Jio 5G নাকি Airtel 5G কোনটি সেরা? কার কত স্পিড? দেখুন তুলনা

Jio 5G নাকি Airtel 5G কোনটি সেরা? কার কত স্পিড? দেখুন তুলনা
HIGHLIGHTS

জিও এখন দেশের চারটি নয়, পাঁচটি শহরে 5G পরিষেবা দিচ্ছে

চেন্নাইতে 5G পরিষেবা চালু করেছে জিও

Airtel আপাতত দেশের 8টি শহরে এই পরিষেবা দিচ্ছে

Jio এবং Airtel এই দুই বেসরকারি টেলিকম সংস্থা 5G পরিষেবা চালু করে দিয়েছে ভারতে। বর্তমানে Jio 5G পরিষেবা মিলছে দেশের 5টি শহরে। এই শহরগুলো হল, কলকাতা, দিল্লি, বেনারস, চেন্নাই এবং মুম্বাই। অন্যদিকে Airtel এর পরিষেবা মিলছে দেশের 8টি শহরে। এই শহরগুলো হল মুম্বাই, দিল্লি, চেন্নাই, শিলিগুড়ি, বারাণসী, ইত্যাদি। তবে এখন যতই সীমিত শহরে এই পরিষেবা উপলব্ধ হোক আগামী 2-3 বছরে গোটা দেশ জুড়ে এই পরিষেবা চালু করে দিতে চাইছে এই দুই সংস্থা।

বর্তমানে Jio এবং Airtel দুজনেই ঘোষণা করেছে যে 5G পরিষেবা ব্যবহার করার জন্য আলাদা করে সিম কেনার প্রয়োজন নেই। 4G ফোনেই মিলবে 5G পরিষেবা। তবে শুধু গ্রাহকরা যে জায়গায় আছেন সেখানে 5G পরিষেবা চালু থাকতে হবে।

কোন কোন শহরে উপলব্ধ রয়েছে Jio এবং Airtel 5G পরিষেবা

যদিও Jio এর তরফে প্রথমে মাত্র দেশের চারটি শহরে 5G পরিষেবা চালু করা হয়েছিল, কলকাতা, দিল্লি, বেনারস, এবং মুম্বাইয়ে। এখন সেটা বাড়িয়ে পাঁচটি করা হল। চেন্নাইতে সদ্য জিও 5G পরিষেবা চালু করা হয়েছে। একই সঙ্গে Jio এর তরফে তাদের 5G wifi পরিষেবা নাথদ্বারা মন্দিরে চালু করেছে। আগামী বছরের শেষের মধ্যে জিও গোটা দেশ জুড়ে এই পরিষেবা চালু করে দিতে চাইছে।

অন্যদিকে Airtel বর্তমানে 8টি শহরে 5G পরিষেবা চালু করেছে। এই শহরগুলো হল শিলিগুড়ি, দিল্লি, বেনারস, মুম্বাই, চেন্নাই, হায়দ্রাবাদ, ইত্যাদি। এবং আগামী 2-3 বছর গোটা দেশে এই পরিষেবা চালু হয়ে যাবে বলেও জানিয়েছে। ইতিমধ্যেই একাধিক গ্রাহক যেখানে যেখানে 5G পরিষেবা চালু হয়েছে সেখানে এই পরিষেবা পেয়ে যাবেন।

Jio vs Airtel

কোন কোন ফোনে Jio বা Airtel 5G সাপোর্ট করছে?

মোটামুটি সমস্ত 5G ফোনেই Jio এবং Airtel 5G পরিষেবা সাপোর্ট করবে। এখনও যদি এই পরিষেবা না পেয়ে থাকেন তাহলে OTA এর জন্য অপেক্ষা করুন। একবার এই আপডেট এসে গেলেই 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন যদি আপনি 5G পরিষেবা মিলছে এমন জায়গায় থেকে থাকেন।

Samsung, OnePlus, ইত্যাদি ফোনগুলোতে OTA আপডেট মিলতে শুরু করেছে। যদিও আইফোনে আরও বেশ কিছুদিন সময় লাগবে এই আপডেট মিলতে এমনটাই জানা গিয়েছে।

Jio না Airtel 5G কোনটা ভাল? 

বর্তমানে দুটো সংস্থাই ভাল পরিষেবা দিচ্ছে। ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের অনুষ্ঠানে ভাল পারফর্ম করেছিল এই সংস্থা দুটির 5G পরিষেবা। তবে 5G প্রযুক্তিতে বেশ কিছু তফাৎ আছে। Reliance Jio তে রয়েছে স্ট্যান্ড অ্যালন প্রযুক্তি। আর Airtel হচ্ছে নন স্ট্যান্ড অ্যালন। অর্থাৎ জিও 5G চলার জন্য 4G এর সাহায্যে দরকার নেই। অন্যদিকে Airtel এর ক্ষেত্রে সেটা দরকার আছে। যদিও দুটোতেই ভাল স্পিড মিলবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo