Smartphone কিনবেন? 4G নাকি 5G, কোন ফোন কিনবেন দেখুন

Smartphone কিনবেন? 4G নাকি 5G, কোন ফোন কিনবেন দেখুন
HIGHLIGHTS

1 অক্টোবর ভারতে লঞ্চ করে গেছে 5G

ইতিমধ্যেই Airtel এবং Jio এর 5G পরিষেবা শুরু হয়ে গিয়েছে

আপনার যদি ফোন কেনার পরিকল্পনা থেকে থাকে দেখুন কোন ফোন কিনবেন আর কেন দেখুন

বর্তমানে দেশ জুড়ে একটি বিষয় নিয়েই এখন জোর চর্চা চলছে আর সেটা হল 5G পরিষেবা। 1 অক্টোবরেই দেশে 5G পরিষেবা চালু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) 5G পরিষেবা চালু করেছেন ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের ষষ্ঠ সংস্করণের দিন। ইতিমধ্যেই Airtel এবং Jio দেশের একাধিক শহরে এই পরিষেবা চালু করে দিয়েছে। যদিও এখনও সব শহরে এই পরিষেবা মিলছে না। কিন্তু মনে করা হচ্ছে অক্টোবরের শেষের মধ্যেই দেশের আরও বেশ কিছু শহরে 5G পরিষেবা চালু হয়ে যাবে।

কিন্তু আপনি যদি এই জায়গাগুলোর মধ্যে কোনটায় না থাকেন তাহলে যতদিন না আপনার এলাকায় 5G পরিষেবা চালু হবে ততদিন এই পরিষেবা উপভোগ করতে পারবেন না। সে যতই আপনি নতুন 5G স্মার্টফোন কিনুন না কেন। হ্যাঁ, এটা ঠিক অনেকেই এখন 5G স্মার্টফোন কিনে ফেলছেন, কিন্তু এটা মনে রাখতে হবে সব জায়গায় 5G উপলব্ধ নয়। কিছু জায়গায় উপলব্ধ। ফলে আপনি যতই 5G স্মার্টফোন কিনুন না কেন যতদিন না আপনার এলাকায় এই পরিষেবা চালু হচ্ছে ততদিন সেটা আপনি যে কারণে কিনেছেন, অর্থাৎ স্মুদ 5G পরিষেবা উপভোগ করার জন্য সেটা হবে না।

5G লঞ্চ হয়ে গিয়েছে মানেই সেটা এখনই দেশের প্রতিটা কোনায় পাওয়া যাবে, আর 4G ব্যবহার করা যাবে না এমনটা একদমই নয়। আপনি এখনও 4G নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন এবং 4G স্মার্টফোন কিনতে পারেন।

Whatsapp

5G এর থেকে এখন 4G ফোন কেনা উচিত। এর প্রধান কারণ হল 4G ফোন অনেকটাই সস্তা 5G এর তুলনায়। হ্যাঁ, আপনার যদি বাজেট অনেক হয় তাহলে আপনি ভাল 5G ফোন কিনতেই পারেন। কিন্তু আপনার বাজে যদি সীমিত হয় তখন? 15 হাজারের মধ্যে আপনি 5G ফোন পাবেন ঠিকই, কিন্তু ওই একই দামে আপনি আরও ভাল 4G ফোন পাবেন যেখানে শক্তিশালী হার্ডওয়্যার পাবেন। এর মূল কারণ হচ্ছে 5G অ্যান্টেনার দাম বেশি। এই কারণে আপনার যদি বাজেট ফ্রেন্ডলি ফোন কিনতে হয় তাহলে 5G এর বদলে 4G কেই বেছে নিন।
কোন 4G ফোন কিনবেন ভাবছেন? আসুন একটা তুলনা করে দেখা যাক।

ধরা যাক, Realme Narzo 50 Pro 5G অথবা Moto G72 এর কথা। Realme Narzo 50 Pro 5G ফোনটিতে রয়েছে 48 মেগাপিক্সেলের ক্যামেরা এবং AMOLED ডিসপ্লে। অন্যদিকে Moto G72 তে 5G না থাকলেও রয়েছে 120 Hz রিফ্রেশ রেট সহ OLED ডিসপ্লে। সঙ্গে আছে 10 বিট কালার। ওয়াটার রেপিলেন্ট ডিজাইন রয়েছে এই ফোনে। সঙ্গে আছে 108 মেগাপিক্সেলের একটি ক্যামেরা। এবার পছন্দ আপনার 5G ফোন কিনবেন পরিষেবার কথা ভেবে নাকি একই দামে 4G ফোন কিনবেন যেখানে রয়েছে দারুন সব আকর্ষণীয় ফিচার।

Moto G72

আমি যদি ফোনের ফিচারের কথা বাদ দিই, তবুও আপনি 5G ফোন কিনে কী করবেন বলুন তো যদি আপনার এলাকায় 5G পরিষেবাই না থাকে? তাই এই ফোন কেনার আগে ভাল করে জেনে নিন যে আপনি যেখানে থাকেন সেখানে 5G পরিষেবা আছে কিনা।

এছাড়াও 4G কে বেছে নেওয়া উচিত এই কারণেই কারণ 5G এখন যতই 4G এর দামে ব্যবহার করা যাক না কেন মনে রাখবেন এটা কিন্তু এটা একটা সাময়িক ব্যবস্থা। আদতে কিন্তু 5G পরিষেবা বেস্ট দামী হতে চলেছে। তার মানে এটা একদমই নয় যে 5G খারাপ। এটাই ভবিষৎ, দ্রুত গতির ইন্টারনেট সহ অনেক সুবিধা পাওয়া যাবে। কিন্তু এখনও এটি দেশের সব জায়গায় চালু হয়নি, চালু হতে এখনও বছর খানেক বা তার বেশি। তাই এখন 5G স্মার্টফোন কেনার আগে ভাল করে বিবেচনা করে কিনুন।

Digit.in
Logo
Digit.in
Logo