ব্যক্তিগত তথ্যকে সুরক্ষিত রাখতে চান? চটপট পাল্টে ফেলুন ফোনের এই 5 সেটিংস

ব্যক্তিগত তথ্যকে সুরক্ষিত রাখতে চান? চটপট পাল্টে ফেলুন ফোনের এই 5 সেটিংস
HIGHLIGHTS

ফোনের তথ্য নিরাপদ আছে কিনা সেই ভেবে ভেবে হয়রান

ফোনের এই 5 সেটিংস বদলে ফেলুন

এই 5 সেটিংস বদলালেই তথ্য থাকবে সুরক্ষিত

আজকাল সবার হাতে হাতে স্মার্টফোন। এটাকে ঘিরেই যেন আমাদের জীবন, দুনিয়া আবর্তিত হয়। কেবল কাজ নয়, বিনোদনের জন্যও এই ডিভাইস এখন সমান জরুরি। আর যেভাবে আমাদের জীবনে দিন দিন স্মার্টফোনের গুরুত্ব বাড়ছে তাতে অনেক সময় সেটা নিয়ে বিপদের আশঙ্কাও বাড়ছে।

ইদানিংকালে সাইবার ক্রাইম, প্রতারকদের রমরমা বেড়ে গিয়েছে। ফলে ফোনে থাকা তথ্য আর অনেক সময়ই নিরাপদ থাকছে না। বাড়ছে তথ্য খোয়া যাওয়ার ঝুঁকি।

সেই ক্ষেত্রে ফোনের সেটিংসের কিছু পরিবর্তন করে এই বিপদ এড়ানো যেতে পারে। আপনি যদি আপনার ফোনে থাকা তথ্য সুরক্ষিত রাখতে চান তাহলে ফোনের এই 5 সেটিংস বদলে ফেলুন। 

ফোন নিরাপদ রাখতে যে 5 জিনিস করণীয় –

WIFI ব্লুটুথ স্ক্যানিং 

যখন ব্যবহার করছেন না তখন ফোনে ব্লুটুথ এবং WiFi স্ক্যান করার অপশন অফ রাখুন। কারণ আপনি যদি সেই অপশন দুটো অন রাখেন তাহলে আপনার ফোন সবসময় আশেপাশে অন থাকা অন্যান্য ডিভাইসের খোঁজ করতে থাকে। এর ফলে বিপদের ঝুঁকি বেড়ে যায়। হ্যাকাররা সহজেই আপনার ফোনের সন নিজেদের ডিভাইস লিংক করে আপনার তথ্য হাতিয়ে নিতে পারে। 

আরও পড়ুন: WhatsApp-এ নতুন ফিচার আসছে, এবার IOS অ্যান্ড্রয়েডেও পাঠানো যাবে HD ছবি

লক স্ক্রিনের তথ্য

আপনার ফোনে থাকা সেনসিটিভ ইনফরমেশন অন লক স্ক্রিন ফিচার ফোনে অন রাখুন। এতে আপনার ফোনের নিরাপত্তা বজায় রাখবে। আপনি যদি এটা অন না রাখেন তাহলে আপনার ব্যক্তিগত, গোপন তথ্য লক স্ক্রিনে এবং নোটিফিকেশন বারে দেখা যাবে। এক্ষেত্রে অনেক সময়ই অন্য কেউ আপনার ব্যাংক সহ অন্যান্য তথ্য জেনে যেতে পারে যা আপনার ফোনে আছে। 

Smartphone tricks

লোকেশন

ফোনের লোকেশন প্রয়োজন ছাড়া অফ রাখুন। আপনি যদি সবসময় আপনার ফোনের লোকেশন অন করে রাখেন তাহলে এটা সারাক্ষণ আপনার লোকেশন ট্র্যাক করতে থাকে। তাই ফোনের নিরাপত্তার জন্য এটা প্রয়োজন ছাড়া অফ রাখাই শ্রেয়। 

ব্যক্তিগত অ্যাড

ব্যক্তিগত বিজ্ঞাপন এর অপশন ফোনে বন্ধ করে রাখুন। নইলে আপনি ফোনে কোনও বিষয় নিয়ে কথা বললে বা সার্চ করলে সেটাই আপনার ফোনে ক্রমাগত দেখাতে থাকে। অর্থাৎ থার্ড পার্টির কাছে আপনার তথ্য যাচ্ছে। তাই ফোনের তথ্য নিরাপদ রাখতে এটা অফ করে রাখা শ্রেয়। 

আরও পড়ুন: Twitter-এর পথেই হাঁটল Meta, ভারতে এবার Facebook-Instagram-এ ব্লু টিক পেতে খরচ করতে হবে টাকা!

অ্যাপ লোকেশন পারমিশন

আপনি ফোনে যে অ্যাপগুলো ডাউনলোড করেন তার অধিকাংশ আপনার থেকে লোকেশনের অনুমতি চায়। কিন্তু খেয়াল করলে দেখবেন সেই অ্যাপের আসলে লোকেশনের কোনও কাজ নেই। তাই সেক্ষেত্রে সাবধান থাকুন। কেবল যে যে অ্যাপে লোকেশন প্রয়োজন সেখানে অনুমতি দিন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo