WhatsApp-র মাধ্যমে হ্যাকিং! ফাঁস হল প্রতারণার ছক, কী করতে হবে ফোন সুরক্ষিত রাখতে জানেন?

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 05 Oct 2022
HIGHLIGHTS
  • প্রতারকরা হোয়াটসঅ্যাপকে এবার বেছে নিয়েছে তাদের প্রতারণার জাল ছড়ানোর উদ্দেশ্যে

  • বিশেষ কোডিংয়ের মাধ্যমে আপনার হাতে থাকা ফোনের নিয়ন্ত্রণ প্রতারকদের কাছে চলে যাচ্ছিল

  • কিন্তু কী করে এই সমস্যা থেকে বাঁচবেন জানাল এই জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ, দেখুন বিস্তারিত

WhatsApp-র মাধ্যমে হ্যাকিং! ফাঁস হল প্রতারণার ছক, কী করতে হবে ফোন সুরক্ষিত রাখতে জানেন?
WhatsApp-র মাধ্যমে হ্যাকিং! ফাঁস হল প্রতারণার ছক, কী করতে হবে ফোন সুরক্ষিত রাখতে জানেন?

ভারতের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ (Instant Messaging App) হল WhatsApp। বন্ধু থেকে পরিবার, প্রিয়জন হোক কিংবা অফিসিয়াল কাজ কর্ম এখন সব কিছুর জন্য চটজলদি যোগাযোগের মাধ্যম হল এই হোয়াটসঅ্যাপ। এই ম্যাসেজিং অ্যাপটি বহু মানুষ ব্যবহার করে থাকেন আর সেই কারণেই হ্যাকারদের (Hacker)  এই অ্যাপটি ভীষণ পছন্দের। আর এ হেন জনপ্রিয় অ্যাপের সুরক্ষায় একটি বড় গলদ সামনে এসেছে সম্প্রতি। WhatsApp এর তরফে এই ভুল শুধরে নিয়ে আপডেট পাঠানো হয়েছে ব্যবহারকারীদের কাছে। আপনার ফোনে যদি এখনও পুরনো হোয়াটসঅ্যাপ ভার্সন থেকে থাকে, তাহলে দ্রুত সেটা আপডেট করে নিন।

চলতি মাসের শুরুর দিকেই প্রথমবারের জন্য এই গলদের কথা জানা গিয়েছিল। আর এই ভুলকে কাজে লাগিয়েই একটি বিশেষ ধরনের কোডিংয়ের মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীদের ভিডিও কল করতে পারবে। এই কাজটি মূলত ইন্টিজার ওভারফ্লো পদ্ধতির মাধ্যমে সম্ভব হচ্ছিল। WhatsApp এর ইন্টিজার ওভারফ্লো পদ্ধতি ব্যবহার করে প্রতারকরা রিমোট কোড এক্সিকিউট করছিল এবং সেটার সাহায্যেই ভিডিও কল করতে পারছিল, এমনটাই হোয়াটসঅ্যাপের তরফে জারি করা একটি বিবৃতিতে জানানো হয়েছে। ফলে এটার সাহায্যে প্রতারকরা পৃথিবীর যে কোনও জায়গায় বসে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোনের নিয়ন্ত্রণ করতে পারছিল।

কিন্তু ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপের তরফে সেই ভুল শুধরে নেওয়া হয়েছে। এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন যাঁরা তাঁদের অবিলম্বে হোয়াটসঅ্যাপ আপডেট করার পরামর্শ দিয়েছে এই মেসেজিং অ্যাপ।

যাঁরা অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন তাঁরা কীভাবে আপডেট করবেন জানতে চান?

আগে আপনার ফোনে থাকা Play Store অ্যাপটি খুলুন। এবার সেখানে গিয়ে WhatsApp সার্চ করুন। এবার সেই পেজ খুললে আপডেট অপশন দেখতে পাবেন। এই অপশনটি ক্লিক করুন। একবার নিজে থেকে এই অ্যাপ আপডেট হয়ে গেলে অটোমেটিক ভাবে ইনস্টল হয়ে যাবে। আর যদি দেখেন যে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ আপডেট অপশন দেখাচ্ছে না তাহলে বুঝবেন ইতিমধ্যেই সেটা আপডেট হয়ে গিয়েছে।

iPhone ব্যবহারকারীরা কী করে হোয়াটসঅ্যাপ আপডেট করবেন ভাবছেন?

এক্ষেত্রে তাঁদের সবার আগে যেতে হবে App Store এ। সেখানে গিয়ে WhatsApp সার্চ করুন। এবার সেই পেজ খুললে আপডেট অপশন দেখতে পাবেন। এই অপশনটি ক্লিক করুন। একবার নিজে থেকে এই অ্যাপ আপডেট হয়ে গেলে অটোমেটিক ভাবে ইনস্টল হয়ে যাবে। আর যদি দেখেন যে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ আপডেট অপশন দেখাচ্ছে না তাহলে বুঝবেন ইতিমধ্যেই সেটা আপডেট হয়ে গিয়েছে।

Whatsapp update

অন্যদিকে, WaBetaInfo যে ওয়েবসাইট রয়েছে সেটার তরফে জানানো হয়েছে যে হোয়াটসঅ্যাপে শীঘ্রই নতুন একটি ফিচার আপডেট আসছে যেখানে ব্যবহারকারীরা কোনও মেসেজ পাঠানোর পর সেটাকে এডিট করতে পারবেন। দ্রুত Edit Message নামক এই ফিচার হোয়াটসঅ্যাপে আসতে চলেছে। তাই এখন যদি তাড়াহুড়ো করে লিখতে গিয়ে ভুল ম্যাসেজ পাঠান বা টাইপো হয় সেটা দ্রুত ঠিক করে নেওয়া যাবে। ডিলিট করার প্রয়োজন হবে না।

Web Title: WhatsApp sends patch for major security need to update urgently
Tags:
হোয়াটসঅ্যাপ ডাউনলোড হোয়াটসঅ্যাপ whatsapp web whatsapp update whatsapp security whatsapp patch whatsapp login whatsapp
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements