Airtel প্রথম 5G নেটওয়ার্কের ট্রায়াল করলো এই কলকাতায়

Airtel প্রথম 5G নেটওয়ার্কের ট্রায়াল করলো এই কলকাতায়
HIGHLIGHTS

ভারতে প্রথম 5G নেটওয়ার্কের ট্রায়াল শুরু করলো এয়ারটেল

কলকাতার আশেপাশের গ্রামেই করা হলো এই 5G নেটওয়ার্কের ট্রায়াল

ব্যবহার করা হলো 700MHz –র ব্যান্ড

জনপ্রিয় টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল (Airtel) এই প্রথম ভারতে 5G নেটওয়ার্কের ট্রায়াল শুরু করলো। সম্প্রতি কলকাতার আশেপাশের গ্রামাঞ্চলে 5G নেটওয়ার্কের ট্রায়াল করা হয়েছে। ফলাফলও মিলেছে দুর্দান্ত। এই ট্রায়ালের ক্ষেত্রে এয়ারটেলকে সাহায্য করেছে স্মার্টফোন মেকার ব্র্যান্ড নোকিয়া।

কেন্দ্রীয় টেলি কমিউনিকেশন বিভাগের পক্ষ থেকে এয়ারটেলকে ভারতে 5G টেকনোলজিকে ভ্যালিড করার জন্য বিভিন্ন ব্যান্ড ব্যবহার করে কানেকশনের স্পেকট্রাম টেস্ট করার অনুমতি দেওয়া হয়েছে।

এখানে বলে রাখা ভালো যে, ভারতের পাশাপাশি পশ্চিমবঙ্গেও এই প্রথম 5G নেটওয়ার্কের ট্রায়াল হলো। এয়ারটেলের তরফে একটি প্রেস রিলিজে জানানো হয়েছে যে এই 5G কানেকশনের ট্রায়ালের জন্য ব্যবহার করা হয়েছে 700MHz –র ব্যান্ড। নোকিয়া এবং এয়ারটেলের যৌথ প্রচেস্টায় এই ট্রায়াল প্রসেসের সফলতাও মিলেছে দুর্দান্ত। জানা গিয়েছে যে এই ট্রায়ালে রিয়েল লাইফ কন্ডিশনে দুটি 3GPP স্ট্যান্ডার্ড 5G সাইটে 40 কিলোমিটার পর্যন্ত হাই স্পিড ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক কভারেজ পাওয়া গেছে। 5G কানেকশনের ট্রায়ালের জন্য এয়ারটেল Nokia ব্র্যান্ডের 5G পোর্টফোলিও থেকে Nokia Air Scale রেডিও এবং SA কোর ব্যবহার করেছে।

প্রসঙ্গত, এই বছরের শুরুতেই 4G নেটওয়ার্কের মাধ্যমে 5G সার্ভিস কেমন হতে পারে তার স্যাম্পেল হাজির করেছিল এয়ারটেল। এছাড়াও 5G কানেকশনের গেমিং এক্সপেরিয়েন্স কেমন হবে তার ঝলকও তুলে ধরা হয়েছিল। 

এয়ারটেল 5GforBusiness প্রোজেক্টের মাধ্যমে বিভিন্ন বড়ো বড়ো কোম্পানির সাথে যুক্ত হয়ে আরও ভালো সার্ভিস দেবার জন্য প্রস্তুত হচ্ছে।
  
এয়ারটেল সংস্থার CTO রণদীপ সিং সেখন এই ট্রায়াল প্রসঙ্গে জানিয়েছেন যে , 2012 সালে প্রথম কলকাতাতে এয়ারটেল 4G নেটওয়ার্কের সার্ভিস দিতে শুরু করে। 2021 সালে 700MHZ ব্যান্ডের সাহায্যে কলকাতাকেই 5G নেটওয়ার্কের ট্রায়াল করা হলো । কোম্পানির তরফে আশা করা হচ্ছে যে যথাযথ দামেই এই 5G স্পেকট্রামের অপশন হবে এবং সকলেই এই ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করার সুযোগ পাবে।

Nokia সংস্থার ভাইস প্রেসিডেন্ট ভারতী CT জানিয়েছেন যে 5G নেটওয়ার্ককে 700MHZ ব্যান্ডের সাহায্যে ডিস্ট্রিবিউট করলে এক্কেবারে গ্রামীণ এলাকাতেও কানেকশনের সার্ভিস দেওয়া সহজ হবে।

কেননা এই ধরণের এলাকাতে নেটওয়ার্ক পরিষেবা তৈরি করা খুব কঠিন। সারা বিশ্বে 5G সিস্টেম তৈরি করার ক্ষেত্রে নোকিয়া সবার থেকে এগিয়ে রয়েছে এবং কোম্পানির তরফে এয়ারটেলকে আরও সাহায্য করা হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo