ভারতে চিনা স্মার্টফোন বয়কট করা কি হবে এত সহজ? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

ভারতে চিনা স্মার্টফোন বয়কট করা কি হবে এত সহজ? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা
HIGHLIGHTS

ভারতের Mobile বাজারে চিনা মোবাইল সংস্থাগুলির বড় অংশ রয়েছে। এর মধ্য়ে রয়েছে vivo, oppo, one plus, mi, realmi, huawei-র মতো মোবাইল ফোন কোম্পানিগুলি

কাউন্টারপয়েন্ট রিসার্চ ভারতের মোবাইল ফোন বাজারে চিনা কোম্পানির অংশ প্রকাশ করে। ভারতের স্মার্টফোন বাজারে শীর্ষ 5 সংস্থার মধ্যে চারটি চীন থেকে

Feature Phone-র বাজারে শীর্ষস্থানীয় ৫ প্রতিষ্ঠানের মধ্যে দুটি ভারতীয় সংস্থা রয়েছে

India-China বিরোধ বেড়েই চলেছে। যেদিন থেকে ভারত ও চীন সীমান্তে উত্তেজনা শুরু হয়েছে, সেদিন থেকেই সোশ্য়াল মিডিয়ায় স্মার্টফোন সমেত চিনে ত্য়ৈরি সমস্ত সামগ্রী বয়কট করার দাবি উঠেছে। কিন্ত অন্য় দিকে দেখা গেল ভারতের মোবাইল বাজারে বড়-বড় চিনা কোম্পানিরা উপস্থিত রয়েছে। আর এছাড়া স্মার্টফোন ব্য়বহারকারীদের হাতে রয়েছে বেশীরভাগ চিনা ত্য়ৈরি স্মার্টফোন বা অন্য়ান্য় পন্য়। তবে চিনা পন্য় কে বয়কট করা এত সহজ নয়, এমনটি জানিয়েছে ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞরা।

ভারতীয় মোবাইল বাজারে চিনা মোবাইল সংস্থাগুলির বড় অংশ রয়েছে। এর মধ্য়ে রয়েছে Vivo, Oppo, OnePlus, Mi, Xiaomi, Realme, Huawei-র মতো মোবাইল ফোন কোম্পানিগুলি। অন্য়ান্য় কোম্পানি Samsung, Apple বা LG থেকে অনেক সস্তায় প্রায় সেই ফিচার যুক্ত ফোনই মানুষদের হাতে তুলে দিচ্ছে এই কোম্পানিগুলি। ফলে কম দামে এই ফোনগুলি পেয়ে মানুষরা কেনেন। অন্য়ন্য় দিকে কিছু মানুষ ব্র্য়ান্ড নিয়ে খুব সজগ, তারা সব সময়ই samsung, apple বা nokia-র মতো কোম্পানিগুলির ফোন কেনা পছন্দ করেন।

কাউন্টারপয়েন্ট রিসার্চ ভারতের মোবাইল ফোন বাজারে চিনা কোম্পানির অংশ প্রকাশ করে। 2020 এর প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) তথ্য অনুসারে, ভারতের স্মার্টফোন বাজারে শীর্ষ 5 সংস্থার মধ্যে চারটি চীন থেকে। ভারতীয় সংস্থাগুলি সম্পর্কে কথা বললে, তাদের ভাল উপস্থিতি ফিচার ফোনের বাজারে দেখা যায়।

রিপোর্টে বলা হয়েছে, ফিচার ফোনের বাজারে শীর্ষস্থানীয় ৫ প্রতিষ্ঠানের মধ্যে দুটি ভারতীয় সংস্থা রয়েছে। সম্প্রতি আরেকটি রিসার্চে সামনে এসেছে যে, ভারতে ব্য়পক ভাবে যে ১০টি কোম্পানির স্মার্টফোন বিক্রি হয়, তার মধ্য়ে ৮ চিনা কোম্পানি। ভারতে সবথেকে বেশি বিক্রি হয় Xiaomi-র ফোন। তার পর রয়েছে Vivo, Samsung এবং Oppo। সেই হিসাবে ভারতে চাইনিজ প্রোডাক্ট বয়কট করতে হলে, ভারতে প্রায় অধিকাংশ মানুষের কাছে স্মার্টফোন থাকবে না। ভারতীয় গ্রাহকদের মন ধরতে হলে ভারতের মোবাইল ফোন কোম্পানিদের নিয়ে আসতে হবে সস্তা দামে কিছু ভাল ফিচার যুক্ত স্মার্টফোন। না হলে ভারতের মোবাইল বাজারে চিনা মোবাইল এর দাপট কখনোই কম হবে না।

Digit.in
Logo
Digit.in
Logo