Reliance Jio 5G: 15 অগস্ট লঞ্চ হবে Jio 5G, ঘোষণা আকাশ আম্বানির

Reliance Jio 5G: 15 অগস্ট লঞ্চ হবে Jio 5G, ঘোষণা আকাশ আম্বানির
HIGHLIGHTS

নিলাম পর্ব শেষ 5Gর, এবার খালি লঞ্চ হওয়ার পালা

জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া তিনটি টেলিকম সংস্থাই তোড়জোড় শুরু করেছে 5G লঞ্চ করার

এগিয়ে আছে জিও, স্বাধীনতা দিবসের দিন থেকেই চালু হতে পারে এই সংস্থার 5G পরিষেবা

Reliance Jio 5G Service: কয়েকদিন আগেই 5G স্পেকট্রাম নিলাম শেষ হল ভারতে। সেই 5G Spectrum Auction এ Reliance Jio, Vodafone Idea, Airtel অংশ নিয়েছিল। নিলাম শেষ হতেই প্রতিটি সংস্থাই দেশে 5G লঞ্চ করার তোড়জোড় শুরু করেছে। Airtel ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে তারা চলতি মাসেই 5G লঞ্চ করতে চলেছে দেশে। তাই বলে Jio কিন্তু পিছিয়ে নেই বিশেষ! জানা গিয়েছে আগামী 15 আগস্টেই অর্থাৎ স্বাধীনতা দিবসের দিনই 5G পরিষেবা চালু করে দেবে রিলায়েন্স জিও। ভারতের জনপ্রিয় টেলিকম সংস্থা, Reliance Jio Infocomm এর চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন জিও Azadi ka Amrit Mahotsav পালন করবে দেশে 5G লঞ্চ করে।

আকাশ অম্বানি জানিয়েছেন খুব অল্প দামেই জিও 5G পরিষেবা দেবে এবং 5G enable serviceগুলো অফার করতে বদ্ধপরিকর এই সংস্থা। তাঁর কথায় জিও 5G পরিষেবা সহ প্ল্যাটফর্ম এবং সমাধানগুলো সরবরাহ করবে যাতে দেশের ডিজিটাল বিপ্লব ত্বরান্বিত হয়। তাঁরা মূলত জোর দিয়েছে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি এবং উৎপাদনমূলক কাজে। আকাশ আম্বানির কথায় উল্লিখিত কাজগুলোতে জিওর 5G পরিষেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে।

ভারতে যে 5G স্পেকট্রাম নিলাম হল তাতে সব থেকে বেশি খরচ করেছে রিলায়েন্স জিও। তারপর রয়েছে এয়ারটেল। এই নিলাম থেকে জিও মোট 24740MHz এয়ারওয়েভ কিনেছে। 700MHz ব্যান্ডটি যাতে Reliance Jio এর দখলে থাকে তার জন্য বেশি পরিমাণ অর্থ খরচ করেছে এই সংস্থা। এর ফলে বাকি প্রতিযোগীদের থেকে তারা এগিয়ে থাকবে।

jio 5G

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের 75 তম স্বাধীনতা দিবস পালন এর ডাক দিয়েছেন আজাদি কা অমৃত মহোৎসবের মাধ্যমে। আর তাই জিও জানিয়েছে তারা 15 আগস্ট ভারতে 5G লঞ্চ করে এই অনুষ্ঠানে সামিল হবে। শুধু তাই নয় খুব শীঘ্রই গোটা দেশে এই পরিষেবা লঞ্চ করবে তারা। এবং গোটা প্রক্রিয়ায় দেশীয় টেকনোলজি ব্যবহার করা হবে। জিওর তরফে জানানো হয়েছে এই 5G পরিষেবাই সাহায্য করবে ভারতকে 5ট্রিলিয়ন অর্থনীতির দিকে এগিয়ে যেতে। অর্থনীতিকে অনন্য উচ্চতায় পৌঁছাতে এই পঞ্চম জেনারেশন নেটওয়ার্কের দারুন অবদান থাকবে বলেই মনে করছে জিও।

5G নেটওয়ার্কের ফলে বাড়বে ইন্টারনেটের গতি। 4G এর তুলনায় প্রায় 100 গুণ স্পিড বাড়বে। এতদিন 4G তে সর্বোচ্চ 100Mbps গতি পাওয়া যেত , সেখানে 5G ব্যবহার করলে গতি হবে 20Gbps। তবে বর্তমানে কয়েকটি শহরেই কেবল লঞ্চ করা হবে 5G পরিষেবা।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo