ভারতীয় স্মার্টফোন ইউজারদের জন্য বিশেষ Android তৈরি করবে Google

ভারতীয় স্মার্টফোন ইউজারদের জন্য বিশেষ Android তৈরি করবে Google
HIGHLIGHTS

ভারতের জন্য গুগল আনতে পারে স্পেশ্যাল Android অপারেটিং সিস্টেম

কিছুদিন আগে লঞ্চ হওয়া JioPhoneNext কাজ করছে জিও এবং গুগলের পার্টনারশিপে তৈরি Pragati OS সিস্টেমে

2014 সালে গুগলের তরফে লঞ্চ করা হয়েছিল Android One OS

আইফোন বাদে ভারতের বেশিরভাগ স্মার্টফোনেই রয়েছে গুগল সংস্থার অ্যান্ড্রয়েড (Android) অপারেটিং সিস্টেম। ভারতে এই অপারেটিং সিস্টেমের চাহিদা এত বেশি হবার ফলে ভারতীয় স্মার্টফোন ইউজারদের জন্য আরও স্পেসিফিক কিছু বিষয় নিয়ে আসার ভাবনা চিন্তা করছে গুগল সংস্থা। যার প্রথম পদক্ষেপের দেখা মিলেছে JioPhoneNext মোবাইলে। এই ফোনের বিশেষত্ব হল এটাই যে এই মডেল কাজ করবে রিলায়েন্স জিও এবং গুগলের পার্টনারশিপে তৈরি Pragati OS সিস্টেমে। যা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেরই একটি ভার্সন।

জানা যাচ্ছে যে গুগল ভারতের জন্য অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্পেশ্যাল ভার্সন হাজির করবার ভাবনা- চিন্তা করছে। গুগলের ব্যাঙ্গালোর এবং লন্ডনের অফিসে এই বিষয়টি নিয়ে ক্রমাগত আলোচনা চলছে। প্রসঙ্গত , 2014 সালে গুগলের তরফে লঞ্চ করা হয়েছিল Android One OS । সেইসময় Karbonn, Micromax, Spice বেশ কিছু ব্র্যান্ডের স্মার্টফোনে যুক্ত করা হয়েছিল এই অপারেটিং সিস্টেমকে । দাম 6,000 টাকার আশেপাশে হলেও ভারতে কিন্তু এই ফোনগুলির তেমন জনপ্রিয়তা ছিল না। এরপর 2017 সালেও আরো কিছু আপগ্রেড ঘটিয়ে Android One অপারেটিং সিস্টেমকে Mi A সিরিজের ফোনে যুক্ত করে ভারতের বাজারে হাজির করা হয়। দাম 14,999 টাকার আশেপাশে হলেও এই বারেও গুগলের এই স্পেশ্যাল অপারেটিং সিস্টেম ভারতের বাজারে মুখ থুবড়ে পড়ে।

ভারতের মধ্যবিত্ত জনতা কম দামের মধ্যে এমন স্মার্টফোন কিনতে চায় যাতে থাকবে অনেক স্পেসিফিকেশন। যেই কারণে Realme এবং Redmi ফোনগুলি এখন এত জনপ্রিয়। কেননা এরা 10,000 টাকা দামের মধ্যেও অফার করছে ভালো স্পেসিফিকেশনের হ্যান্ডসেট। 

তবে এইবার JioPhoneNext মোবাইলের ক্ষেত্রে বিষয়টি একেবারে আলাদা। কেননা এইবার গুগল যে Pragati OS সিস্টেম লঞ্চ করেছে তাতে পাওয়া যাবে বেশ কয়েকটি ভারতীয় ভাষায় ভয়েস কম্যান্ড ফিচার । নিজের ভাষায় টেক্সট ট্রান্সলেশন ফিচারের অ্যাক্সেসও করা যাবে। যা সমস্ত ভারতীয় ক্রেতার কাছেই লো-বাজেটের ফোনের স্পেসিফিকেশন হিসেবে বেশ চোখে পড়ারই মতো।

এখন ভারতে রিলায়েন্স জিও(Reliance Jio) কম দামের মধ্যে ইন্টারনেট কানেকশন লঞ্চ করেছে।আর কিছুদিনের মধ্যেই ভারতে আসতে পারে 5G নেটওয়ার্ক। তাই গুগল যদি ভারতের জন্য স্পেশ্যাল অ্যান্ড্রয়েড ভার্সন “Android for India” লঞ্চ করে তাহলে বেশ ভালো সারা পাবার সম্ভাবনা রয়েছে। কেননা এর আগে যখন Android One অপারেটিং সিস্টেমকে ইন্ডিয়ার জন্য লঞ্চ করা হয়েছিল, তখন ভারতের টেকনোলজি ছিল অনেক অনুন্নত। মূলত 2016 সালে রিলায়েন্স জিও কানেকশন লঞ্চ হওয়ার ফলে ভারতের মোবাইল নেটওয়ার্কের দুনিয়ায় দারুণ বদল ঘটেছে।

Digit.in
Logo
Digit.in
Logo