59টি চিনা অ্যাপ ব্য়ান করার পর এবার 5G প্রযুক্তিতে চিনা পণ্য নিষিদ্ধ করার ভাবনায় কেন্দ্র

59টি চিনা অ্যাপ ব্য়ান করার পর এবার 5G প্রযুক্তিতে চিনা পণ্য নিষিদ্ধ করার ভাবনায় কেন্দ্র
HIGHLIGHTS

ভারতে 5G প্রয়ুক্তির জন্য় ব্য়বহার করা চিনা পন্য় নিষেধাজ্ঞার জারি করা কথা বিবেচনা করছে কেন্দ্র সরকার

Tiktok, Shairtit, UC Browser, Mi Video Call-Xiaomi, WeChat, Vigo Video, likee, Clean Master, Helo, WeMeet সহ মোট ৫৯টি চিনা অ্য়াপ ভারতে ব্য়ান

ভারতে ৫৯টি জনপ্রিয় চিনা অ্য়াপগুলি কে ব্য়ান করার ঘোষনা করে সরকার

ভারত-চিন সীমান্তে উত্তেজনার পর ভারতে সরকারের তরফ থেকে চিনার বিরুদ্ধে একটি বড় পদক্ষেপ নেওয়া হয়ে। সোমবার ভারতে ৫৯টি জনপ্রিয় চিনা অ্য়াপগুলি কে ব্য়ান করার ঘোষনা করে সরকার। অন্য়দিকে চিনা অ্য়াপের বিরুদ্ধে চরম পদক্ষেপ নেওয়ার পর এবার 5G প্রয়ুক্তির জন্য় ব্য়বহার করা চিনা পন্য় নিষেধাজ্ঞার জারি করা কথা বিবেচনা করছে কেন্দ্র সরকার।

সোমবার কেন্দ্র সরকারের তরফ থেকে দেশে চিনার মোট ৫৯টি অ্য়াপ ব্য়ান করার পর সরকার ভারতে 5G প্রযুক্তির প্রসারের ও উন্নয়ন এর জন্য় চিনা সংস্থা Huawei বা সেই দেশের অন্য়ান্য় সংস্থার থেকে প্রয়োজনীয় পন্য়, যন্ত্রাংশ কেনা ও ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার কথা নিয়ে ভাবছে।

এর পাশাপাশি BSNL- কে 4G নেটওয়ার্কের উন্নতির কাজে চিনা সংস্থার যন্ত্রাংশ ব্যবহার করা যাবে না, এমন নির্দশ দিয়েছে কেন্দ্রের টেলিমক মন্ত্রক। এর সাথে MTNL কেও একই নির্দেশ দিয়েছে সরকার।

কেন্দ্র সরকারের তরফ থেকে চিনার মোট ৫৯টি অ্য়াপ ব্য়ান করা হল দেশে। এর তালিকার মধ্য়ে Tiktok, Shairtit, UC Browser, Mi Video Call-Xiaomi, WeChat, Vigo Video, likee, Clean Master, Helo, WeMeet সহ মোট ৫৯টি চিনা অ্য়াপ রয়েছে। তথ্য়-প্রযুক্তি মন্ত্রক থেকে এই সমস্ত অ্য়াপ কে ভারতে নিষিদ্ধ করা হল।

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি বিভাগের তরফে জানানো হয়, 'ভারতীয়দের বিভিন্ন তথ্যকে সুরক্ষিত রাখার জন্যই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। এই ধরনের চিনা অ্যাপ থেকে মোবাইল ফোনে থাকা তথ্য বেহাত হওয়ার সম্ভবনা রয়েছে।'

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo