সবচেয়ে সস্তা 4G ফোন JioPhone Next হতে পারে বেশি দামে লঞ্চ, জানুন কারণ

সবচেয়ে সস্তা 4G ফোন JioPhone Next হতে পারে বেশি দামে লঞ্চ, জানুন কারণ
HIGHLIGHTS

গ্লোবাল সেমিকন্ডাক্টর শর্টেজের প্রভাব পড়তে পারে JioPhone Next স্মার্টফোনের দামে, এমনই জানাচ্ছে রিপোর্ট

ইন্ড্রাস্ট্রি অ্যানালাইসিসের রিপোর্ট অনুসারে জিও নেক্সট স্মার্টফোনের কম্পোনেন্টগুলির দাম 20% বেড়েছে

JioPhone Next চলবে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অপ্টিমাইজড ভার্সনে, বলছে রিপোর্ট

ভারতের সবচাইতে সস্তা স্মার্টফোন Jio Phone Next লঞ্চের ডেট পিছিয়ে গিয়েছে। 10 সেপ্টেম্বর লঞ্চ হওয়ার কথা ছিল জিও সংস্থার প্রথম 4G ফোনের। সারা বিশ্বে গ্লোবাল সেমিকন্ডাক্টর শর্টেজ (Global Semiconductor Shortage)-র কারণে এই স্মার্টফোনের লঞ্চের ডেট পিছিয়ে দেওয়া হয়েছে। মুকেশ আম্বানির জিও সংস্থার 44তম অ্যানুয়াল জেনারেল মিটিংয়ে [Annual General Meeting/AGM] এই স্মার্টফোন লঞ্চের কথা ঘোষণা করা হয়েছিল।এখন জানা যাচ্ছে যে 4G ফোন লঞ্চ হতে পারে 2021 সালের দীপাবলিতে। যদিও কিছু রিপোর্ট এখন তুলে ধরছে যে জিও ক্লাউডের এই নতুন স্মার্টফোনের দাম আগের তুলনায় বাড়তে পারে। যার প্রধান কারণ হতে পারে এই 4G ফোন লঞ্চের ডেট পিছিয়ে আসার বিষয়।

সম্প্রতি প্রকাশিত এক ইন্ড্রাস্ট্রি অ্যানালাইসিসের রিপোর্ট অনুসারে এই স্মার্টফোনের কম্পোনেন্টগুলির দাম যে কেবল 20% বেড়েছে এমন নয় এবং সমস্ত কম্পোনেন্টগুলির সোর্স ও অ্যাক্টিভ করার প্রক্রিয়া 8 সপ্তাহের জায়গায় 16 থেকে 20 সপ্তাহে গিয়ে দাঁড়িয়েছে। যদিও জিও সংস্থার তরফে আগেই জানানো হয়েছে যে নতুন Jio Phone হতে চলেছে যে এদেশের সবচাইতে সস্তার 4G স্মার্টফোন। বেশ কিছু রিপোর্টে প্রকাশিত হয়েছে যে নতুন এই স্মার্টফোনের দাম হতে পারে 5,000 টাকার কাছাকাছি। যা হয়ে উঠতে পারে Samsung, Xiaomi, Realme –র মতো স্মার্টফোন ব্র্যান্ডের দারুণ প্রতিযোগী।

রিপোর্টে এও বলা হয়েছে যে এই নতুন স্মার্টফোনের কম্পোনেন্টগুলির শর্টেজ প্রভাব ফেলতে পারে Jio Phone Next ডিভাইসের বাজেটে। পরবর্তীকালে যদি এই গ্লোবাল কম্পোনেন্ট সংগ্রহের ক্ষেত্রে সমস্যা চলতে থাকে তবে জিও সংস্থার পক্ষে কম্পোনেন্ট সাপ্লাইয়ের ক্ষেত্রে বাধা আসতে পারে। অ্যানালাইসিস রিপোর্টে বলা হয়েছে যে এই কম্পোনেন্ট সংগ্রহের সমস্যা চলতে পারে আগামী 6 থেকে 8 মাস পর্যন্ত। যখন জিও সংস্থার তরফে এই স্মার্টফোনের লঞ্চের ডেট পিছিয়ে দেবার কথা ঘোষণা করা হয়েছিল তখন বলা হয়েছিল যে সামনের দীপাবলি থেকে বিস্তারিতভাবে পাওয়া যাবে এই নতুন 4G মোবাইল। Jio Phone Next পরবর্তীকালে লঞ্চের সময়ে   মানিয়ে নিতে সাহায্য করবে সারা ইন্ড্রাস্টি জুড়ে ছড়িয়ে পড়া গ্লোবাল সেমিকন্ডাক্টর শর্টেজকে। এই সমস্ত নতুন নতুন সমস্যার প্রভাব নতুন জিও ফোনের দামের ওপর পড়বে কিনা নাকি রিলায়েন্স সাবসিডির মাধ্যমে এই খরচ পুষিয়ে দেবে তা জানা যেতে পারে সামনের কিছু সপ্তাহে।

এখনও অবধি নতুন জিওফোন সম্পর্কে বিভিন্ন রিপোর্টে যা জানা গিয়েছে তা হল-

Jio Phone Next চলবে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অপ্টিমাইজড ভার্সনে। এই সিস্টেমে ইউজারদের জন্য থাকবে অন-স্ক্রিন টেক্সট ট্রান্সলেশন, রিড টেক্সট আউট লাউড ও গুগল অ্যাসিস্টেন্টের লোকালাইজড সাপোর্টের মতন নানারকম ফিচার। এছাড়া বিশেষ ক্যামেরা ফিচার হিসেবে থাকবে ক্যামেরা অ্যাপে স্ন্যাপচ্যাটের মতন বিভিন্ন ফিল্টার। এই 4G ফোনে চলবে বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপের অপ্টিমাইজড ভার্সন। থাকবে 4G সিম কানেক্টিভিটির ফিচার।

 

Digit.in
Logo
Digit.in
Logo