সিম কার্ড সংক্রান্ত নতুন নিয়ম এল, TRAI-এর নির্দেশ না মানলেই ফোন নম্বর ব্লক হবে 2 বছরের জন্য!

সিম কার্ড সংক্রান্ত নতুন নিয়ম এল, TRAI-এর নির্দেশ না মানলেই ফোন নম্বর ব্লক হবে 2 বছরের জন্য!
HIGHLIGHTS

Spam Calls চিহ্নিত করার জন্য নতুন নিয়ম আনল TRAI

ইতিমধ্যেই TRAI 7টি বিভাগ তৈরি করেছে

এই 7টি বিভাগের অধীনে টেলিকম সংস্থাগুলোকে মোবাইল নম্বর ইস্যু করতে হবে 10 সংখ্যার

কেন্দ্রীয় সরকারের তরফে আরও কড়াকড়ি করা হচ্ছে Spam Calls নিয়ে। সাধারণ মানুষকে এই ভুয়ো এবং স্প্যাম কলের হাত থেকে বাঁচানোর জন্য সরকার একটি পরিকল্পনা বানানোর কথা বলেছিল। এবার সরকারের সেই নির্দেশ অনুযায়ী TRAI বা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া একটি বৈঠকের আয়োজন করে সমস্ত টেলিকম সংস্থাগুলোর সঙ্গে। গত 23 ফেব্রুয়ারি এই বৈঠক আয়োজিত হয়েছিল। সেখানে সবার সম্মতি নিয়ে একটি পরিকল্পনা করা হয় এবং বলা হয় কেউ বা কোনও ব্যক্তি যদি কিছু জিনিস বা কাজ প্রচার হোক বা কোনও ভুয়ো কল নিজের মোবাইল নম্বর দিয়ে করে থাকেন তাহলে সেই সিম কার্ড দুই বছরের জন্য ব্লক করে দেওয়া হবে। 

এবার সরকার নতুন কী প্ল্যান আনল? 

অনেক সময় দেখা যায়, বিভিন্ন টেলিকম সংস্থার একাধিক কর্মীরা নিজেদের যে ব্যক্তিগত মোবাইল নম্বর আছে সেটা দিয়ে গ্রাহকদের ফোন করতে থাকেন। এতে গ্রাহকদের অসুবিধায় পড়তে হয়। আর যেহেতু আমার আপনার মোবাইল নম্বরের মতোই সেই নম্বরগুলোকে দেখতে তাই আলাদা করে চিহ্নিত করার উপায় থাকত না। এমতাবস্থায় TRAI বলেছিল টেলিকম সংস্থাগুলোকে এমন নম্বর ব্যবহার করতে হবে যে দেখে সকলে সহজেই বুঝতে পারেন সে যে সেটা স্প্যাম কল। এবার সেটাকে আরও কড়াকড়ি ভাবে ইমপ্ল্যান্ট করার জন্য প্রমোশনাল কলের জন্য প্রতিটি টেলিকম সংস্থাকে বলা হয়েছে আলাদা আলাদা মোবাইল নম্বর ব্যবহার করতে যা হবে 10 সংখ্যার। এবার এই নম্বরের ধরন দেখে যাতে যাঁর কাছে ফোন যাচ্ছে তিনি সহজেই বুঝে যাবেন যে সেটা স্প্যাম না প্রমোশনাল কল। শুধু তাই নয়। TRAI -এর তরফে স্প্যাম এবং ভুয়ো কল বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। এর জন্য তারা মেশিন লার্নিং, আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স, ইত্যাদির সাহায্য নিচ্ছেন। এটার জন্য একটি নির্দেশিকা জারি করা হয়েছে। 

স্প্যাম কলের জন্য নতুন 10 সংখ্যার নম্বর

প্রতিটি টেলিকম সংস্থাকে স্প্যাম কল চিহ্নিত করা যায় এমন 10 সংখ্যার নম্বর দেওয়ার কথা বলা হয়েছে। আর সেটার জন্য সাতটি বিভাগ বানানো হয়েছে। এই প্রতিটি বিভাগের আন্ডারে এক এক ধরনের মোবাইল নম্বর ইস্যু করা হবে। এবার সেই নম্বরের সাহায্যে আপনার কাছে কল এলেই আপনি বুঝবেন যে সেটা স্প্যাম কল। এবার আপনি তখন যেমন কাজের ব্যাঘাত ঘটিয়ে সেটা ধরবেন না এড়িয়ে যাবেন। তেমনই দরকারে ব্লক করতে পারবেন। 

কিন্তু এই 7টি বিভাগ কী কী? 

TRAI -এর তরফে স্প্যাম কলের জন্য যে সাতটি ভাগ করা হয়েছে সেগুলো হল –

ব্যাংকিং বা ইন্স্যুরেন্স বা ক্রেডিট কার্ড বা ফাইন্যান্সিয়াল প্রোডাক্ট

TRAI on Spam Calls

অটোমোবাইল

পর্যটন

স্বাস্থ্য

কমিউনিকেশন বা বিনোদন বা সম্প্রচার বা আইটি

শিক্ষা

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo