75টা শহরে চালু হয়ে গেল Jio 5G, দেখে নিন আপনার শহর আছে কিনা তালিকায়

75টা শহরে চালু হয়ে গেল Jio 5G, দেখে নিন আপনার শহর আছে কিনা তালিকায়
HIGHLIGHTS

গত বছরের অক্টোবর মাসে Jio এবং Airtel তাদের 5G পরিষেবা লঞ্চ করে

75টা শহরে Jio -এর তরফে 5G পরিষেবা চালু করে দেওয়া হয়েছে

চলতি বছরে Jio -এর তরফে তাদের 5G প্ল্যান লঞ্চ করা হবে বলে জানা গিয়েছে

চলতি বছরটা যেন 5G এর বছর। গত বছর, অর্থাৎ 2022 সালের অক্টোবর মাসে Jio এবং Airtel এর তরফে 5G পরিষেবা লঞ্চ করা হয় দেশে। আর সেই থেকেই দেশের বিভিন্ন প্রান্তে এই পরিষেবা পৌঁছে দেওয়া হচ্ছে। মুকেশ আম্বানির কোম্পানির তরফে আনুষ্ঠানিক ভাবে জানানো হয় যে তারা Jio 5G পরিষেবা দেশের 75টি শহরে চালু করে দিল। এই তালিকায় নবীনতম সংযোজন হিসেবে যুক্ত হল জয়পুর, যোধপুর এবং উদয়পুর এর নাম। আসুন দেখে নেওয়া যাক কোথায় কোথায় এই পরিষেবা লঞ্চ করেছে। 

Jio কোন কোন শহরে লঞ্চ করেছে?

4 অক্টোবর,2022- দিল্লি, মুম্বাই, বারাণসী এবং কলকাতা। 

22 অক্টোবর, 2022- নাথদ্বারা, চেন্নাই।

10 নভেম্বর, 2022- বেঙ্গালুরু, হায়দ্রাবাদ।

11 নভেম্বর, 2022- গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ, ফরিদাবাদ।

23, নভেম্বর, 2022- পুনে

25 নভেম্বর, 2022- গুজরাটের 33টা জেলা

14 ডিসেম্বর, 2022- উজ্জয়িনী মন্দির

20 ডিসেম্বর, 2022- কোচি, গুরুবায়ুর মন্দির

26 ডিসেম্বর, 2022- তিরুমালা, বিজয়ওয়ারা, বিশাখাপত্তনম, গুন্টুর

28 ডিসেম্বর, 2022- লখনউ, ত্রিভানদ্রাম, মাইসর, নাসিক, ঔরঙ্গাবাদ, চণ্ডীগড়, পাঁচকুলা, জিরাকপুর, খাড়ার, দেরাবাসি।

Jio 5G

29 ডিসেম্বর, 2022-ভোপাল, ইন্দোর।

5 জানুয়ারি, 2023- ভুবনেশ্বর, কটক। 

6 জানুয়ারি, 2023- জবল পু, গোয়ালিয়র, লুধিয়ানা, শিলিগুড়ি।

7 জানুয়ারি, 2023- জয়পুর, যোধপুর এবং উদয়পুর

এবার এতগুলো শহরে যাঁরা থাকেন এবং যাঁদের Jio সিম আছে তাঁরা সকলেই Jio 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন। কিন্তু সেটার জন্য তাঁদের 5G স্মার্টফোন থাকতে হবে। বর্তমানে Jio OEM এর উপর কাছে করছে যাতে সমস্ত স্মার্টফোনেই তাদের 5G পরিষেবা সাপোর্ট করে। এখন যে iPhone মডেলগুলোতে এই আপডেট এসে গিয়েছে সেই ফোনগুলোতে Jio 5G ব্যবহার করা যাবে। 

আপনি যদি উল্লিখিত শহরগুলোর একটিতে থাকেন এখন আপনার কাছে যদি 5G স্মার্টফোন থেকে থাকে তাহলে দেখে নিন আপনাকে কী কী পরিবর্তন করতে হবে। সবার আগে আপনাকে আপনার ফোনের সেটিংস মেনুতে যেতে হবে। সেখানে গিয়ে নেটওয়ার্ক অপশনে যান। এবং সেখানে গিয়ে বেছে নিন 5G পরিষেবা। এবার আপনার এলাকায় Jio 5G থাকলে আপনি সেই পরিষেবা ব্যবহার করতে পারবেন। কিন্তু তার আগে দেখে নেবেন আপনি Jip 5G ইনভাইট পেয়েছেন কিনা। এটা আপনি আপনার My Jio App এ দেখতে পারবেন। এছাড়া Jio- এর তরফে WhatsApp- এও Jio Invite পাঠানো হচ্ছে 5G পরিষেবার সঙ্গে যুক্ত হওয়ার জন্য। যদি আপনি এই ইনভাইট না দেখতে পান তাহলে আপনাকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। 

Jio 5G প্ল্যান

মনে করা হচ্ছে চলতি বছরের শেষের দিকে Jio -এর তরফে তাদের 5G পরিষেবা নিয়ে আসা হবে। বর্তমানে এই টেলিকম সংস্থার গ্রাহকরা 4G এর দামেই 5G পরিষেবা ব্যবহার করতে পারছেন। যাঁরা এখন 239 বা তার বেশি টাকার প্ল্যান রিচার্জ করছেন তাঁরা এই সুবিধা পেয়ে যাবেন। তবে হ্যাঁ, বুঝে 5G-তে বদল করুন কারণ নানা অভিযোগ মিলছে। অনেকেই বলছেন যে তাঁরা কল ড্রপের সমস্যায় ভুগছেন। এমনকি দ্রুত তাঁদের ডেটা শেষ হয়ে যাচ্ছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo