Intel AMA
Intel AMA

Apple WWDC 2021: নতুন iOS 15 লঞ্চ, জেনে নিন কী কী ঘোষনা করল অ্যাপল

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 08 Jun 2021
HIGHLIGHTS
  • WWDC 2021 ইভেন্টে অ্যাপেল তার আইফোনের নতুন অপারেটিং সিস্টেম (OS) iOS 15 এর ঘোষনা করেছে

  • Apple সোমবার রাতে তার ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (WWDC 2021) আয়োজিত করা হয়

  • ম্যাক অপারেটিং সিস্টেমের একটি উন্নত ভার্সনের ঘোষণা করল অ্যাপল

Apple WWDC 2021: নতুন iOS 15 লঞ্চ, জেনে নিন কী কী ঘোষনা করল অ্যাপল
Apple WWDC 2021: নতুন iOS 15 লঞ্চ, জেনে নিন কী কী ঘোষনা করল অ্যাপল

Apple সোমবার রাতে তার ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স (WWDC 2021) আয়োজিত করা হয়। Covid-19 এর কারণে এবারও এই ইভেন্টি ভার্চুয়ালি করা হয়েছে। WWDC এমন একটি ইভেন্ট যেখানে সংস্থা নতুন সফ্টওয়্যার আপডেট ঘোষণা করে। একনজরে দেখে নিন, কী কী ঘোষণা করা হল -

iOS 15 অপারেটিং সিস্টেম

WWDC ইভেন্টে অ্যাপেল তার আইফোনের নতুন অপারেটিং সিস্টেম (OS) iOS 15 এর ঘোষনা করেছে। সংস্থা তার এই অপারেটিং সিস্টেম আরও উন্নত করে তুলেছে। এতে ফেসটাইম আগের থেকে অনেক উন্নত হয়েছে। পাশাপাশিই অনেকের সঙ্গে একই সময় কথা বলার জন্য গ্রিড ভিউ ফিচার চালু করা হয়েছে। এছাড়াও Apple শেয়ার টাইম (Share Time) নামে একটি ফিচার নিয়ে এসেছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা স্ক্রিন বা গান শেয়ার করতে পারবেন।

Apple Health: পরিবারের সাথে ডেটা শেয়ারিং

অ্যাপল ব্যবহারকারীরা তাদের পরিবারের সদস্যদের সাথে হেলথ এলার্ট এবং ডেটা শেয়ার করতে পারবেন। অ্যাপলের মতে, বয়স্ক বাবা-মা এর স্বাস্থ্যে নজর রাখতে এই ফিচারটি কার্যকর হতে পারে। সংস্থার মতে, ট্রানজিটের সমস্ত ডেটা এনক্রিপ্ট করা হবে।

Apple WWDC 2021: প্রাইভেসি

অ্যাপল এর তার নতুন অপারেটিং সিস্টেমে প্রাইভেসি ফিচারটি আরও উন্নত করেছে। অ্যাপল IP এড্রেসগুলি লুকানোর জন্য মেল প্রাইভেসি প্রটেকশন যোগ করেছে যাতে সেন্ডর এইটা না দেখতে পায় যে আপনি মেল ওপেন করেছেন বা কখন করেছেন। অ্যাপল সাফারিতে ট্র্যাকারদের থেকে আইপি ঠিকানাও গোপন করছে। অ্যাপল সেটিংসে একটি নতুন অ্যাপ প্রাইভেসি রিপোর্ট যুক্ত করছে। এটি আপনাকে কীভাবে প্রাইভেসি সেটিংস ব্যবহার করছে যার জন্য আপনি তাদের অ্যাক্সেস দিয়েছেন তা দেখার অনুমতি দেয়। প্রায়শই অনেক অ্যাপ্লিকেশন আপনার লোকেশন, ফটো ইত্যাদি ব্যবহার করে।

Apple iOS 15: নোটিফিকেশন

নতুন iOS 15-এ নোটিফিকেশন ফিচারও নতুনভাবে চালু করা হয়েছে। এই ফিচারের মাধ্যমে ইউজাররা একটি ডেডিকেটেড মোড সেট করতে পারেন যাতে নোটিফিকেশনে আশা মেসেজগুলি আপনাকে বিরক্ত না করে। যদিও খুব প্রয়োজনীয় মেসেজ আপনার স্ক্রিনে দেখা যাবে। একটি নতুন ফোকস মোডও থাকবে, যার মাধ্যমে ব্যবহারকারীরা একটি ফোকাস মোড সেট করতে পারবেন যেখানে দিনের একটি নির্দিষ্ট সময় কেবলমাত্র নির্দিষ্ট অ্যাপসের নোটিফিকেশন এবং এলার্ট আপনাকে দেখানো হবে।

Apple iOS 15: ক্যামেরায় Google লেন্সের মতো ফিচার 'লাইভ টেক্সট' দেওয়া হয়েছে

দেখে মনে হচ্ছে iOS 15-এ অবশেষে Google লেন্সের মতো একটি ফিচার পাওয়া যাচ্ছে, যেখানে একটি ফটো থেকে টেক্সট চেনা যেতে পারে এবং ইউজারকে এটি কপি করার পারমিশন দিতে পারে। লাইভ টেক্সট ইউজারকে টেক্সট, ফোন নম্বর, লিঙ্ক ইত্যাদি চিনতে দেবে। এটি স্ক্রিনশট, কুইক লুক-এ কাজ করবে এবং সাতটি ভাষা বোঝার কাজ বোঝার জন্য কাজ করবে। এটি আইফোন, আইপ্যাড এবং ম্যাক এ কাজ করবে।

Apple iOS 15: মেসেজ

আইফোনের মেসেজে নতুন আপডেট দেওয়া হয়েছে। একটি নতুন Shared with You সেকশন হবে। ইউজাররা তাদের প্রয়োজনীয় মেসেজগুলি পিন করে রাখতে পারবেন।

Web Title: Apple WWDC 2021: iOS 15 launch, Announcement, keynote
Tags:
wwdc21 wwdc apple 2021 apple event new ios update wwdc wwdc 2021 apple wwdc 2021 apple wwdc event 2021 apple wwdc 2021 keynote apple wwdc macos ios macos watch os iOS 15
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status