AADHAAR CARD SMS পরিষেবা আধার নাম্বার লক আর আনলক ই-KYC আরও অনেক কিছু

AADHAAR CARD SMS পরিষেবা আধার নাম্বার লক আর আনলক ই-KYC আরও অনেক কিছু
HIGHLIGHTS

যাদের ইআধার বা এম আধার নেই এই পরিষেবা বিশেষত তাদের জন্য এসেছে

সম্প্রতি Unique Identification Authority of india UIDAI  একটি নতুন আধার পরিষেবা নিয়ে এসেছে আর এর মানে এবার আপনারা এই পরিষেবা SMS য়ের মাধ্যমে করতে পারবেন। আর এই আধার নাম্বার হোল্ডার্সদের দেওয়া হচ্ছে। আর এটি সেই সব ইউজার্সদের দেওয়া হচ্ছে যারা ইন্টারনেটের অ্যাক্সেস পাচ্ছেন না, এছাড়া রিজেন্ডার পোর্টাল, বা M আধার ইত্যাদির অ্যাক্সেস নাএই। আর এর মানে এই যে আপনারা SMS য়ের মাধ্যমে ভার্চুয়াল ID জেনারেট, রিট্রিভাল, আধার লক/আনলক ইত্যাদি করতে পারবেন।

আপনারা এই পরিষেবা SMS য়ের মাধ্যমে ব্যাবহার করতে পারবেন আর এর জন্য আপনাদের রেজিস্টার্ড নম্বর থেকে 1947 য়ে SMS করতে হবে। আর একটি বিষয় খেয়াল রাখতে হবে যে আপনারাদের নিশ্চিত করতে হবে যে OTP নির্ভর অথেন্টিকেশানও হবে। আর আপনার আধার ভার্চুয়াল আইডি জেনারেশানীর জন্য OTP র দরকার নেই।

VID বা ভার্চুয়াল আইডি একটি টেম্পরারি নাম্বার আর এটি একটি রেবোকেবাল 16 ডিজিটের র‍্যান্ডাম নাম্বার যা আপনার আধার কার্ডের সঙ্গে ম্যাপ করা হবে।আর এই নাম্বার অথেন্টিকেশানের জন্য ব্যাবহার করা যায়।

আর একটি OTP র জন্য আপনাকে GETOTPLAST <নিজের আধার নাম্বারের শেষ চারটি নাম্বার> আর তার পরে GETOTPLAST 1234 লিখতে হবে।

আর এছাড়া আপনাকে আপনাদের বলে রাখি যে প্রাইভেসি আর সিরিকিউরিটির জন্য UIDAI একটি লক আর নালক ফিচারের কথা জানিয়েছে। নিজের আধার লক করার পরে এবার আপনারা নিজের আধারের মাধ্যমে অথেন্টিকেশান করা হবে না। আর এর মানে এই যে এই ক্ষেত্রে VOD র অথেন্টিকেহসানের জন্য ব্যাবহার করা হতে পারে। আর এর মাধ্যমে আপনার আধারের ভুল ব্যাবহার বন্ধ করা যাবে। আর আসুন দেখা যাক যে আপনারা কি করে আধার নাম্বার লক করতে পারবেন।

আধার নাম্বার SMS য়ের মাধ্যমে লক আর আনলক করুন

লকঃ   আপনারা আধার লক করার জন্য একটি OTP রিকোয়েস্ট করা হবে আর এর জন্য আপনাকে GETOTPLAST, উদাহরণস্বরূপ GETOTPLAST 1234 করতে হবে। আর এর পরে আপনাকে আপনারা LOCKUIDর সঙ্গে নিজের আধার নাম্বারের শেষ চারটি সংখ্যা আর এর পরে 6ডিজিটের OTP দিতে হবে। আর আপনাদের কাছে এর পরে একটি কনফার্মেশান মেসেজ আসবে। আর এর পরে আপনার আধার অথেন্টিকেশানের জন্য এটি ব্যাবহার করা যাবে না।

আনলকিংঃ    এর পরে আপনারা যদি আপনার নাম্বার আনলক করতে চান তবে আপনাদের বলে রাখি যে আপনারা তাও করতে পারবনে আর এর জন্য আপনাদের ভার্চুয়াল আইডির দারকার হবে। আর এর জন্য আপনাদের OTP রিকোয়েস্ট আসবে। আর এবার আপনাদের এর আগে বলা প্রসেস করতে হবে। আর এর পরে আপনারা নাম্বার UNLOCKUIDLAST য়ের পরে আধার নাম্বারের শেষ চারটি সংখ্যা আর 6 ডিজিটের OTP এন্টার করতে হবে। আর এর পরে আপনার আধার আনলক হয়ে যাবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo