OnePlus 8 Pro ওয়ারলেস চার্জিংয়ের সঙ্গে আসবে? ওয়ারলেস চার্জিং আসলে কি আর কি করেই বা কাজ করে

OnePlus 8 Pro ওয়ারলেস চার্জিংয়ের সঙ্গে আসবে? ওয়ারলেস চার্জিং আসলে কি আর কি করেই বা কাজ করে
HIGHLIGHTS

OnePlus 8 Pro ওয়ারলেস চার্জিংয়ের সঙ্গে আসতে পারে

ওয়ারলেস চার্জিং পাওয়ার ট্র্যান্সফারিং প্যাড আর রিসিভারের মাধ্যমে কাজ করে

Qi ওয়ারলেস চার্জিং য়ের একটি মানক

2020 সালে একাধিক সব নতুন ফোনের অপেক্ষায় সবাই বসে আছে। এর মধ্যে আছে একাধিক নামি দামি ব্র্যান্ডের এমন বেশ কিছু ফোন যা লঞ্চ হওয়ার আগেই তাদের একাধিক লিকের মাধ্যমে নিজেদের বাজারদর ভাল করে বুঝে নেয়।

এই সময়ে ভারতে আর বিশ্বে যে সব জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্র্যান্ড আছে তার মধ্যে অন্যতম হল OnePlus। আর এই কোম্পানি নতুন OnePlus 8 সিরিজ নিয়ে সবাই অপেক্ষায় আছে। এর মধ্যে এই সিরিজের তিনটি ফোন আসতে পারে যা এর লাইট, প্রো আর একটি বেস ভেরিয়েন্টের সঙ্গে আসবে বলে মনে করা হচ্ছে।

আর অবশ্যই এই সিরিজের একাধিক লিকও এর মধ্যে বাজারে এসেছে আর এই লিক গুলির একটি হক OnePlus 8 Pro ফোনের ওয়ারেলস চার্জিং প্রযুক্তি বিষয়ে। মানে বলা হচ্ছে যে এই ফোনে থাকবে ওয়ারলেস চার্জিং। এমনিতেই ওয়ানপ্লাসের নিজস্ব ফাস্ট চার্জ প্রযুক্তি ওর‍্যাপ চার্জিং যথেষ্ট জনপ্রিয় আর এর মধ্যেই ওয়ানপ্লাসের ওয়ারলেস চার্জিং ফোন আসার কথায় ওয়ানপ্লাস ভক্তদের ফোনের প্রতি দীর্ঘ প্রতীক্ষা আরও বেশি দূর বলে মনে হচ্ছে।

তবে আজকে আমরা একবার এক সঙ্গে একটু পিছনে ফিরে দেখে নেব যে কোন কোন ফোনে আছে ওয়ারলেস চার্জিং আর এছাড়া এও দেখব যে আসলে এই ওয়ারলেস চার্জিং জিনিসটি কি।

ওয়ারলেস চার্জিং আদতে কি?

ওয়ারলেস চার্জিং আসলে এনার্জি বা পাওয়ার কে একটি পাওয়ার আউটলেটের মাধ্যমে আপনার ফোনে পাঠায়। এটি পাওয়ার ট্র্যান্সফারিং প্যাড আর রিসিভারের মাধ্যমে কাজ করে, অনেক সময়ে ফোনেই এই কেসটি থাকে বা ফোনের বা ডিভাইসের মধ্যেই তা ইনবিল্ট হয়। আমরা একে কেবেল ফ্রি বল্লেও অনেক সময়ে দেখা যায় যে ডিভাইসে না হলেও ঐ চার্জিং প্যাডটি কেবেলের মাধ্যমে যুক্ত থাকে আর তার মাধ্যমে পাওয়ার আসে ঐ চার্জিং প্যাডে।

কি করে ওয়ারলেস চার্জিং কাজ করে?

মূলত ওয়ারলেস চার্জিং ইন্ডাক্টিভ চার্জিংয়ে কাজ করে, যেখানে পাওয়ার দুটি কয়েলের মাধ্যমে পাস হয় আর একটি ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড তৈরি হয়।

যখন মোবাইলের রিসিভিং ম্যাগনেটিক প্লেট তা ট্রান্সমিটারের মাধ্যমে আসে, আর এটি একটি নির্দিষ্ট রেঞ্জ পর্যন্ত আসতে পারে আর এই ম্যাগনেটিক ফিল্ড ডিভাইসের মধ্যে ইলেক্ট্রিক পাঠায়।

এই কারেন্ট ডিরেক্ট কারেন্ট (DC) র মাধ্যমে কনভার্ট হয় যা কিনা বিল্ট ইন ব্যাটারিকে চার্জ করে।

ওয়ারলেস চার্জারের স্ট্যান্ডার্ড কি?

এসবের মধ্যে আমাদের জেনে রাখা উচিৎ যে ওয়ারলেস চার্জিংয়ের স্ট্যান্ডাররাড বা মানক কি এর মানক হল Qi। এই Qi স্ট্যান্ডার্ড ওয়ারলেস পাওয়ার কন্সট্রুইম (WPC) ডেভলাপ করে যা 40mm দূরত্ব পর্যন্ত চার্জ করতে পারে।

Qi ওয়ারলেস চার্জিং Samsung, Apple, Sony, LG, HTC, Huawei, Nokia (HMD), Motorola আর Blackberry র মতন একাধিক বড় কোম্পানি আর ব্র্যান্ড ব্যাবহার করে।

আরও একটি ওয়ারলেস চার্জিং স্ট্যান্ডার্ড হচ্ছে পাওয়ারমেন্ট। এটি স্টারবাক্সের মতন রিটেলার ব্যাবহার করেন তাদের ক্রেতাদের ফোন চার্জ করার জন্য। তবে এটিও ও তারের ফর্মে ব্যাবহার করা হয়।

Qi কম থেকে বেশির হিসাবে তিনটি আলাদা আলাদা পাওয়ার স্পেসিফিকেশান ব্যাবহার করে। এগুলি হল সব থেকে কিমি. 5W আর কিছু হ্যান্ডসেটে 7.5 W আর কিছু 10W-15W য়ের মধ্যে।

তবে এখন এর থেকে বেশি ওয়াটের চার্জিং সাপোর্টও এসেছে আর কিছু আসতে চলেছে।

এতক্ষণ আমরা চেষ্টা করছিলাম যে এই সময়ের স্মার্টফোনের যুগে খুব পরিচিত নাম এই ওয়ারলেস চার্জিং আসলে কি আর কি করে কাজ করে তা সহজে জেনে নেওয়ার। আর এবার আমরা দেখব যে কোন স্মার্টফোন গুলি এই সময়ে এই চার্জিং প্রযুক্তি ব্যাবহার করে। অ্যাপেল তাদের আইফোন 8, 8 plus আর iPhone X থেকে এই ওয়ারলেস চার্জিং অ্যাডপ্ট ক্রেচেহ আর এই সময়ে একাধিক আইফোনে এই চার্জিং প্রযুক্তি আছে। স্যামসাং আর হুয়াওয়ের মতন কোম্পানিও তাদের বেশি কিছু স্মার্টফোনে ওয়ারলেস চার্জিং সাপোর্ট দিয়ছে।

Samsung Galaxy Note 9

ওয়ারলেস চার্জিং যুক্ত ফোনের কথা বল্লে Samsung Galaxy Note 9 য়ের কথা বলতে হয় 2018 সালে লঞ্চ হওয়া এই ফোনে 40000mAh য়ের ব্যাটারি যুক্ত, যা কিনা ওয়ারলেস চার্জিং সাপোর্ট করে।

Apple iPhone X

অ্যাপেলের আইফোনের মধ্যে 2716mAh য়ের ব্যাটারি যুক্ত Apple iPhone X য়েও আপনারা ওয়ারলেস চার্জিং সাপোর্ট পাবেন। আর এই ফোনে আছে 5.8 ইঞ্চির স্ক্রিন।

এর সঙ্গে আপনারা ওয়ারলেস চার্জিং যুক্ত ফোন হিসাবে Google Pixel 3 XL, Google Pixel 3, iPhone XS Max,  Apple iPhone XR, Oppo F9 Pro, Huwaei Mate 20 Pro ও আরও বেশ কিছু ফোনে ওয়ারলেস চার্জিং সাপোর্ট পাবনে।

আমরা এই আর্টিকেলের শুরুতে আপনাদের ওয়ারলেস চার্জিংয়ের গল্প বলা শুরু করেছিলাম OnePlus 8 Pro র কথা বলার সময়ে । তাই এও বলে রাখি যে এই ফোনে ওয়ারলেস চার্জিং থাকবে সেই বিষয়ে নিশ্চিত কিছু জানা জায়নি তবে ইন্টারনেটে এই বিষয়ে খবর দেখা গেছে। তবে হ্যাঁ OnePlus 8 Pro তে যদি ওয়ারলেস চার্জিং প্রযুক্তি আসে তবে তাতে অবাক হওয়ার কিছু নেই আবার এই ফোনই যে প্রথম এই প্রযুক্তি আনবে তা নয়।

 

ধিরে ধিরে জনপ্রিয় হতে থাকা ওয়ারলেস প্রযুক্তি আদতে কি সেই বিষয়ে আমরা এখানে আপনাদের বোঝাবার চেষ্টা করেছি। আর সঙ্গে কোন ফোনে এর মধ্যে এই প্রযুক্তি আছে তা বলার চেষ্টাও করেছি। তবে এর সঙ্গে আপনাদের এও বলে রাখি যে সত্যি সত্যি OnePlus 8 Pro ফোনে ওয়ারলেস চার্জিং আসবে কিনা তা ভবিষ্যতেই বলা যাবে। তবে হ্যাঁ ওয়ারলেস চার্জিং হয়ত ধিরে ধিরে আরও অনেক বেশি ফোনেও আসতে পারে। আপাতত সেই সব প্রশ্ন আর তার উত্তর কে ভবিষ্যতের গর্ভে ছেড়ে দিয়ে আমরা শুধু অপেক্ষাই করতে পারি।

Digit.in
Logo
Digit.in
Logo