ভারতীয় রেল আসছে AI বেসড ফেসরেকগজেশান পদ্ধতি!

ভারতীয় রেল আসছে AI বেসড ফেসরেকগজেশান পদ্ধতি!
HIGHLIGHTS

ভারতীয় রেলে AI বেসড ফেস রেকগজেশান পদ্ধতি ব্যাবস্থা আসছে

এখন এটি বেঙ্গালুরুতে চলছে

এখানে তিরিশ দিনের জন্য সব ডাটা সেভ থাকছে

এই সময়ে যত রকমের প্রযুক্তি আছে তার মধ্যে অন্যতম হল AI বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। আর এবার ভারতীয় রেলওয়ে একটি AI বেসড  ব্যান্ডওয়াগান করতে চলেছে। তারা AI  বেসড ফেসিয়াল রেকগজেশান সিস্টেম আনতে চলেছে বলে শোনা যাচ্ছে। জানা গেছে যে এই মাসের প্রথমে একটি ইন্টারনেট প্রোটোকলের মাধ্যমে ভিডিও সার্ভেলেন্স সিস্টেম (VSS) ইন্সটল করার পরে, এবার ভারতীয় রেলওয়ে এই বছরের শেষের দিকে সারা দেশের বেশ কিছু বড় স্টেশানে ফেসিয়াল রেকগজেশান সফটোয়্যার ব্যাবহার করার পরিকল্পনা করছে।

রাইটার্স একজন জনৈক ভারতীয় রেলওয়ে আধিকারিকের কথা বলেছে যার মতে,” রেলওয়ে এর পরে ভার্চুয়াল ফরেস্টের মতন হয়ে যাবে। কোন ফিজিকাল ইট, বা মোটোর বাউন্ডারি বা দেওয়াল ছাড় আমরা পুরো সিস্টেমকে আরও সুরক্ষিত করব।“ তাঁর মতে এই প্রযুক্তি ভবিষ্যতে ট্রেনের ভেতরেও ব্যবহার করা হবে আর এর মধ্যে 58,000 য়ের মধ্যে 1,200 টি সারভিলেন্স ক্যামেরা এর মধ্যে ইন্সটল করা হয়েছে। এখানে সাউন্ড ডিটেক্ট করা আরগুমেন্ট বা চিতকারের মতন জিনিস বা শব্দ চিনে তা সেন্সার করা সম্ভব হবে।

এই সময়ে এই নতুন প্রযুক্তি এই সময়ে ব্যাঙ্গালুরুতে পাইলট করা হচ্ছে, আর এখানে এখানে প্রায় প্রতিদিন হাফ মিলিয়ান রেজ যাত্রীর ফেস স্ক্যান করা হচ্ছে আর পুলিশ অপরাধীদের ছবির ডাটা বেসের সংরক্ষিত ছবির সঙ্গে এই সব মুখ গুলি ম্যাচ করে দেখছে। আর জানা গেছে যে এই ছবি গুলি তিরিশ দিন মানে এক মাসের জন্য সেভ করা হচ্ছে আর রেলওয়ে প্রোটেকশান ফোর্স অনুমদিত ব্যাক্তিদের অনুমোদন দিলে তার অ্যাক্সেস পাওয়া যাবে। তবে এই অনুমদিত ব্যাক্তি কে বা কারা সেই বিষয়ে কিছু জানা জায়নি। আর এই জানা জায়নি যে এই অনুমোদন কি করে দেওয়া হচ্ছে বা এর প্রক্রিয়া কি।

তবে এই প্রযুক্তি অ্যাপালি হলে বেশ কিছু প্রশ্নের স্মুখিন হতে হবে যা নিয়ে এর মধ্যেই প্রশ্ন ওঠা শুরু হয়েছে এর মধ্যে আছে ব্যাক্তি গত তথ্য হস্তান্তর বা এটি আদতে গোপন নজরদারি। যদিও এই নিয়ে আমাদের কিছু বলার নেই। এই বলার যে ভারতীয় রেল এখন AI বেসড ফেস রেকগজেশান প্রক্রিয়ার মাধ্যমে তাদের সুরক্ষা ব্যাবস্থা ভাল করতে চাইছে।

ভায়াঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo