করতে পারে ঘোষণা
HIGHLIGHTS

ভারতে চিনা মোবাইল কোম্পানিগুলির বিরুদ্ধে বড় পদক্ষেপ সরকারের

12,000 টাকার কম দামের চিনা ফোন ভারতে নিষিদ্ধ করা হবে

লাভা (Lava), মাইক্রোম্যাক্সের (Micromax) মতো দেশীয় কোম্পানির প্রচারের জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার

ভারতে চিনা মোবাইল কোম্পানিগুলির বিরুদ্ধে বড় পদক্ষেপের খবর এসেছে। রিপোর্ট আসছে যে 12,000 টাকার কম দামের চিনা ফোন ভারতে নিষিদ্ধ করা হবে। ব্লুমবার্গের এক রিপোর্টে বলা হচ্ছে যে লাভা (Lava), মাইক্রোম্যাক্সের (Micromax) মতো দেশীয় কোম্পানির প্রচারের জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকারের এই সিদ্ধান্ত Xiaomi, Vivo, Oppo, Poco, Redmi, Realme-এর মতো সংস্থার জন্য় একটি বিরাট ধাক্কা, যদিও এই বিষয়ে সরকার বা কোনও চিনা সংস্থার পক্ষ থেকে এখনও কোনও আনুষ্ঠানিক বিবৃতি আসেনি।

সরকারের এই সিদ্ধান্তের উদ্দেশ্য এন্ট্রি লেভেল সেগমেন্টে দেশীয় কোম্পানিগুলোর আধিপত্য প্রতিষ্ঠা করা। বলি দি যে ভারত বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার, তবে বাজারে দখল রয়েছে চিনা সংস্থাগুলির। দেশীয় কোম্পানিগুলো এসব চিনা কোম্পানির সামনে টিকতে পারছে না।

Xiaomi, Oppo, Realme

মার্কেট রিসার্চ ফর্ম কাউন্টারপয়েন্টের মতে, 150 ডলারের কম স্মার্টফোনগুলি জুন 2022 পর্যন্ত ত্রৈমাসিকের জন্য ভারতের বিক্রিতে এক তৃতীয়াংশের যোগ দিয়েছে, এর মধ্য়ে চিনা কোম্পানিগুলি শিপমেন্ট 80% পর্যন্ত ছিল।

সরকারের এই সিদ্ধান্তে স্যামসাং (Samsung) ও অ্যাপল (Apple) অনের লাভ পাবে। যদিও স্যামসাং তার স্মার্টফোনগুলিকে মিডরেঞ্জ এবং এন্ট্রি লেভেলে ক্রমাগত অফার করতে পারে, অ্যাপলও মিডরেঞ্জে এগিয়ে যেতে পারে। বলে দি যে Vivo, Oppo এবং Xiaomi-এর মতো সংস্থাগুলি ইতিমধ্যেই আয়কর বিভাগের লক্ষ্যে রয়েছে। এসব কোম্পানির বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগও রয়েছে। সম্প্রতি এসব কোম্পানিতে ইডির অভিযানও হয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo