মোবাইল ব্যবহারকারীদের বিশেষ অনুরোধ টেলিকম মন্ত্রীর, কী বললেন অশ্বিনী বৈষ্ণব?

মোবাইল ব্যবহারকারীদের বিশেষ অনুরোধ টেলিকম মন্ত্রীর, কী বললেন অশ্বিনী বৈষ্ণব?
HIGHLIGHTS

সমস্ত ভারতীয় নাগরিকদের উদ্দেশে বিশেষ বার্তা অশ্বিনী বৈষ্ণবের

তিনি সকলকে অনুরোধ করে বললেন অজানা নম্বরের কল না ধরতে

কেবল চেনা নম্বরেই সাড়া দিতে বললেন তিনি

সম্প্রতি ভারতের টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সমস্ত ভারতীয় নাগরিকদের উদ্দেশ্যে একটি বিশেষ অনুরোধ জানালেন। ঘোষণাও বটে একটি। তিনি দেশের সমস্ত মোবাইল ব্যবহারকারীদের উদ্দেশে এই জরুরি ঘোষণা করেন।

তিনি সকলকে ভীষণ ভাবে আবেদন এবং অনুরোধ করে বলেন তাঁরা যেন কেউই অজানা নম্বর থেকে আসা কল না ধরেন। সাংবাদিকদের দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, 'অজানা নম্বর থেকে কল এলে ধরা উচিত নয়। আমি তাই সমস্ত ভারতীয় নাগরিকদের অনুরোধ করব তাঁরা যেন কেবল মাত্র চেনা এবং পরিচিত নম্বর থেকে আসা কলই ধরেন।' 

তাঁকে সম্প্রতি স্প্যাম কল এবং অনলাইন প্রতারণার বিষয়ে জিজ্ঞেস করা হয়। তখন সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি এই কথা বলেন। তিনি আরও বলেন অচেনা নম্বর থেকে তখনই কল ধরতে যখন সেই ব্যক্তি নিজের পরিচয় মেসেজে দিচ্ছেন।

পরিচয় না জেনে যেন না কেউ অচেনা নম্বরের কল না ধরেন। এটাই তাঁর বিনীত অনুরোধ সবার কাছে। 

আরও পড়ুন: Google Pixel 8 আসবে উন্নত Chip নিয়ে? কোন আপগ্রেডেশন মিলবে এখানে?

তিনি আরও জানান সরকারের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। তাতে অনেকটাই এই স্প্যাম কলের বাড়বাড়ন্ত কমেছে। কমেছে সাইবার ফ্রডের ঘটনাও।

একই সঙ্গে তিনি জানিয়েছেন সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে সঞ্চার সাথী পোর্টাল লঞ্চ করা হয়েছে। এটার মাধ্যমে 40 লাখের বেশি সিম এবং 41,000 ভুয়ো সেলার বা সেলিং এজেন্টকে ব্ল্যাক লিস্ট করা হয়েছে। 

Telecom minister makes an important request to mobile users

WhatsApp -এও কদিন আগেই বিদেশি নম্বর থেকে কল চাকরির টোপ দেওয়া মেসেজ আসছিল। সেখানেও 36 লাখের বেশি অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। WhatsApp -এ যদিও এটা কদিনের ব্যাপার নয়। বিগত কয়েক মাস ধরেই সেখানে স্প্যাম কলের বাড়বাড়ন্ত দেখা যাচ্ছিল।

ভারতীয় WhatsApp ব্যবহারকারীরা এই বিষয়ে অভিযোগ জানিয়েছেন। এর মধ্যে যেমন ভিডিও কল আছে তেমনই আছে ভয়েস কল। Meta অধীনস্থ এই কোম্পানির ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপে তাই গত কয়েক মাসে 36 লাখের বেশি অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: WWDC 2023: আসছে iOS 17, কোন কোন iPhone-এ সাপোর্ট করবে জানেন? রইল তালিকা

WhatsApp -এর তরফেও সম্প্রতি জানানো হয়েছে যে তারা AI এবং মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহার করছে এই স্প্যাম কল আটকাতে। তাদের মতে এই উপায়ে তারা প্রায় 50% স্প্যাম কল আটকাতে পেরেছে। এই কোম্পানির তরফে নিশ্চিত করা হয়েছে যে তারা আগামী দিনেও ব্যবহারকারীদের নিরাপত্তা বজায় রাখতে তৎপর থাকবে এবং এভাবেই পদক্ষেপ নেবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo