UPI Payment: পয়লা এপ্রিল থেকে দামি হচ্ছে ইউপিআই পেমেন্ট, এত টাকার লেনদেনে দিতে হবে অতিরিক্ত খরচ

UPI Payment: পয়লা এপ্রিল থেকে দামি হচ্ছে ইউপিআই পেমেন্ট, এত টাকার লেনদেনে দিতে হবে অতিরিক্ত খরচ
HIGHLIGHTS

এপ্রিল থেকে UPI-এর মাধ্যমে করা মার্চেন্ট পেমেন্টের উপর PPI চার্জ লাগানোর কথা বলা হচ্ছে

2,000 টাকার বেশির পেমেন্টে 1.1 শতাংশ চার্জ দিতে হতে পারে

PhonePe, UPI, GooglePay, Paytm-এর মতো ডিজিটাল লেনদেনের জন্য অতিরিক্ত চার্জ দিতে হতে পারে

UPI থেকে পেমেন্ট করা আগামী মাস থেকে দামি হতে চলেছে। কারণ, NPCI তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, যেখানে বলা হয়েছে যে এপ্রিল থেকে UPI-এর মাধ্যমে করা মার্চেন্ট পেমেন্টের উপর PPI চার্জ লাগানোর কথা বলা হচ্ছে। ইকোনমিক্স টাইমস এর একটি রিপোর্ট অনুযায়ী, UPI পেমেন্ট সিস্টম এর এই পরামর্শের পর 2000 টাকার বেশির পেমেন্টে পিপিআই ফি অর্থাৎ অতিরিক্ত চার্জ নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এই নিয়মটি লাগু হলে, 2,000 টাকার বেশির পেমেন্টে 1.1 শতাংশ চার্জ দিতে হতে পারে।

2000 টাকার উপরে লেনদেনে করতে হবে অতিরিক্ত খরচ

বর্তমান সময় সাধারণ মানুষরা UPI এর মাধ্যমে পেমেন্ট করতে অভ্যস্ত হয়ে উঠেছে। নোটবন্দির পর থেকে অধিকাংশ মানুষ নগদ এর বদলে ডিজিটার পেমেন্ট করতে শুরু করে। তবে এখন এতে আপনার পকেট থেকে অতিরিক্ত টাকা খসতে চলেছে। আপনি জেনে অবাক হবেন যে UPI এর মাধ্যমে করা লেনদেনের 70 শতাংশ 2,000 টাকার বেশি দামের হয়। এই ধরনের লোকেদের এখন PhonePe, UPI, GooglePay, Paytm-এর মতো ডিজিটাল লেনদেনের জন্য অতিরিক্ত চার্জ দিতে হতে পারে।

তবে ঘাবরানোর কোন দরকার নেই, কারণ এই খরচ ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং PPI ওয়ালেটের মধ্যে পিয়ার টু পিয়ার (P2P) এবং পিয়ার টু মার্চেন্ট (P2M) লেনদেনের জন্য প্রযোজ্য হবে না৷ সহজ ভাষায় বললে, এতে গ্রাহকদের দ্বারা করা পেমেন্টে কোনও অতিরিক্ত চার্জ লাগবে না।

এর পাশাপাশি, Paytm এর তরফে একটি টুইট করে জানানো হয়ে যে, গ্রাহকরা কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা PPI/Paytm ওয়ালেট থেকে UPI পেমেন্ট করতে পারেন। এছাড়া অনুমান করা হচ্ছে যে নতুন ইন্টারচেঞ্জ স্ট্রাকচার Paytm, PhonePe এবং Google Pay এর মতো UPI অ্যাপগুলিকে বড় স্বস্তি দেবে, যেগুলি ডিজিটাল পেমেন্ট করতে বড় সহযোগিতা করে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo