ইন্টারনেট ব্যবহার করছেন? চীনা হ্যাকারদের নিশানায় ভারত, সতর্ক করল কেন্দ্রীয় সংস্থা

ইন্টারনেট ব্যবহার করছেন? চীনা হ্যাকারদের নিশানায় ভারত, সতর্ক করল কেন্দ্রীয় সংস্থা
HIGHLIGHTS

Jio, Airtel, Cipla-র মতো জনপ্রিয় কোম্পানি হ্য়াকরদের নিশানায়

সাইবার সিকিওরিটি ফার্ম জানিয়েছে শুধু কমার্শিয়াল কোম্পানি বা সরকারি সংস্তাগুলি নয়, সংবাদমাধ্য়মও রয়েছে চিনের হ্য়াকারদের নিশানায়

কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT) সকল মন্ত্রনালয় এবং বিভাগকে সতর্ক করে এবং একটি সতর্কবার্তা জারি করে

ভারত-চীনা সীমান্তে সংঘর্ষের পর এবার ভারতে সাইবার অ্যাটাক করতে পারে চীনা। চিনের হ্য়াকরদের নিশানাতে ভারতের বেশ কিছু সংস্থা রয়েছে। এর সাথে তাদের নিশানায় ভারতের সরকারি ওয়েবসাইটও রয়েছে। গত সপ্তাহে VIPP-র ওয়েবসাইটে হানা মারে হ্য়াকররা। এবং তাদের ওয়েবসাইট হ্য়াক হয়ে যায়।

হ্য়াক হওয়া ওয়েবসাইটে একটি লেখা দেখা যায় যেটা চিনা ভাষায় লেখা। এর পর কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT) সকল মন্ত্রনালয় এবং বিভাগকে সতর্ক করে এবং একটি সতর্কবার্তা জারি করে। খবর অনুসারে হ্য়াকরা সরকারি ভুয়ো মেল আইডি-র সাহায্য়ে হ্য়াক করার চেষ্টা করবে। ভারতকে কিভাবে সবক শেখানো যায় তা নিয়ে ডার্ক ওয়েবে চর্চা করছে হ্য়াকররা। এর সাথে ভারতের ওয়েবসাইটকে হ্য়াক করার প্রস্তুতি নিচ্ছে চিনা হ্য়াকরা।

এছাড়া দেশের কিছু জনপ্রিয় কোম্পানিগুলিকে হ্য়াক করে ভারতকে সবক শেখাতে চাইছে চিনা হ্য়াকারদের ফোরাম। এই নিয়ে সতর্ক করেছে সাইবার সিকিউরিটি রিসার্চ ফার্ম CYfirma।

CYFIRMA Research-এর তরফ থেকে জানানো হয়েছে, ভারতে মূলত যে সংস্থাগুলিকে চিনের হ্য়াকাররা টার্গেট করেছে, তাদের মধ্য়ে Jio, Airtel, Cipla-র মতো জনপ্রিয় কোম্পানি। সাইবার সিকিওরিটি ফার্ম আরও জানিয়েছে যে, শুধু কমার্শিয়াল কোম্পানি বা সরকারি সংস্তাগুলি হ্য়াকরদের নিশানাতে রয়েছে তা নয়, তাদের তালিকায় রয়েছে সংবাদমাধ্য়মও।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo