উত্তরপ্রদেশে এক কিশোরের মৃত্যু হল Smart TV ফেটে, আপনিও এই ভুল করছেন না তো?

উত্তরপ্রদেশে এক কিশোরের মৃত্যু হল Smart TV ফেটে, আপনিও এই ভুল করছেন না তো?
HIGHLIGHTS

স্মার্ট টিভি ফেটে মৃত্যু কিশোরের

উত্তরপ্রদেশের গাজিয়াবাদের ঘটনা শিক্ষণীয়

আপনিও টিভি দেখার সময় এই ভুল এড়িয়ে চলুন

Smartphone ফেটে গিয়ে আহত হওয়া এমনকি মৃত্যুর খবর পর্যন্ত শোনা গিয়েছে কিন্তু তাই বলে Smart TV ফেটে মৃত্যু খবর এর আগে বোধহয় শোনা যায়নি। তবে এমনটাই ঘটল এবার, তাও খোদ ভারতে। উত্তরপ্রদেশের গাজিয়াবাদে একটি স্মার্ট টিভি ফেটে গিয়ে মৃত্যু হল এক বালকের। 16 বছর বয়সী ওই বালকের সঙ্গে একই ঘরে আরও দুজন ছিলেন তাঁরা গুরুতর আহত হয়েছেন। তাঁরা ঘরে বসে LED TV তে সিনেমা দেখছিলেন, তখনই এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের তীব্রতা এবং শব্দ এতটাই বেশি ছিল যে দেওয়াল ভেঙে মৃতের বোনের গায়ে পড়ে যিনি মেঝেতে ঘুমাচ্ছিলেন। গোটা বিষয়টায় পুলিশি তদন্ত শুরু হয়ে গিয়েছে। টিভির পাশের দেওয়ালের বিস্তর ক্ষতি হয়েছে। সঙ্গে এই ঘটনার পর তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে।

আপনিও নিশ্চয় এই খবর পড়ে যথেষ্ট আতঙ্কিত হয়ে গিয়েছেন। ভাবছেন কী করে সুরক্ষিত থাকা যায়, টিভিকে কী করে সুরক্ষিত রাখা যায়? তাহলে দেখে নিন।

ভোল্টেজ এর কারণে

ভোল্টেজ যদি কম বেশি হতে থাকে সমানে তাহলে তার থেকে যে কোনও ইলেকট্রিক্যাল ডিভাইসের ক্ষতি হতে পারে। এই সমস্যার কারণে ইলেকট্রিক্যাল ডিভাইস খারাপ পর্যন্ত হতে পারে। হতে পারে বিস্ফোরণ। তাই এই ধরনের কোনও বিপদ এড়াতে ব্যবহার করুন স্টেবিলাইজার।

খারাপ ক্যাপাসিটর কারণে

এটি চার্জ ধরে রাখতে সাহায্য করে। টিভির সার্কিটে প্রচুর ক্যাপাসিটর থাকে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে টিভিকে সঠিক ভাবে চলতে। ফলে ক্যাপাসিটর যদি খারাপ হয় তাহলে বিস্ফোরণ হতেই পারে।

খারাপ ওয়ারিং

টিভি কেন যে কোনও ইলেকট্রিক্যাল ডিভাইস থেকে দুর্ঘটনা ঘটতে পারে যদি আপনার বাড়ির ওয়ারিং খারাপ হয়। ফলে আপনার বাড়ির ওয়ারিংয়ের দিকে নজর দিন, এবং কোনও সমস্যা হলেই দ্রুত সেটার সমাধান করুন। বাড়ির ওয়ার পুরনো হলেই বদলে নিন।

এক্সটেনশন তারের ব্যবহার

খেয়াল রাখবেন যেন ওভারলোড না হয়, বা খারাপ তার না ব্যবহৃত হয় ইলেকট্রিক্যাল ডিভাইসে, তাহলে কিন্তু বিপদ হতে পারে। যদি এক্সটেনশন তার ব্যবহার করে টিভি চালান তাহলে দেখে নেবেন সেটা যেন ভাল হয়। খারাপ হলেই সমস্যা হতে পারে। আপনার স্মার্ট টিভি বড় হলে দেখে নেবেন সেটার লোড এক্সটেনশন তার নিতে পারছে কিনা।

Smart tv tips

সুইচ অফ

বারবার যদি রিমোট দিয়ে টিভি অফ করেন, সুইচ দিয়ে টিভি বন্ধ না করেন তাহলেও টিভি খারাপ হতে পারে। বিদ্যুৎ বিচ্ছিন্ন না হলে অতিরিক্ত তাপ তৈরি হয় টিভির ভিতর, এর ফলে টিভি ব্লাস্ট করতে পারে।  তাই টিভির সুইচ অফ করা উচিত সবসময়।

ভুল বা খারাপ মেরামত

টিভি খারাপ হলে সেটাকে সেটাকে সঠিক ভাবে সারাবেন। ভুল সারানো হলে টিভির ক্ষতি হতে পারে। আপনার টিভি যে কোম্পানির, সেই কপানির অথরাইজড সার্ভিস সেন্টার থেকেই সবসময় টিভি সারাববেন। কারণ টিভি সারানোয় গলদ থাকলে আগুন লাগতে পারে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo