সাধের Smart TV-তে ধুলো জমেছে? কীভাবে পরিষ্কার করবেন বুঝতে পারছেন না? দেখুন সহজ উপায়!

Subhasmita Kanji দ্বারা | পাবলিশড অন 06 Dec 2022 08:00 IST
HIGHLIGHTS
  • ভারতে এখন দারুন সস্তা স্মার্ট টিভি, Amazon থেকে Flipkart সর্বত্র দারুন সব অফার মেলে

  • বক্স টিভির দিন শেষ, এখন ঘরে ঘরে কেবলই স্মার্ট টিভি

  • কিন্তু স্মার্ট টিভির ঝামেলাও অনেক, ঠিক করে পরিষ্কার করা প্রয়োজন এটিকে

সাধের Smart TV-তে ধুলো জমেছে? কীভাবে পরিষ্কার করবেন বুঝতে পারছেন না? দেখুন সহজ উপায়!
Image: HelloTech

বাড়ির ড্রয়িং রুমে একটা পেল্লাই সাইজের স্মার্টটিভি থাকা মানেই ঘরের শোভা বেড়ে যাওয়া। আর সেই টিভি যত পুরনো হোক, তাঁকে পরিষ্কার এবং ঝকঝকে থাকতেই হবে। কিন্তু সব সময় তো সেটা হয় না। ধুলো, ঝুল পড়েই, তাই পরিষ্কার করতেই হয়। কিন্তু সেগুলো পরিষ্কার করা ঝক্কির হয়ে দাঁড়ায়। যতই ঝামেলার হোক অন্যান্য ইলেকট্রনিক জিনিস, গ্যাজেটসের মতো টিভিকে পরিষ্কার রাখা প্রয়োজনীয়। শুধু প্রয়োজনীয় বলা ভুল হবে, সঠিক পদ্ধতিতে পরিষ্কার রাখা প্রয়োজনীয়। কারণ স্মার্ট টিভিকে তো আপনি যেমন তেমন ভাবে আর পরিষ্কার করতে পারবেন না!

বিকেল থেকে রাত অনেকের যে কালো পর্দার সামনে সেটাকে পরিষ্কার করার সঠিক পদ্ধতি না জানলে হিতে বিপরীত হতে পারে। কারণ স্মার্ট টিভি পরিষ্কার করতে গিয়ে যদি স্ক্র্যাচ ফেলে দেন তাহলে সেটা নেহাতই সমস্যার বিষয় হয়ে দাঁড়াবে। ফলে আগে আপনাকে বেশ কটি জিনিস মাথায় রাখতে হবে স্মার্ট টিভি পরিষ্কার করার ক্ষেত্রে।

আপনি যখন স্মার্ট টিভি পরিষ্কার করতে যাবেন দেখে নেবেন, টিভি যেন অতি অবশ্যই বন্ধ থাকে। ইলেকট্রিক কানেকশন অফ করে দেবেন। অর্থাৎ টিভির সুইচ অফ রাখবেন। এবার দেখুন স্মার্ট টিভি পরিষ্কার করার সময় কোন জিনিসগুলো মাথায় রাখবেন, আর কী করে সেটা পরিষ্কার করবেন।

1. মাইক্রো ফাইবার কাপড় ব্যবহার করুন

মনের ভুলেও আপনার স্মার্ট টিভিকে তোয়ালে বা কোনও সুতির কাপড় দিয়ে পরিষ্কার করতে যাবেন না। নেবেন না কোনও টিস্যু পেপার বা কাগজ। একমাত্র মাইক্রো ফাইবার বা ফ্যানেলের কাপড় দিয়ে স্মার্ট টিভি পরিষ্কার করুন। এটা ছাড়া অন্য কিছু ব্যবহার করলেই টিভিতে স্ক্র্যাচ পড়তে পারে। এবং এই কথাটা LED থেকে OLED, LCD থেকে Plasma সমস্ত ধরনের টিভির জন্যই ভীষণ রকম প্রযোজ্য।

Smart TV

2. স্কিন ক্লিনার ব্যবহার করুন

কখনও সাবান বা সার্ফ দিয়ে স্মার্ট টিভি পরিষ্কার করতে যাবেন না। স্কিন ক্লিনার দিয়েই কেবল স্মার্ট টিভি মুছুন। স্যানিটাইজার দিয়েও কখনও টিভি মুছবেন না, এতে হিতে বিপরীত হতে পারে।

3. স্ক্রিনটি শুকোতে সময় দিন

যখন আপনি টিভি পরিষ্কার করার জন্য টিভির পর্দায় কোনও সলিউশন ঢেলে থাকেন তাহলে আগে সেটাকে শুকিয়ে যেতে দিন। তারপর মাইক্রো ফাইবার কাপড় দিয়ে হালকা করে মুছে নিন। স্ক্রিন ভেজা অবস্থায় মুছলে দাগ পড়ে যেতে পারে।

4. এক দিক থেকে পরিষ্কার করুন

যেমন ইচ্ছে তেমন ভাবে টিভি পরিষ্কার করবেন না। হয় ভার্টিক্যালি নইলে হরাইজন্টালি মুছুন টিভিটা। আর একদিক থেকেই টিভি মোছা শুরু করুন। এভাবে মুছলে স্ক্র্যাচ পড়ার সম্ভাবনা কম থাকে।

Smart Tv Cleaning

5. এক কাপড় দিয়ে বেশিদিন মুছবেন না

একই মাইক্রো ফাইবার কাপড় দীর্ঘদিন ব্যবহার করবেন না। এক কাপড় বেশিদিন ব্যবহার করা মানেই তাতে ধুলো জমা। ফলে নিয়মিত কাপড় বদলাতে থাকুন।

6. টিভির পর্দায় কখনও সোজাসুজি সলিউশন দেবেন না

মাইক্রো ফাইবার কাপড়ে সলিউশন নিয়ে সেটা দিয়ে টিভিটি ধীরে ধীরে মুছুন। টিভির পর্দায় যদি সরাসরি এই সলিউশন দেন তাহলে তাতে দাগ পড়ে যেতে পারে।

সমস্ত প্রযুক্তিগত খবর, প্রোডাক্ট রিভিউ, বিজ্ঞান-প্রযুক্তি ফিচার এবং প্রযুক্তিগত আপডেটের জন্য, Digit.in-এ যান বা আমাদের Google News পেজে ক্লিক করুন৷

Subhasmita Kanji
Subhasmita Kanji

Email Email Subhasmita Kanji

Follow Us Facebook Logo

About Me: I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. Read More

WEB TITLE

do you know how to clean your smart tv at home here is the tip

Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

লেটেস্ট আর্টিকেল ভিউ অল

VISUAL STORY ভিউ অল