ল্যাপটপ ওভার হিট হচ্ছে? কী করে ওভারহিটিং থেকে বাঁচান

Updated on 30-Mar-2019
HIGHLIGHTS

আজকে আমরা আপনাদের বলব যে কী করে ওভার হিটিং হয় আর কি করেই বা ওভার হিটিংয়ের হাত থেকে মুক্ত হওয়া যায়, ওভার হিটিংয়ের কারনে ডিভাইসের পার্ফর্মেন্স স্লো হয়ে যায় আর এর কারন এই যে CPU ‘ক্লক স্পিড’ ওভার হিটিংয়ের সময়ে কম হয়

অনেক সময়ে হয়ত আপনাদের কাজ করার সময়ে আপনাদের ল্যাপটপ গরম হয়। আর এই সময়ে আপনাদের মনে হয় যে আপনারা অনেক বেশি কাজ করার জন্যই ল্যাপটপ গরম হয়েছে কিন্তু বাস্তবে তা হয়না। ডিভাইস গরম হওয়ার কারন এই নয় যে আপনি ডিভাইস বেশি ব্যাবহার করেছেন ডিভাইস ওভার হিটিং হয় বা ল্যাপটপ তখন ওভার হিটিং হয় যে ল্যাপটপের ফোন টাকা সর্বাধিক স্পিডে চলে।

আর আজকে আমরা আপনাদের এই আর্টিকেলে বলব যে ওভারহিটিংয়ের কারন কী আর কী করে আপনারা এটি দূর করতে পারবেন। ওভার হিটিংয়ের কারনে আপনার ডিভাইসের পার্ফর্মেন্স স্লো হয়ে যেতে পারে। আর এই জন্য ওভারহিটিং থেকে CPU ‘ক্লক স্পিড’ কম করে দেয়।

কুলিং প্যাড ব্যাবহার করে ওভারহিটিং কন্ট্রোল করুন

আপনার যদি ল্যাপটপের ওভারহিটিংয়ের হাত থেকে বাঁচতে চান, তবে কুলার বাঁ কুলিং প্যাড ব্যাবহার করুন। আর এর ফলে আপনারা এই সমস্যা থেকে বাঁচতে পারবেন। কুলপ্যাড ল্যাপটপে এক্সট্রা কুলিং দেয়। আর এর সঙ্গে এও খেয়াল রাখতে হবে যে আপনারা সঠিক কুলিং প্যাড ব্যাবহার করুন। কুলপ্যাড কেনার সময়ে খেয়াল রাখুন যে ল্যাপটপে এয়ারফ্লো করে যাতে আপনার ল্যাপটপ ওভারহিটিংয়ের হাত থেকে বাঁচতে পারে।

ল্যাপটপের এয়ারফ্লোকে কিছু করবেন না

আমরা বেশির ভাগ ল্যাপটপে কাজ করার সময়ে দেখি যাতে তা ভাল করে থাকে। আর এই ক্ষেত্রে ল্যাপটপের এয়ার কুলিংয়ের অংশে নীচের দিকে থাকে যা সোফা, বালিশ ইত্যাদিদিয়ে কাজ করে। আর এর ফলে ল্যাপটপের এয়ারফ্লোতে সমস্যা হয়। আর এই ভাবে ল্যাপটপের হিট লেভেল বারতে থাকে আর এতে ল্যাপটপ যাতে রাখা আছে যা গরম হয়ে যায়। এরকম ভুল করে ল্যাপটপ ব্যাবহার করলে তা ওভারহিট হয়ে যায়। আর এর জন্য ল্যাপটপ উঁচু কিছুতে রেখে ব্যাবহার করা উচিৎ।

ল্যাপটপ পরিষ্কার করুন

ওভারহিটিং থেকে বাঁচার জন্য সবার আগে ল্যাপটপের ফ্যান পরিষ্কার করুন আর যা CPU আর গ্রাফিক কার্ড ঠান্ডা রাখতে সাহায্য করে। আর আপনারা নিয়মিত ফোন পরিষ্কার করেন আর ধুলোর কারনে এয়ারফ্লোর রাস্তা কমে যায়। আর ল্যাপটপ ওপেন করে আপনারা তা ম্যানুয়ালি করতে পারেন। আর এর সঙ্গে ম্যানুয়ালি ল্যাপটপ পরিষ্কারও করতে পারেন।

ল্যাপটপ পরিষ্কার করার আগে তা শটডাউন করুন

ল্যাপটপ পরিষ্কার করার আগে তা শাটডাউন করুন। আর শটডাউন করার পরে আপনারা এর ব্যাটারি বার করে ল্যাপটপ আনপ্লাগড করুন। আর এবার কটন আর অ্যালকোহল বা কোন সুতির কাপরের সাহায্যে তা পরিষ্কার করুন। আর পরিষ্কার করার সময়ে ফ্যান উল্টো দিকে মুভ করাবেন না। আর আপনারা অ্যাডজাস্ট পোর্ট ভ্যাকুম ক্লিনারের মাধ্যমে পরিষ্কার করুন।

ইনটেক গ্রেলে খেয়াল রাখুন

ইনটেক গ্রিলে ক্যান্ড এয়ারের সাহায্যে স্প্রে করে তা পরিষ্কার করুন। আর এর পরে ল্যাপটপ ম্যানুয়াল ভাবে ফ্রেশ থার্মাল গ্রেসের সাহায্যে ব্যাবহার করুন। আর এর সঙ্গে আপনারা যদি পরিষ্কারের বিষয়ে না জানেন তবে কোন কিছু না জেনে ল্যাপটপের পার্ট পরিষ্কার না করাই ভাল।

এভাবে ল্যাপটপের রিয়াল হিট ভ্যালু জানুন

আর এর সঙ্গে আপনারা যদি জানতে চান যে ল্যাপটপের রিয়াল হিট ভ্যালু কি তবে এটি “HW Monitor” য়ের মতন টুলের ব্যাবহার করতে পারেন। আর এর মাধ্যমে আপনারা সহজে জানতে পারবেন যে ল্যাপটপ আসলে কতটা গরম হয়েছে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :