Aadhaar Card ভেরিফিকেশন প্রসেসে হচ্ছে বড় পরিবর্তন, UIDAI আনছে আপডেট

Aadhaar Card ভেরিফিকেশন প্রসেসে হচ্ছে বড় পরিবর্তন, UIDAI আনছে আপডেট
HIGHLIGHTS

আধার কার্ডের ভেরিফিকেশনের ক্ষেত্রে আসতে বাড়ে নতুন বদল

স্মার্টফোন হয়ে উঠতে পারে প্রধান আধার অথেনটিকেশন ডিভাইস

সমস্ত রকমের আধার সংক্রান্ত কাজ করে যাবে ঘরে বসেই

আধার কার্ড ( Aadhaar Card ) সকল ভারতীয় নাগরিকের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি। “Unique Identification Authority of India”বা ‘ UIDAI’ আধার কার্ডের ভেরিফিকেশনের ক্ষেত্রে আনতে চলেছে এক বড় বদল। আধার কার্ড নির্ভর বিভিন্ন কাজকর্মের ক্ষেত্রে প্রধান হতে চলেছে স্মার্টফোন অথেনটিকেশন প্রসেস । যার মানে হল আধার কার্ড বিষয়ক কাজগুলিকে সম্পূর্ণ করতে নাগরিকদের ঘুরে বেড়াতে হবে না সরকারী অফিসগুলির দুয়ারে।

এখনও পর্যন্ত আধার কার্ডের ভেরিফিকেশনের ক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান, আইরিশ স্ক্যান এবং ওটিপি অথেনটিকেশন বিষয়গুলিকে বেছে নেওয়া হয়েছে। তবে এই নতুন ভেরিফিকেশন প্রসেস চালু হলে স্মার্টফোনই হয়ে উঠবে গোটাবিশ্বে ভারতীয় নাগরিকদের জন্য প্রধান আধার অথেনটিকেশন ডিভাইস।

যার মানে হল ফ্রি রেশন বা পেনশনের মতো সরকারি সার্ভিসগুলিকে উপভোগ করতে ফিঙ্গারপ্রিন্ট বা আইরিশ ভেরিফিকেশনের দরকার পড়বে না। আধার কার্ডে রেজিস্টার করা মোবাইল নাম্বার দিয়ে অথেনটিকেশন সংক্রান্ত সমস্ত কাজ হয়ে যাবে।

মোবাইল অথেনটিকেশন প্রসেস চালু হলে নাগরিকেরা বাড়ি থেকেই সমস্ত কাজ করতে পারবেন। আধার কার্ড হোল্ডারেরা ভেরিফিকেশন ডিভাইস হিসেবে সমস্ত রকমের কাজে স্মার্টফোনকে ব্যবহার করতে পারবেন। আসুন একনজরে দেখে নেওয়া যাক…

আধার কার্ডের ভেরিফিকেশনের ক্ষেত্রে মোবাইল অথেনটিকেশন প্রসেসকে কোন কোন কাজে ব্যবহার করতে পারবেন ভারতীয় নাগরিকেরা –

• ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ।
• রেশন কার্ডের জন্য অ্যাপ্লাই এবং রেশন সার্ভিসের অ্যাক্সেসের ক্ষেত্রে ব্যবহার করা যাবে।
• নতুন সিম বা ফোন কানেকশন নেওয়ার ক্ষেত্রে ইউজ যাবে ।
• পেনশন সংক্রান্ত কাজে ব্যবহার করা যাবে।
• ড্রাইভিং লাইসেন্স এবং প্যান কার্ডের লিঙ্ক করানোর ক্ষেত্রে ব্যবহার করা যাবে।

প্রসঙ্গত , ভারতে প্রায় 120 কোটি মোবাইল কানেকশন রয়েছে যাদের মধ্যে 80 কোটি কানেকশনকে ইউনিভার্সাল অথেনটিকেটর হিসেবে ব্যবহার যেতে পারে।

Digit.in
Logo
Digit.in
Logo